LatestsNews
# আবরার ফাহাদ হত্যা মামলা বিচারের জন্য প্রস্তুত# আবুধাবির ‘সাসটেইনেবিলিটি অ্যাওয়ার্ড’ বিতরণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী# আশুলিয়ার গোকুলনগরে জঙ্গি আস্তানা ঘিরে রেখেছে আইনশৃঙ্খলা বাহিনী# আমেরিকা যাচ্ছেন শাকিব খান # হাতে ১৪টি সেলাই নিয়েই খেলতেমাঠে নেমেছেন মাশরাফি# ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের তীব্র উত্তেজনা# পোশাক খাতের বাইরে সম্ভাবনাময় অন্যখাতে সরকারি পৃষ্ঠপোষকতায় ঘাটতি আছে।# ঢাকার বিদায় বিপিএল থেকে# ঢাকা সিটি নির্বাচনে সরকার হস্তক্ষেপ করবে না : সেতুমন্ত্রী# মধ্যপ্রাচ্য বা পশ্চিম এশিয়ায় কোনও ধরনের সংঘাত হলে বিশ্বের জন্য একটা বিপর্যয়কর অবস্থা অপেক্ষাকরছে : পুতিন# চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনের ভোটগ্রহণ চলছে# ড. ইউনূসকে আদালতে হাজিরের নির্দেশ# সিটি করপোরোশন নির্বাচনে মন্ত্রী-এমপিদের প্রচার নিষিদ্ধ করতে পরিপত্র জারির দাবি জানিয়ে ইউও নোট লিখেছেন নির্বাচন কমিশনার# সিঁড়ি দিয়ে হেঁটে ওঠা-নামার উপকারিতা# ফরম পূরণে অতিরিক্ত টাকা নেয়ার অভিযোগ ভিকারুননিসায়# জীবন বাঁচাতে সাগরে ঝাঁপিয়ে পড়লেন অস্কারজয়ী অভিনেতা লিওনার্দো ডি–ক্যাপ্রিও# এখনই আর্নেস্তো ভালভার্দেকে বিদায় করছে না বার্সেলোনা কর্তৃপক্ষ# উত্তেজনার বিষবাষ্প ছড়িয়ে পড়ে মধ্যপ্রাচ্যজুড়ে# ২০২০ সালে প্রবৃদ্ধি হবে আড়াই শতাংশ : বিশ্বব্যাংক# ইশরাক হোসেনের বাসায় গিয়ে নৌকায় ভোট চাইলেন আওয়ামী লীগের সমর্থিত মেয়র প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস
আজ বুধবার| ২২ জানুয়ারী ২০২০
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

বাদলগাছীতে ইট ভাটার অবৈধ ট্রাক্টরের বহনকৃত মাটির উড়ন্ত ধুলোবালির আতংকিত জনগণের প্রতিবাদ



জয়পুরহাট আক্কেলপুর প্রতিনিধিঃ নিরেন দাস।
 

নওগাঁ জেলা বদলগাছী উপজেলাতে অলৌকিক ভাবে গড়ে উঠা অবৈধ ভাবে কৃষি জমির উপর ইটভাটা গুলির বিরুদ্ধে বারবার বিভিন্ন পত্রপত্রিকায় নিউজ করেও থামানো যাচ্ছে না ভাটা মালিকদের অনিয়ম। 

যে ভাটা গুলির বিরুদ্ধে এবার আর এক বড় সমস্যা দেখা দেয়াই জনগণ সহ জনপ্রতিনিধিরা প্রতিবাদ সভা করেছে। 
অলৌকিক ভাবে গড়ে উঠা এ সকল ইটভাটার মাটি বহনকারী অবৈধ শতশত ট্রাক্টর গুলির বেপরোয়া চলাচলে উড়ন্ত ধুলোবালির কারণে রাস্তা ঘাটে পথচারী সহ স্কুল ছাত্রছাত্রীদের চলাচল ব্যাহত হয়ে পড়ছে।
এমনকি উড়ন্ত এই ধুলোবালির মধ্যে সবচেয়ে বেশি হুমকির মুখে চলাচল করছে স্কুলের ছাত্র-ছাত্রীরা এবং জনস্বাস্থ্য মারাত্বক হুমকির মুখে পড়েছে বলে জানা যায়।
ঐসব অবৈধ ট্রাক্টরের বেপয়ারা চলাচল ও মাটি বহনের প্রতিরোধে উক্ত উপজেলার খাদাইল গ্রামের হাইস্কুল মাঠে এলাকাবাসী ও জনপ্রতিনিধিরা প্রতিবাদ সভাও করেছে।
 
