LatestsNews
# হাতিয়ায় জাতীয় মৎস্য সপ্তাহ পালিত# খানজাহান আলী থানা নিসচা’র মতবিনিময় সভা# বন্যা পরিস্থিতির আরও অবনতি ॥ নতুন নতুন এলাকা প্লাবিত গাইবান্ধায় ট্রেন চলাচল বন্ধ ॥# মৌলভীবাজারে ক্ষতিগ্রস্থ প্রত্যেক ঘর পাকা করে দেওয়া হবে: ত্রাণ প্রতিমন্ত্রী# কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির অবনতি ব্রহ্মপূত্রের ভাঙনে রৌমারী-রাজিবপুর প্লাবিত# শিক্ষা সহায়ক স্বপ্নপূরন সংগঠনের উদ্যোগে দরিদ্র দুই শিক্ষার্থীকে সহায়তা প্রদান # শৈলকুপায় কৃকদের নিকট থেকে ধান কিনছেন ইউএনও# ঝিনাইদহ জেলা জুড়েই পোষ্ট অফিসের কর্মচারী কর্মকর্তাদের চলছে বেহালদশা# খুলনার শিরোমণি বিএনএসবি চক্ষু হাসপাতাল অচলাবস্থা রোগী ও তাদের স্বজনদের চরম ভোগান্তি# ময়মনসিংহের মুক্তাগাছায় আমবোঝাই ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সাথে ধাক্কা নিহত ২# ভারতের গুজরাটে ১৮ বছরের নিচে মোবাইল নিষিদ্ধ# একই পাঞ্জাবির দামে হেরফেরের দায়ে আড়ংয়ে আবারও পাঞ্জাবি কাণ্ড, ফের জরিমানা# যুক্তরাষ্ট্র থেকে এক বাংলাদেশি অভিবাসন ইস্যুতে বহিষ্কার।# রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশকে গঠনমূলক সহায়তার আশ্বাস দিয়েছে চীন।# রোহিঙ্গা সংকটের জন্য মিয়ানমার সরকারই দায়ী বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার।# নরসিংদীতে জমি সংক্রান্ত বিরোধের জেরে ১৩ দিন লড়াই করে হার মানলেন দগ্ধ ফুলন# নোয়াখালীতে ২ জনের যাবজ্জীবন কারাদন্ড # ঝিনাইদহে প্রভাবশালীরা ঘের ও পুকুর কেটে চলেছেন, অবৈধ পুকুর খননে কৃষকরা হচ্ছে ক্ষতিগ্রস্ত# লোহাগড়ায় ৫’শ পিস ইয়াবাসহ মাদক কারবারী আটক# বিএনএসবি চক্ষু হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তা মাহমুদুলকে যোগদানে দিনভর উত্তেজনা
আজ শুক্রবার| ১৯ জুলাই ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

