LatestsNews
# কুড়িগ্রামে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় ৬জন গ্রেপ্তার# গাজীরহাট ইউনিয়ন পরিষদের গ্রাম আদালত সাধারণ মানুষের কাছে জনপ্রিয় # শিরোমণি স্পোর্টিং ক্লাব আয়োজিত ৮দলীয় মিনি ফুটবল টুর্ণামেন্টের উদ্বোধন# শৈলকুপায় অর্ধশত বছরেও আলোর মুখ দেখেনি স্বতন্ত্র এবতেদায়ী মাদরাসা!# কালীগঞ্জে পিতা হত্যার দায়ে পুত্রের যাবজ্জীবন কারাদন্ড# ‘আমলাতান্ত্রিক জটিলতায় শিল্প মন্ত্রণালয়ের কাজে মন্থর গতি’# রাজধানীর সদরঘাটে লঞ্চের ধাক্কায় ডিঙি নৌকা ডুবে নিখোঁজ দুই শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে।# ঢাকা-উত্তরবঙ্গ রেলরুটে আন্তঃনগর রংপুর এক্সপ্রেস ট্রেনের বগি লাইনচ্যুত হয়ে সকল প্রকার ট্রেন চলাচল বন্ধ # পলিথিন থেকে জ্বালানি তেল উৎপাদন উদ্ভাবক জামালপুরের তৌহিদুল ইসলাম।# সিলিন্ডার পুনঃপরীক্ষার সনদ ছাড়া গ্যাস মিলবে না গাড়িতে# প্রতিযোগিতায় এগিয়ে রাখতে দেশীয় মোবাইল উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো প্রস্তাবিত বাজেটে বেশকিছু শুল্ক সুবিধা পাচ্ছে।# প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মান বন্ধ রয়েছে গ্রামবাসীদের আবেদন জায়গা পুনঃনির্ধারন# মেহেরপুরের গাংনীতে দু’পক্ষের গোলাগুলিতে মাদক ব্যবসায়ী নিহত# ‘নারী ও কন্যা শিশুর প্রতি সংহতি’ বিষয়ে আলোচনা সভা# পায়রা কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে দেশীয় শ্রমিকদের ক্ষোভের নেপথ্যে চীনাদের 'অকথ্য নির্যাতন'# চাঁপাইনবাবগঞ্জে মনিরুল হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড# ডিআইজি মিজানের সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ# খুলনা শিরোমণি বিএনএসবি চক্ষু হাসপাতালের ডাক্তার-ষ্টাফদের দুই দফা দাবীতে লাগাতর কর্মসুচি শুরু# অস্ট্রেলিয়ার বিপক্ষে টস হারল বাংলাদেশ# দিনাজপুরের হিলিতে দেশের প্রথম লৌহ খনির সন্ধান পাওয়া গেছে।
আজ সোমবার| ২৪ জুন ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

দেশের রন্দর এলাকায় আমদানি পন্য আটকের নীনিমালা প্রকাশ করেছে রাজস্ব বোর্ড



শহিদুল ইসলাম,বেনাপোল প্রতিনিধি।।বাংলা  দেশের বিমান, নৌ, আইসিডি ও স্থলবন্দর এলাকায় আমদানি পণ্য আটকের প্রশাসনিক ক্ষমতা নিয়ে নীতিমালা প্রকাশ করেছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। 

 

ব্যবসায়ীরা বলছেন, বন্দর এলাকায় কাস্টমস কর্তৃপক্ষের সমন্বয় ছাড়া অনিয়ম করে অন্য বাহিনীর জোর পূর্বক আমদানি পণ্য চালান আটক নিয়ে  দীর্ঘদিনের যে বিতর্ক ও বিভ্রান্তি চলছিলো এখন তার অবসানে বাণিজ্যে গতিশীলতা ফিরে আসবে। 

 

রোববার (১৯ নভেম্বর) এর মধ্যে সংশিষ্ট সকল দফতরের প্রধান কার্যালয়ে এ নির্দশনার চিঠি পৌঁছে যাবে বলে জানা গেছে। এর আগে গত (১৫ নভেম্বর) জাতীয় রাজস্ব বোর্ডের দ্বিতীয় সচিব (কাস্টমস নীতি) মো. জিয়াউর রহমান সাক্ষরিত চিঠিতে নীতিমালা প্রকাশ করা হয়।
 