যে প্রতিবাদ সভায় বক্তরা বলেন খাদাইল বাজারের পূর্ব পার্শ্বে সরকার ব্রিক্স নামের নতুন ১ টি ইটভাটা নির্মান করা হয়েছে এবং মিঠাপুর বাজারের পশ্চিম পার্শ্বে রয়েছে এন.আর.বি ব্রিক্স নামের আর একটি ইট ভাটা, এছাড়া অন্যান্য ইটভাটার মাটি বহনকারী ট্রাক্টর গুলি এমন ভাবে চলাচল করে যা দেখলে মনে হবে মাটি বহনকারী ট্রাক্টর গুলি রাস্তার মাঝে সাদা রঙ্গের রং উড়িয়ে হলি খেলছে যে হলি খেলায় রাস্তায় অন্ধকার নেমে আসে যাতে যেকোনো সময় পথচারী সহ অন্যান্য যানবাহন দুর্ঘটনার শিকার হতে পারে।
 
বক্তরা আরো বলেন এইসব অবৈধ ট্রাক্টরের মাটি রাস্তার ছিঁটকে পড়ে পাকা সড়কের ক্ষতিও হচ্ছে সাথে এবং উড়ন্ত ধুলোবালিতে ক্ষতিগ্রস্ত হচ্ছে স্কুল ছাত্রছাত্রী সহ জনগণ। যে অবৈধ ট্রাক্টর গুলি প্রতিনিয়ত সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত শত শত মাটি বহনকারী ট্রাক্টর চলাচল করে মিঠাপুর ইউপির বিভিন্ন পথে। এর মধ্যে গবরচাঁপা থেকে আক্কেলপুর উপজেলার মূল সড়ক থেকে চকগোপিনাথপুুর মোড় হয়ে পরশুরামপুর ও রহিমপুর সড়কে প্রতিনিয়ত অবৈধ ট্রাক্টরের উড়ন্ত ধুলোবালির মধ্যে চলাচল করতে হচ্ছে জনগণ কে।
এ ছাড়াও বিভিন্ন সড়কে ও একি অবস্থা দেখা দিয়েছে। এইসব অবৈধ মাটি ভর্তি ট্রাক্টর গুলি বেপয়ারা চলার জন্য ধুলোবালি উড়ে সাদা মেঘের মতো ঢেকে আসে পুরো সড়ক।
এভাবে প্রতিদিন চলেছে অবৈধ ট্রাক্টর গুলি এই ধুলোবালির মধ্যে দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে স্কুলের কচিকাচা ছাত্র-ছাত্রী সহ অন্যান্য যানবাহন সহ পথচারীদের।
এমনকি প্রতিটি ইটভাটাগুলি সড়কের ধারে পাহাড় সমতল মাটির স্তুপ গড়ে তুলেছে যার কারণে রাস্তা দিয়ে চলাচল অপযোগী হয়ে পরেছে সৃষ্টি হচ্ছে ধুলোবালির।
 
উক্ত ইউপির সেনপাড়া ইটভাটার ধুলোবালিতে বদলগাছী আক্কেলপুর সড়কের চলাচল ব্যাহত হয়ে পড়েছে। যে ধুলোবালিতে বায়ু দুষন হয়ে পড়ছে যে কারণে মানুষ শ্বাসকষ্টে আক্রান্তে ভুগছে এই অবস্থায় জন স্বাস্থ্য হুমকীর মুখে পড়ায় এলাকাবাসী এক প্রতিবাদ সভার আয়োজনও করে।
উক্ত প্রতিবাদ সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন যিনি নিজেই একজন ইটভাটার মালিক তিনি মিঠাপুর ইউপির চেয়ারম্যান বিশিষ্ট ব্যবসায়ী মোঃ ফিরোজ হোসেন,
মোঃ আতিকুল ইসলাম, আওয়ামী নেতা, প্রধান শিক্ষক শিবেন্দ্রনাথ, সহকারী শিক্ষক জিল্লুর রহমান, বিএনপি নেতা আব্দুর রাজ্জাক, ইউপি সদস্য দেলোয়ার হোসেন, সাবেক মেম্বার বাবলু মেলেটারি প্রমূখ।
উক্ত বিষয়ে বদলগাছী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ জাহিদ নজরুল ইসলাম চ্যানেল ফোর টিভি কে বলেন এই উড়ন্ত  ধুলোবালির কারণে শ্বাসকষ্ট সহ লিভার ক্যান্সারও হতে পারে যা সবচেয়ে বেশি হুমিকির মুখে পড়বে শিশু বাচ্চারা তিনি আরো বলেন যে এলাকার লোকালয়ে ইটভাটা থাকে সে এলাকার মানুষ শ্বাসকষ্ট সহ লিভার ক্যান্সার এবং বিভিন্ন রোগে ভোগে সাথে সফলে জীবাণু প্রবেশ করে তা মানব দেহের জন্য মারাক্তক ক্ষতিকর।
এমনকি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাসুম আলী বেগ কে বিষয়টি চ্যানেল ফোর টিভি অবগত করলে তিনি জানান বিষয়টি তদন্তপূর্বক ব্যবস্থা নেওয়া হবে প্রয়োজনে আমি নিজেই এলাকাই প্রবেশ করে বিষটি দেখবো।


1