LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শুক্রবার| ১৯ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

গোপালগঞ্জে গাছ আছে, আছে রসও কিন্তু গাছিরা নেই



গোপালগঞ্জ প্রতিনিধি : গোপালগঞ্জে গাছ আছে, আছে রসও কিন্তু গাছ কাটার গাছি নেই। তাই প্রতি বছর শীতের সময় মানুষ দুর দুরান্ত থেকে রস কিনে এনে পিঠে-পায়েশ খাওয়াতে হয় আত্মীয় স্বজনদের। তার মধ্যে অর্ধেকটা থাকে পানি। অথচ অনেকের ভিটায় রয়েছে অনেক খেজুর গাছ। গাছিদের অভাবে সে সব গাছ কাটা হয় না।

সোমবার দুপুরে গোপালগঞ্জ সদর উপজেলার বাজুনিয়া এলাকার বৃদ্ধ রোকন বিশ্বাস একটি চায়ের দোকানের সামনে বসে আক্ষেপ করে এ কথাগুলো বলছিলেন। তিনি আরো বলেন, তার গ্রাম ও ইউনিয়নসহ উপজেলায় প্রায় ৭ হাজার খেজুর গাছ রয়েছে। আজ থেকে ৭/৮ বছর আগে শীত মওসুমে গাছিরা এ সব গাছ পরিষ্কার করে কেটে তা থেকে রস আহরণ করতেন। সে সময় প্রচুর রসও হতো। প্রতিদিন গাছিকে দিয়ে যে অর্ধেক টুকু পেতেন তা দিয়ে শীতের সময় পিঠে-পায়েশ খেয়ে সারা বছরের গুড় বানিয়ে রাখতেন। সে ঘটনা এখন গল্প হয়ে গেছে। এখন শীতের সময় নাতি-নাতনীদের দূর-দূরান্ত থেকে প্রতি লিটার রস ৫০ টাকা দরে কিনে এনে পিঠে-পায়েশ খাওয়াতে হয়। তার মধ্যে অর্ধেকটাই থাকে পানি। তা দিয়ে পিঠে-পায়েশ বানালে আগের মতো আর স্বাদ লাগে না।

কাঠি গ্রামের কৃষক আজাদ জানায়, নিজেদের গাছ থাকতেও তারা আর আগের মতো পিঠে-পায়েশ খেতে পারেন না। গাছিরা কোন কিছুর বিনিময়ে এখন খেজুর গাছ কাটতে চান না।

এ ব্যাপারে বাজুনিয়া গ্রামের কালাচাঁদ গাছি জানান, এখন গাছ কেটে যে রস ও গুড় পাওয়া যায় তা দিয়ে সংসারের খরচ চালানো সম্ভব নয়। কারণ যে হারে নিত্য প্রয়োজনী দ্রব্য মূল্য বেড়েছে তাতে অন্য পেশায় না গিয়ে উপায় নেই।

কাজুলিয়া বাজারের প্রবীণ গুড় ব্যবসায়ী সুজন বসু ও বাবুল শিকদার জানায়, এ উপজেলায় প্রতি বছর প্রায় দেড় শ’ টন খেজুরের গুড়ের চাহিদা রয়েছে, যা পার্শবর্তী খুলনা ও যশোরর বিভিন্ন এলাকা থেকে এনে বিক্রি করতে হয়।

এ ব্যাপারে গোপালগঞ্জ বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা জানান, গোপালগঞ্জ সদর উপজেলায় কমপক্ষে ৭/৮ হাজার খেজুর গাছ রয়েছে। যা ঠিক মতো গাছিরা পরিচর্যা করলে বছরে শতাধিক টন খেজুরের গুড় উৎপাদন হতো।

 


1