চিঠিতে বলা হয়, আদেশ নং- ২৩৫/২০১৭/ কাস্টমস। Customs act,1969 (act No,Iv of 1969) এর section 6 এর  sub - section(1) এর প্রদত্ত ক্ষমতা বলে বোর্ড জনস্বার্থে, নিম্নবর্নিত শর্ত ও সীমা আরোপ সাপেক্ষে বাংলাদেশ পুলিশের উপ-পরিদর্শক এর নিম্নে নয় এইরূপ কর্মকর্তাদের তাহাদের এখতিয়ার ভুক্ত এলাকার মধ্যে চোরাচালান বিরোধী কার্যক্রম পরিচালনার লক্ষ্যে custom  act এর section 158,159,160,161,164,168 172 এর কার্যক্রম ক্ষমতা অর্পন করা হইল।

 

শর্তাবলী:
(ক) আইনের section 6  এর sub-section(2) এর বিধান অনুযায়ী এই ক্ষমতা অর্পন customs act এর অধিনে ঘোষিত কাস্টমস বন্দর/বিমান বন্দর/ স্থল কাস্টমস ষ্টেশন/ইনল্যান্ড কন্টেইনার ডিপো/ইনল্যান্ড ওয়াটার কন্টেইনার টার্মিনাল/কাস্টমস এলাকার আভ্যন্তরে প্রজোয্য হবে না।

 

(খ) প্রদত্ত ক্ষমতার অধীনে পণ্য আটকের ক্ষেত্রে আইনের section 169  এর বিধান মোতাবেক কার্যক্রম করিতে হইবে।

 

(গ) উপযুক্ত ধারা সমুহের আওতায় কোনো কার্যক্রম পরিচালনার পরবর্তী ১৫ দিনের মধ্যে ঘটনার পূর্ণ বিবরণ সম্বলিত একটি প্রতিবেদন এখতিয়ারধীন কাস্টমস কমিশনারের নিকট দাখিল করিতে হইবে।

 

বিষয়গুলো অবগতির জন্য চিঠির অনুলিপি মুখ্য সচিব প্রধান মন্ত্রীর কার্যলয়, কমিশনার কাস্টমস হাউজ বেনাপোল, ঢাকা, মংলা,চট্টগ্রাম, রাজশাহী,
যশোর, খুলনা, সিলেট, রংপুর, কুমিল্লা, পানগাও, কমলাপুর, ঢাকা আইজিপি পুলিশ হেড কোয়াটার ও মহাপরিচালক বাংলাদেশ বর্ডার গার্ডসহ (বিজিবি) ২২টি সরকারি প্রতিষ্ঠানের প্রধান কার্যলয়ে প্রেরণ করা হয়েছে।

 

বেনাপোল সিআ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইমদাদুল হক লতা বলেন, বৈধ পথে বাণিজ্যের নিয়মাবলী বোঝেন কাস্টমস কর্তৃপক্ষ। কিন্তু সেখানে যদি  অভিজ্ঞতা নেই এমন কেউ যদি পণ্য চালান আটক বা তার তদারকি করেন তাহলে ব্যবসায়ীদের অনেক ভোগান্তি পোহাতে হয়।  অনেক সময় ৪/৫ দিন পণ্য চালান আটকে  লোকশানের কবলে মারাত্মক ভাবে বাণিজ্য ব্যহত হয়। দীর্ঘদিন ধরে এ ধরনের নীতিমালার দাবি ছিল ব্যবসায়ীদের।

 

ভারত-বাংলাদেশ ল্যান্ডপোর্ট চেম্বার কর্মাসের সাব  কমিটির চেয়ারম্যান মতিয়ার রহমান বলেন,  বৈধ ভাবে আমদানি করেও ওই পণ্য চালান নিয়ে ব্যাবসায়ীদের নানান দুশ্চিন্তায় থাকতে হতো।  এখন পণ্য চালান আটক নিয়ে রাজস্ব বোর্ডের এ ধরনের নির্দেশনা হয়রানী বন্ধ হয়ে থমকে যাওয়া বাণিজ্যে গতিশীলতা বাড়াবে বলে মন্তব্য করেন তিনি। 

 

বেনাপোল আমদানি-রফতানি সমিতির সহ-সভাপতি আমিনুল হক বলেন, বৈধ পথে ব্যবসায়ীদের হয়রানির কারনে সীমান্ত পথে আমদানি যোগ্য পণ্যের চোরাচালান হচ্ছিলো। এতে একদিকে সরকার হারাচ্ছে বিপুল পরিমানে রাজস্ব অন্যদিকে পণ্য আটক নিয়ে তর্ক-বিতর্কে প্রশাসনের একে অপরের মধ্যে সম্পর্কের অবনতি হচ্ছিলো। এখন সমন্বয় হওয়ায় বৈধ পথে আমদানি বাড়বে।


1