LatestsNews
# পচা মাছ মজুদ ও বিক্রির দায়ে স্বপ্ন এক্সপ্রেস সুপার শপকে জরিমানা# ভারতীয় দলের ওপর হামলার শঙ্কা, পিসিবিকে মেইল# ২০২৩ সালের মধ্যে দেশের ৬৬ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুপুরের খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা# মিন্নির জামিন শুনানি, যা বললেন হাইকোর্ট# ভারতের বহুল আলোচিত ইসলামিক বক্তা ডা. জাকির নায়েক এবার মালয়েশিয়ায় নিষেধাজ্ঞার মুখে# নেত্রীকে মুক্ত করতে ব্যর্থ বিএনপি এখন বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে মন্তব্য : ওবায়দুল কাদের। # ফিল্মি স্টাইলে মেহেদিকে ছিনিয়ে নেয়ার পরিকল্পনা, গ্রেফতার ৪# মুন্সীগঞ্জে প্রতিদিন শাপলা তুলে লাখ টাকা আয় করে কৃষক শ্রেণীর লোকেরা# ব্যাচেলর খ্যাত সালমান খান অবশেষে বিয়ের জন্য নায়িকা পাত্রী খুঁজে পেয়েছেন# সন্ত্রাসীদের অতর্কিত হামলায় ঠাকুরগাঁও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আহত # নকশা জালিয়াতির অভিযোগে কাসেম ড্রাইসেলের ব্যবস্থাপনা পরিচালক তাসভীর-উল-ইসলামকে গ্রেফতার।# ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তুচ্ছ বিষয়কে কেন্দ্র করে নার্স ও স্টাফদের সঙ্গে সংঘর্ষের ঘটনা# রোহিঙ্গা প্রত্যাবাসনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে মিয়ানমারকে আহ্বান জানিয়েছে জাতিসংঘ।# হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর জাতীয় পার্টির বিভক্তি আরো স্পষ্ট হয়ে উঠছে।# ডেঙ্গু মোকাবিলায় সতর্কতা ও সচেতনতা আরো বাড়ানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা# ঈদের আগে পরে মোট ১৩ দিনে এবার সড়ক, নৌ ও রেল পথে ২৪৪টি দুর্ঘটনায় মোট ২৫৩ জন নিহত ও ৯০৮ জন আহত।# গাইবান্ধা আধুনিক হাসপাতালের বেহাল অবস্থা # ভারতে নিহত মাইনুল ও তানিয়া মরদেহ দেশে আনা হয়েছে# যেভাবে চামড়ার দাম কমানো হয়েছে তা দূরভিসন্ধিমূলক:মসিউর রহমান রাঙ্গা।# বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প দেশের দ্বিতীয় মুক্তিযুদ্ধ।
আজ মঙ্গলবার| ২০ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

আওয়ামরী লীগ তার এবারের নির্বাচনী ইশতেহারে ‘ভিশন ২০৭১’ ঘোষণা করতে যাচ্ছে।



 

সদরুল অাইন :

আওয়ামরী লীগ তার এবারের নির্বাচনী ইশতেহারে ‘ভিশন ২০৭১’ ঘোষণা করতে যাচ্ছে। বাংলাদেশ যখন তার স্বাধীনতার শতবর্ষে পা রাখবে তখন কেমন হবে আমাদের প্রিয় মাতৃভূমি?-তারই এক রূপকল্প দেওয়া হবে আগামী জাতীয় সংসদ নির্বাচনের ইশতেহারে। ১০০ এর রূপকল্প করা হয়েছে এভাবে- শূন্য (০) ক্ষুধা ও দারিদ্র, শূন্য (০) সন্ত্রাস ও দুর্নীতি এবং এক (১) শান্তি ও সম্প্রীতিতে বিশ্বে প্রথম রাষ্ট্র। এমনই এক স্বপ্ন রাষ্ট্রের দৃশ্যপট এঁকেছে আওয়ামী লীগ তার নির্বাচনী রূপকল্পে। নির্বাচনী ইশতেহারে বলা হচ্ছে, ‘বাংলাদেশ উন্নয়ন, অগ্রগতি এবং সুশাসনের ধারা অব্যাহত রাখলে ২০৭১ সালের আগেই জাতির পিতার স্বপ্নের সোনার বাংলায় পরিণত হবে। বিশ্বে হবে মডেল রাষ্ট্র।

