LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ বৃহস্পতিবার| ২৮ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

বড়লেখায় সোনালী আমন ফসলের বাম্পার ফলন কৃষকের মুখে হাসি



মৌলভীবাজার থেকে অলক কান্তি দেব:: পর পর তিনদফা বন্যায় বোরো ফসল হারিয়ে হতাশাগ্রস্ত মৌলভীবাজারের বড়লেখার কৃষক-কৃষাণীর মুখে হাসি ফিরিয়েছে আমন ধান। বন্যা পরবর্তী কৃষকরা আমন চাষে মনোযোগী হওয়ায় ও প্রকৃতির আনুকূল্য পাওয়ায় এবার আমনের ফলণ ভালো হয়েছে। গত কয়েকদিন ধরে সোনালি আমন ঘরে তোলার কাজে ব্যস্ত হয়ে পড়েছেন কৃষাণ-কৃষাণীরা। আনন্দ আর উৎসাহ নিয়ে আমন ধান কাটা চলছে। প্রাকৃতিক দুর্যোগ, খরা, ধানের চিঠাসহ বিভিন্ন ধরনের দুর্যোগ এবার আমন ফসলের মাঠে হানা না দেওয়ায় বছরান্তে চাল কিনে খাওয়ার হতাশা ফুরাচ্ছে তাদের।
উপজেলার সর্বত্র এখন আমন ফসলের মাঠে এখন পাকা ধানের সোনালি হাসি। অগ্রহায়ণের উজ্জ্বল রোদে সেই হাসি আরও ঝলমল করছে। এতদঞ্চলের আকাশে-বাতাসে এখন নতুন ধানের গন্ধ, গ্রামে-গ্রামে নবান্নের সাজ সাজ রব। মাঠে মাঠে কৃষকেরা কাস্তে নিয়ে ধান কাটার উৎসবে নেমে পড়েছেন। শীতের সকাল থেকে শুরু করে পড়ন্ত বিকেল পর্যন্ত মাঠে-মাঠে ফসল কর্তনের চিরাচরিত দৃশ্য এখন উপজেলার সর্বত্র।

