LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শুক্রবার| ২৯ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

টাঙ্গাইলে মা ও শিশু কল্যাল কেন্দ্রে ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যুর অভিযোগ



অন্তু দাস হৃদয়, টাঙ্গাইল প্রতিনিধি :

টাঙ্গাইল পৌর শহরে মা ও শিশু কল্যাণ কেন্দ্রে ভুল চিকিৎসায় এক নবজাতকের মৃত্যুর অভিযোগ উঠেছে।

ভুক্তভোগীরা হাসপাতালে গিয়ে কর্তৃপক্ষকে বিষয়টি জানালেও তারা কর্ণপাত না করে বরং বিষয়টি এড়িয়ে যাওয়ার চেষ্টা করছেন।

জানাযায়, গত ১৮ নভেম্বর শনিবার টাঙ্গাইলের সদর উপজেলার করটিয়া ইউনিয়নের ধুলটিয়া গ্রামের মোঃ আলমগীরের স্ত্রী রোজিনা বেগম সন্তান জন্মদানের জন্য টাঙ্গাইল মা ও শিশু কল্যাণ কেন্দ্রে ভর্তী হন।

সন্তান জন্মদানে দেহের স্বাভাবিক সক্ষমতা না থাকায় রোগীকে সিজারিয়ানের মাধ্যমে বাচ্চা (ছেলে) প্রসব করানো হয়। বাচ্চা প্রসবের পর শিশুটির ঠান্ডা জনিত সমস্যা থাকায় হাসপাতাল কর্তৃপক্ষ তাকে টাঙ্গাইল মেডিকেল কলেজ ও হাসপাতালে রেফার্ড করেন।

টাঙ্গাইল মেডিকেল কলেজ হাসপাতালে ১ দিন থাকার পর শিশুটি সুস্থ হওয়ায় (১৯ নভেম্বর) সোমবার দুপুরে পুনরায় মা ও শিশু কল্যাণ কেন্দ্রে নিয়ে যেতে বলে। এবং সেই সাথে একটি ব্যবস্থা পত্র দিয়ে দেন। ব্যবস্থাপত্রে টাঙ্গাইল মেডিকেল কলেজ ও হাসপাতাল থেকে শিশুটিকে ২৫০ সম ইনজেকশন দুই বেলা পুশ করার কথা লিখে দেয়া হয়। এবং ইনজেকশনটি মাংসে পুশ করার জন্য বাংলায় স্পষ্ট করে নির্দেশনা দেয়া হয়।

কিন্তু সোমবার রাত ১০ টার দিয়ে দায়িত্বপ্রাপ্ত নার্স সেলিনা বেগম নিজে ইনজেকশন পুশ না করে তার বদলে অশিক্ষিত অদক্ষ ডায়নার্স মর্জিনাকে দিয়ে ইনজেকশনটি কেনোলার মাধ্যমে ব্রেইনে পুশ করান। যার ফলে কোমলমতির শিশুটি কয়েকবার হেচকি দিয়ে মারা যায়। এমন অভিযোগ শিশুটির বাবা মোঃ আলমগীর হোসেনের।

ঘটনাস্থলে থাকা ও প্রত্যক্ষদর্শী শিশুটির দাদি সূর্য বানু ও নানি রাজেদা বেগম জানান, ডায়নার্স মর্জিনাকে কেনোলার মাধ্যমে ইনজেকশন পুশ করার ব্যাপারে বারবার নিষেধ করা হলেও তিনি আমাদের কথা শোনেন নি। বরং আমরা নিষধ করায় আমাদের সাথে অসৌজন্য মুলক আচরণ করেছে। ঘটনার আগ পর্যন্তও শিশুটি সুস্থ ছিলো। বারবার ওর মায়ের বুকের দুধ পান করছিল। কিন্তু ইনজেকশন পুশ করার সাথে সাথে কয়েকবার হেচকি দেয়। আমরা তাৎক্ষনিক বুঝতে পারেনি। তার কয়েক ঘন্টা পর যখন ওর মা ওকে বুকের দুধ পান করানোর জন্য ঘুম থেকে উঠে তখন শিশুটির কোন সাড়া না পেয়ে হাসপাতালে কর্তব্যরতদের বিষয়টি জানানো হয়। তারা এসে শিুশুটিকে মৃত বলে ঘোষণা করেন।

আমাদের শিশুটিকে ভুল চিকিৎসার মাধ্যমে হত্যা করা হয়েছে। নার্স সেলিনা ও ডায়ানার্স মর্জিনার  বিচার চাই। যাতে হাসপাতালে চিকিৎসা নিতে এসে আর কারো বুকের মানিক কে না হারাতে হয়।

তবে অভিযুক্ত নার্স সেলিনা বেগম ও ডায়নার্স মর্জিনা বেগম তাদের বিরুদ্ধে সব অভিযোগ অস্বীকার করেছেন। তারা বলছেন সঠিক চিকিৎসাই তাদের দেয়া হয়েছে। এতে কেউ মারা গেল আমরা কি করবো।

নিহত শিশুটির পিতা আলমগীর হোসেন জানান,  সেলিনা বেগম ও ডায়নার্স মর্জিনা বেগম আমার সন্তানের মৃত্যুর জন্য দায়ি। তারা যদি ব্যবস্থাপত্রের নির্দেশনা মোতাবেক  ইনজেকশন পুশ করতো তাহলে আমার সন্তান মারা যেতো না। আমি সঠিক বিচার পেতে আইনের আশ্রয় নেবো।

এ দিকে নেক্কারজনক ও চাঞ্চল্যকর এ ঘটনার সংবাদ পেয়ে হাসপাতালে গেলে নাম প্রকাশ না করার শর্তে অনেকেই অভিযোগ করে বলেন, এখানে কর্তব্যরত ডাক্তার ও নার্সদের খুঁজে পাওয়া যায়না। নার্সরা রোগীদের সাথে দূব্যবহার করেন। তাদের দায়িত্ব অবহেলার কারনেই এখন এমন ঘটনা ঘটছে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উচিৎ হবে সরকারের স্বাস্থ্য সেবার গৌরব টিকিয়ে রাখতে এসব অভিযুক্তদের চাকুরিচ্যুত করা। তা না হলে সরকারের ভাবমূর্তি নষ্ট করবে নামধারি এসব চিকিৎসা সেবিরা।

এ ব্যাপারে মা ও শিশু কল্যাল কেন্দ্রের দায়িত্বে থাকা মেডিকেল অফিসার মমতাজ বেগম জানান, শিশুটির মৃত্যুর খবর আমি শুনেছি।

তবে, হাসপাতালের করো দায়িত্বে অবহেলা বা কারো ভুল চিকিৎসা যদি এমন ঘটনা ঘটে থাকে তাহলে অবশ্যই তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

 


1