নির্বাচনী ইশতেহারে রূপকল্প বা ভিশন দেওয়ার প্রথা চালু করেছিল আওয়ামী লীগই। ২০০৮ এর নির্বাচনে আওয়ামী লীগ প্রথম ‘ভিশন ২০২১’ ঘোষণা করেছিল। সেখানে আওয়ামী লীগ সুনির্দিষ্ট সময় নিঘণ্ট সীমারেখায় উন্নয়ন ও সুশাসনের অঙ্গীকার করেছিল। ওই নির্বাচনী ইশতেহারে আওয়ামী লীগ, ২০২১ সালে বাংলাদেশ যখন তার বিজয়ের ৫০ তম বার্ষিকী পালন করবে, তখন একটি মধ্যম আয়ের, দেশ হিসেবে আত্মপ্রকাশের আশাবাদ ব্যক্ত করেছিল। ২০২১ সালের আগেই আওয়ামী লীগ সেই অঙ্গীকার পূরণ করবে বলে ইতিমধ্যে দলের সভাপতি এবং দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেছেন। পরিকল্পনা কমিশনের প্রক্ষেপণ অনুযায়ী ২০২০ সালেই বাংলাদেশ মধ্যম আয়ের দেশের তালিকায় প্রবেশ করবে।

২০১৪ এর নির্বাচনে আওয়ামী লীগ ‘ভিশন ২০৪১’ ঘোষণা করেছিল। যেখানে উন্নয়নের বর্তমান ধারা অব্যাহত রেখে বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে একটি উন্নত, আধুনিক এবং প্রগতিশীল রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠার আশাবাদ ব্যক্ত করা হয়েছিল।

এবার আওয়ামী লীগ তার নির্বাচনী ইশতেহার আরও বেশি আত্নবিশ্বাসী। দলটি তার খসড়া ইশতেহার আশাবাদ ব্যক্ত করেছে ২০৪১ নয়, ২০৩৫ সালের মধ্যেই বাংলাদেশ উন্নত রাষ্ট্রের তালিকায় প্রবেশ করবে। ২০৭১ সালে বাংলাদেশ হবে বিশ্বে সবচেয়ে শান্তি ও সম্প্রীতির রাষ্ট্র। উন্নত আধুনিক শোষণ, বঞ্চনামুক্ত সত্যিকারের সোনার বাংলা।

তবে, ২০৭১ রূপকল্পের পাশাপাশি আওয়ামী লীগ তার খসড়া নির্বাচনী ইশতেহারে, আগামী ৫ বছর সময়কে বাংলাদেশের জন্য অত্যন্ত গুরত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে। আওয়ামী লীগ মনে করে, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে, আগামী ৫ বছর উন্নয়নের গতি বৃদ্ধি করতে হবে। প্রয়োজন হবে উন্নয়নের ধারাবাহিকতার।

এই সময়ের মধ্যেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী। ২০২০ সালে বাংলাদেশ তার প্রতিষ্ঠাতা পিতার জন্মদিন পালন করতে চায় পুরোটা আবেগ দিয়ে। এই ৫ বছরের মধ্যেই বাংলাদেশ তার বিজয়ের অর্ধশত বার্ষিকী পালন করবে ২০২১ সালে।
জাতির পিতার জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের ৫০ বছর ছাড়াও নির্বাচনী ইশতেহারে ফাস্ট ট্রাক প্রকল্পের কথা বলা হয়েছে, যার মধ্যে আছে রূপপুর পারমানবিক প্রকল্প, মেট্রোরেইল সহ আরও কিছু।

খসড়া নির্বাচনী ইশতেহারটি দেওয়া হবে দলের সভাপতির কাছে। তার মতামতের পরই এটা চূড়ান্ত হবে।
আর এবারই প্রথম একটি রাজনৈতিক দল গ্রাফিক্স অ্যানিমেশন এবং থ্রিডি মোশনের মাধ্যমে ইশতেহারের উপস্থাপনা পরিবেশন করবে।

 


1