LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ বৃহস্পতিবার| ২৫ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

রং বদলাচ্ছে বিএনপি



মামুন সরকার / সদরুল অাইন

 

জঙ্গি, প্রতিক্রিয়াশীল ইমেজ ভাঙ্গতে কাজ শুরু করেছে বিএনপি। জোটে মধ্যে জামাতসহ ইসলাম পছন্দ দলগুলো বিএনপিতে একীভূত হচ্ছে। আর বিএনপি প্রকাশ্যে জোট করার চেষ্টা করছে অধ্যাপক বি. চৌধুরীর বিকল্পধারা, ড. কামাল হোসেনের গণফোরাম এবং মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্যের সঙ্গে। এভাবেই রং বদলিয়ে বিএনপি একটি উদারনৈতিক গণতান্ত্রিক রাজনৈতিক দল হিসেবে নিজেদের নতুন পরিচয় দিতে চাইছে।

 

বেগম জিয়া দেশে ফেরার পর এখন পর্যন্ত ২০ দলীয় জোটের বৈঠক করেনি। সারাদেশে বিএনপি যে সদস্য সংগ্রহ অভিযান চালিয়েছে, তাতে জামাতের একটি বিরাট অংশ বিএনপিতে যোগ দিয়েছে বলে জানা গেছে। বিএনপি দাবি করেছে, সদস্য সংগ্রহ অভিযানে ৮০ লাখ ফরম বিক্রি হয়েছে। কিন্তু বাস্তবে ২০ লাখ সদস্য নবায়ন করা হয়েছে বলে জানা গেছে। এর অর্ধেকই জামাত। দেশের অন্তত ২০ টি জেলায় জামাতের স্থানীয় পর্যায়ের নেতারা বিএনপিতে যোগ দিয়েছে।
আগামী নির্বাচনকে সামনে রেখেই বিএনপি-জামাত একীভূত প্রকল্প নেওয়া হয়েছে। জামাত যেহেতু নির্বাচন কমিশনের নিবন্ধণ খুইয়েছে এবং তাদের প্রতীকও হারিয়েছে। তাই আলাদাভাবে নির্বাচন না করে জামাত বিএনপির সঙ্গেই মিশে যেতে চায়। এর ফলে, একদিকে যেমন জামাতের ভোটগুলো বিএনপি ঘরে থাকবে, অন্যদিকে বিএনপিও জামাত ছেড়েছে বলতে পারবে। জামাত কলঙ্ক মোচন করার পাশাপাশি নতুন মিত্রের সন্ধানে নেমেছে বিএনপি।
জামাত থাকার জন্য যাঁরা বিএনপির সঙ্গে মিশতে লজ্জা পাচ্ছিল, তাঁরা এখন আধা গোপনে, আধা প্রকাশ্যে বিএনপির সঙ্গে বৈঠক করছে। এ কারণেই অধ্যাপক বি. চৌধুরী আর ড. কামাল হোসেনের ঐক্য এগোয়নি। ওই ঐক্যে নাগরিক ঐক্যের মাহামুদুর রহমানও ছিল। এই তিনটি দলকে বিএনপি নির্বাচনের আগে কাছে পেতে চায়। বিএনপির একজন নেতা বলেছেন, ‘২০০৬ সালে আওয়ামী লীগ যেভাবে মহাজোট করেছিল আমরাও সেরকম আওয়ামী লীগকে একলা করতে চাই।’ তাঁর মতে, ‘আওয়ামী লীগ ১৪ দলীয় জোট অক্ষুন্ন রেখেই মহাজোট গঠন করেছিল। তাই জামাত বাদে ২০ দল রেখে আমরা জোট করার চেষ্টা করছি।’

 

বিএনপির ঘনিষ্ঠ সূত্রগুলো বলছে, কেবল বিকল্পধারা, গণফোরাম, বা নাগরিক ঐক্য নয় বরং আওয়ামী জোটের কাউকে নেওয়ারও চেষ্টা চলছে। সাম্প্রতিক সময় ১৪ দলের গৃহদাহ বিএনপিকে উৎসাহিত করেছে। সাম্যবাদী দলের নেতা দিলীপ বড়ুয়ার সঙ্গে বিএনপির সম্পর্ক পুরনো। ১৪ দলের অপাংক্তেয় ওই নেতাকে টোপ দেওয়া হয়েছে। জাসদের ইনুকেও বার্তা দেয়া হয়েছে ‘আপনাকে আমরা সম্মান দেব’। এমনকি এরশাদের সঙ্গেও বিএনপি যোগাযোগ করছে বলে জানা গেছে।
এসব করে বিএনপি রাজনীতিতে নতুন মেরুকরণ ঘটাতে চায়। সরকারকে একঘরে করতে চায়। বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, ‘অংশগ্রহণ মূলক নির্বাচনের জন্য আমরা সকল রাজনৈতিক দলের সঙ্গেই সংলাপে আগ্রহী। এ ব্যাপারে রাজনৈতিক দলগুলোর মধ্যে ঐক্যমতই হলো আমাদের মূল লক্ষ্য।` রং বদলিয়ে বিএনপি কতটা গ্রহণযোগ্য হয় সেটাই এখন দেখার বিষয়।


1