গাংনীতে পিএসসি পরীক্ষার খাতা ক্রয়ে শিক্ষা অফিসারের কর্তৃক ব্যাপক অনীয়ম



এম এ লিংকন,মেহেরপুরঃ : মেহেরপুর গাংনীতে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় (পিএসসি) উত্তরপত্র (উত্তর লেখা খাতা) ক্রয়ে অনিয়মের অভিযোগ উঠেছে। খাতায় লিখতে গিয়ে অস্বস্তিতে পড়েছেন ছাত্রছাত্রীরা। তবে অনিয়মকারীদের শেষ রক্ষা হয়নি। উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) তদন্তে বেরিয়ে এসেছে থলের বিড়াল। সরকার নির্ধারিত দরের কমে খাতা ক্রয় করে পকেটস্থ করা টাকাগুলো সরকারী কোষাগারে ফেরতে জন্য উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে নির্দেশ দিয়েছেন ইউএনও।
জানা গেছে, রোববার থেকে শুরু হওয়া প্রাথমিক সমাপনী ও এবতেদায়ী সমাপনী পরীক্ষায় এ উপজেলায় প্রায় ছয় হাজার পরীক্ষার্থী অংশ গ্রহণ করছে। প্রথম দিন থেকেই কোমলমতি শিশুরা খাতায় উত্তর লিখতে গিয়ে অসুবিধায় পড়েন। খাতার মান নিয়ে ছাত্রছাত্রী, কেন্দ্র পরিদর্শক শিক্ষক ও অভিভাবকবৃন্দ অসন্তোষ প্রকাশ করেন।
সোমবার গাংনী মডেল প্রাথমিক বিদ্যালয়সহ কয়েকটি কেন্দ্র ঘুরে পরীক্ষার্থীদের অসুবিধা জানা যায়। কয়েকজন ছাত্রছাত্রী জানায়, পরীক্ষার খাতার উপরের পিঠে লিখলে নীচের দিকে দাগ পড়ে যাচ্ছে। ওই পাতায় ঠিকমতো লিখতে পারছি না। পাতলা কাগজ তাই অনেক ক্ষেত্রে ছিড়ে যাচ্ছে। কেন্দ্রে দায়িত্বপ্রাপ্ত শিক্ষকরাও জানালেন একই অভিযোগ।
এদিকে বিষয়টি গাংনী প্রেস ক্লাবের পক্ষ থেকে উপজেলা নির্বাহী অফিসারের গোচরে আনলে তিনি তড়িৎ ব্যবস্থা গ্রহণ করেন। ইউএনও সামনে উপস্থিত হয়ে খাতা ক্রয়ের বিষয়ে ভিন্ন ভিন্ন তথ্য প্রদান করেন প্রাথমিক শিক্ষা অফিসার ফারুক উদ্দীন।
শিক্ষা অফিসার সরকারী ক্রয় নীতিমালা উপেক্ষা করে কোন কোটেশন দরপত্র ছাড়াই কুষ্টিয়ার একটি প্রেস থেকে পরীক্ষার খাতা ক্রয় করেন। খাতার মান নিশ্চিত করেননি। এছাড়াও অন্য কোন প্রতিষ্ঠান থেকে দর যাচাই করা হয়নি। ক্রয় সংক্রান্ত প্রয়োজনীয় কাগপত্র দেখাতে গড়িমসি করেন। অপরদিকে উপজেলা শিক্ষা কমিটির দায়িত্বপ্রাপ্ত ইউএনওকে তিনি অবহিত না একক সিদ্ধান্তে করেই খাতা ক্রয় করেন। প্রতি সেট খাতা সরকারী ক্রয় মূল্য ৪ টাকা ৯৫ পয়সা বলেও জানান শিক্ষা অফিসার।
শিক্ষা অফিসারের মুখে খাতা ক্রয়ের গল্প শুনে রীতিমত ক্ষুদ্ধ হন ইউএনও। তিনি তাৎক্ষনিকভাবে কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও ঝিনাইদহসহ বিভিন্ন জেলায় খোঁজ নিয়ে খাতার মান সম্পর্কে নিশ্চিত হন। সরকার নির্ধারিত মূল্যের কিছু কম টাকায় খাতা ক্রয় করা হয়েছে এমন অনিয়ম উঠে আসে ইউএনও তদন্তে। তাই খাতায় ক্রয়ের অনিয়মে যে টাকা পকেটস্থ করা হয়েছে তা দ্রুত সরকারী কোষাগারে ফেরত দেয়ার নির্দেশ দেন তিনি।
এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা বিষ্ণুপদ পাল বলেন, কোমলমতি ছাত্রছাত্রীদের বিষয়ে আমাদের সবার সজাগ থাকতে হবে। এ বিষয়ে কোন প্রকার অনিয়ম ও পরীক্ষায় নকল সহ্য করা হবে না। এগুলো কঠোর হস্তে দমন করা হবে। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার দ্রুত সরকারী কোষাগারে অর্থ ফেরত দিবেন বলেও আশা করেন তিনি।


1