ধান মাড়াই, বাছাই আর শুকানোর কাজে এখন মহাব্যস্ত এখানকার সব কৃষক পরিবার। অতীতের চেয়ে লক্ষ্যমাত্রার অধিক জমিতে সোনা রাঙা আমন ধানের বাম্পার ফলনে কৃষকের মুখে কিছুটা হলেও হাসি ফুটেছে এবার। কেননা এ বছরের মাঝামাঝি সময় থেকে একাধিকবার ফসল বিনষ্ট হয়েছে প্রাকৃতিক দুর্যোগে। এরপর সাম্প্রতিক আবহাওয়া ও পরিবেশ অনুকূল থাকায় এবার ধানের ফলন ভালো হয়েছে। এতে কৃষকের মন ভরছে ঠিকই। কিন্তু তা বেশিক্ষণ তাঁদের পক্ষে ধরে রাখা সম্ভব হচ্ছে না। কারণ, তাদের উৎপাদন খরচই উঠছে না। উপজেলার বিভিন্ন মাঠ ঘুরে ও কৃষকের সাথে কথা বলে এ চিত্র পাওয়া গেছে।
স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কার্যালয় সূত্র জানায়, এবার ৭ হাজার ৯০০ হেক্টর জমিতে আমন ফসল চাষাবাদের সরকারি লক্ষ্যমাত্রা ছিল। চাষাবাদ হয়েছে লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ১৫০ হেক্টর কম জমিতে। প্রাকৃতিক দুর্যোগের কারণে চাষাবাদ কমেঠে। তবে এবার ধানের উৎপাদন তুলনামূলক ভালো হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা ছিল স্থানীয় ও উচ্চ ফলনশীল মিলিয়ে ধানে প্রায় প্রায় ৩২ হাজার টন। ধানে পোকার আক্রমণ না হওয়া, জমিতে সুষম সার ব্যবহারে কৃষকের দক্ষতা বৃদ্ধির কারণে উৎপাদনে কিছুটা সুফল মিলেছে বলে কৃষি অফিস জানিয়েছে। একই কথা কৃষকদেরও। সম্প্রতি বিভিন্ন মাঠ ঘুরে ভালো ফলন আর কৃষকের মুখে হাসির ঝিলিক দেখা গেছে। যেদিকে চোখ যায়, আমন ধানের পাকধরা বিস্তৃত সোনালি রঙের ঢেউ। অনেকে উৎসবের আনন্দে ধান কাটতে শুরু করেছেন। যখনই উৎপাদন খরচ ও ধানের বাজারমূল্যের প্রসঙ্গটি আসছে, তখনই তাদের মন ভারী হয়ে যায়।
উপজেলা পৌর শহরের গাজিটেকা, হাটবন্দ ও উপজেলার নিজবাহাদুর এলাকায় কিছু পতিত জমি দেখিয়ে বেশ কয়েকজন কৃষক জানালেন, ধান উৎপাদন করে প্রকৃত খরচটাই তোলা যায় না বলে অনেকে চাষে আগ্রহ হারিয়ে ফেলছেন। ভবিষ্যতে এ রকম পতিত জমির পরিমাণ বাড়ছেই।
মাঠে ধান কাটতে আসা কৃষক খছরুল ইসলাম, মাসুক আহমদ, কামাল উদ্দিন বলেন, ‘অখন (এখন) যে অবস্থা। গিরস্তি খরি (চাষ করে) জমি বেচি বেচি (বিক্রি করে) খাওয়া লাগব। এখনো নতুন ধানের দাম জানছি না। যদি আগের দাম থাকে, তাইলে ভিক্ষা করতে অইব (হবে)। খছরুল ইসলাম জানান, তার এক কিয়ার (বিঘা) জমিতে প্রায় ৫ হাজার টাকা খরচ হয়েছে। এখন এই ১ কিয়ার জমি থেকে খরচের টাকা তোলাই কঠিন হয়ে পড়ছে। ধান চাষ নিয়ে অনেকটা ক্ষুব্ধ হয়ে আছেন। তিনি বলেন, এবার ফলন মোটামুটি ভালা অইছে। কিন্তু উচিত দাম পাইয়ার (পাচ্ছি) না। এক কিয়ার জমিতে খরচ অয় (হয়) ৪ থাকি (থেকে) ৫ হাজার টাকা। ধান পাইয়ার ৩ হাজার টাকার। ভাগিউলেও (বর্গাচাষী) জমি নেয় না। এখন আমরার যে কী উপায় অইব, বুঝরাম না।
কৃষকরা জানান, মণপ্রতি ধান উৎপাদন করতে খরচ হয় ৫০০-৬০০ টাকা। প্রতি মণ ধান বিক্রি হচ্ছে ৭০০ টাকা থেকে ৭৫০ টাকায়। দাম বেড়ে গেলে কৃষকের এই হতাশা আর থাকবে না।
কৃষি অফিস সূত্র আরও জানায়, বড়লেখায় আবাদকৃত জমির মধ্যে এবার ৫ হেক্টর জমিতে নতুন জাতের ব্রি ধান-৫৬ চাষ করা হয়েছে। ব্রি ধান-৫৬ আষাঢ়ের শেষ দিকে রোপণ করে আশ্বিনে কাটা যায়। রোপন থেকে শুরু করে ১০০ দিনের মধ্যে ওই ধান কাটা যায়। ধানে ভালো ফলন পাওয়া যায়। এবার ব্রি ধান-৪৯ এ ভালো ফলন পাওয়া গেছে। ব্রি ধান-৫৬ আগাম পাকে বিধায় কাটার পর সহজেই আলু, গম বা রবি শস্য চাষ করা যায়। এবার ব্রি ধান-৫৬ এর বাম্পার ফলনে কৃষকরা আগামীতে এই জাতের ধান চাষ করতে আরও আগ্রহী হবেন বলে আশাবাদী কৃষি অফিস।
উপজেলা কৃষি কর্মকর্তা কুতুব উদ্দিন জানান, এবার উপজেলায় রোপা আমন আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৭ হাজার ৯০০ হেক্টর। কিন্তু আবাদ হয়েছে ৭ হাজার ৭৫০ হেক্টর, যা লক্ষ্যমাত্রার ১৫০ হেক্টর কম। চাষাবাদ হ্রাসের কারণ হিসেবে তিনি বিগত সময়ের একাধিকবারের প্রাকৃতিক দুর্যোগ।                           


1