LatestsNews
# মৌলভীবাজারে ক্ষতিগ্রস্থ প্রত্যেক ঘর পাকা করে দেওয়া হবে: ত্রাণ প্রতিমন্ত্রী# কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির অবনতি ব্রহ্মপূত্রের ভাঙনে রৌমারী-রাজিবপুর প্লাবিত# শিক্ষা সহায়ক স্বপ্নপূরন সংগঠনের উদ্যোগে দরিদ্র দুই শিক্ষার্থীকে সহায়তা প্রদান # শৈলকুপায় কৃকদের নিকট থেকে ধান কিনছেন ইউএনও# ঝিনাইদহ জেলা জুড়েই পোষ্ট অফিসের কর্মচারী কর্মকর্তাদের চলছে বেহালদশা# খুলনার শিরোমণি বিএনএসবি চক্ষু হাসপাতাল অচলাবস্থা রোগী ও তাদের স্বজনদের চরম ভোগান্তি# ময়মনসিংহের মুক্তাগাছায় আমবোঝাই ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সাথে ধাক্কা নিহত ২# ভারতের গুজরাটে ১৮ বছরের নিচে মোবাইল নিষিদ্ধ# একই পাঞ্জাবির দামে হেরফেরের দায়ে আড়ংয়ে আবারও পাঞ্জাবি কাণ্ড, ফের জরিমানা# যুক্তরাষ্ট্র থেকে এক বাংলাদেশি অভিবাসন ইস্যুতে বহিষ্কার।# রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশকে গঠনমূলক সহায়তার আশ্বাস দিয়েছে চীন।# রোহিঙ্গা সংকটের জন্য মিয়ানমার সরকারই দায়ী বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার।# নরসিংদীতে জমি সংক্রান্ত বিরোধের জেরে ১৩ দিন লড়াই করে হার মানলেন দগ্ধ ফুলন# নোয়াখালীতে ২ জনের যাবজ্জীবন কারাদন্ড # ঝিনাইদহে প্রভাবশালীরা ঘের ও পুকুর কেটে চলেছেন, অবৈধ পুকুর খননে কৃষকরা হচ্ছে ক্ষতিগ্রস্ত# লোহাগড়ায় ৫’শ পিস ইয়াবাসহ মাদক কারবারী আটক# বিএনএসবি চক্ষু হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তা মাহমুদুলকে যোগদানে দিনভর উত্তেজনা # শিরোমনি উত্তরপাড়ায় খেলতে গিয়ে পুকুরে ডুবে দুই শিশুর মর্মান্তিক মৃত্যুঃ এলাকায় শোকের ছায়া# নোয়াখালীর চৌমুহনীতে আধিপত্য বিস্তারের জেরে প্রতিপক্ষ সন্ত্রাসীদের গুলিতে যুবকের মৃত্যু# কুড়িগ্রামে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় ৬জন গ্রেপ্তার
আজ বুধবার| ১৭ জুলাই ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

গোপালগঞ্জে গাছ আছে, আছে রসও কিন্তু গাছিরা নেই



গোপালগঞ্জ প্রতিনিধি : গোপালগঞ্জে গাছ আছে, আছে রসও কিন্তু গাছ কাটার গাছি নেই। তাই প্রতি বছর শীতের সময় মানুষ দুর দুরান্ত থেকে রস কিনে এনে পিঠে-পায়েশ খাওয়াতে হয় আত্মীয় স্বজনদের। তার মধ্যে অর্ধেকটা থাকে পানি। অথচ অনেকের ভিটায় রয়েছে অনেক খেজুর গাছ। গাছিদের অভাবে সে সব গাছ কাটা হয় না।

সোমবার দুপুরে গোপালগঞ্জ সদর উপজেলার বাজুনিয়া এলাকার বৃদ্ধ রোকন বিশ্বাস একটি চায়ের দোকানের সামনে বসে আক্ষেপ করে এ কথাগুলো বলছিলেন। তিনি আরো বলেন, তার গ্রাম ও ইউনিয়নসহ উপজেলায় প্রায় ৭ হাজার খেজুর গাছ রয়েছে। আজ থেকে ৭/৮ বছর আগে শীত মওসুমে গাছিরা এ সব গাছ পরিষ্কার করে কেটে তা থেকে রস আহরণ করতেন। সে সময় প্রচুর রসও হতো। প্রতিদিন গাছিকে দিয়ে যে অর্ধেক টুকু পেতেন তা দিয়ে শীতের সময় পিঠে-পায়েশ খেয়ে সারা বছরের গুড় বানিয়ে রাখতেন। সে ঘটনা এখন গল্প হয়ে গেছে। এখন শীতের সময় নাতি-নাতনীদের দূর-দূরান্ত থেকে প্রতি লিটার রস ৫০ টাকা দরে কিনে এনে পিঠে-পায়েশ খাওয়াতে হয়। তার মধ্যে অর্ধেকটাই থাকে পানি। তা দিয়ে পিঠে-পায়েশ বানালে আগের মতো আর স্বাদ লাগে না।

কাঠি গ্রামের কৃষক আজাদ জানায়, নিজেদের গাছ থাকতেও তারা আর আগের মতো পিঠে-পায়েশ খেতে পারেন না। গাছিরা কোন কিছুর বিনিময়ে এখন খেজুর গাছ কাটতে চান না।

এ ব্যাপারে বাজুনিয়া গ্রামের কালাচাঁদ গাছি জানান, এখন গাছ কেটে যে রস ও গুড় পাওয়া যায় তা দিয়ে সংসারের খরচ চালানো সম্ভব নয়। কারণ যে হারে নিত্য প্রয়োজনী দ্রব্য মূল্য বেড়েছে তাতে অন্য পেশায় না গিয়ে উপায় নেই।

কাজুলিয়া বাজারের প্রবীণ গুড় ব্যবসায়ী সুজন বসু ও বাবুল শিকদার জানায়, এ উপজেলায় প্রতি বছর প্রায় দেড় শ’ টন খেজুরের গুড়ের চাহিদা রয়েছে, যা পার্শবর্তী খুলনা ও যশোরর বিভিন্ন এলাকা থেকে এনে বিক্রি করতে হয়।

এ ব্যাপারে গোপালগঞ্জ বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা জানান, গোপালগঞ্জ সদর উপজেলায় কমপক্ষে ৭/৮ হাজার খেজুর গাছ রয়েছে। যা ঠিক মতো গাছিরা পরিচর্যা করলে বছরে শতাধিক টন খেজুরের গুড় উৎপাদন হতো।

 


1