LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শুক্রবার| ২৯ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

রূপপুর বিদ্যুৎকেন্দ্রের মূল নির্মাণকাজের উদ্বোধন বৃহস্পতিবার



পাবনার রূপপুরে দেশের প্রথম পরমাণু বিদুৎকেন্দ্রের মূল স্থাপনা রিঅ্যাক্টর বিল্ডিং বৃহস্পতিবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কর্মরত প্রধান প্রকৌশলী ইউরিক মিখাউল খোসলেভ বলেন, ২০১৭ সালটি রূপপুর পারমাণবিক বিদুৎকেন্দ্রের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এ বছর রিঅ্যাক্টর বিল্ডিং তৈরির প্রস্তুতি হিসেবে সাববেইজ তৈরি করা হয়। আর এ বছরই শুরু হচ্ছে রিঅ্যাক্টর বিল্ডিং তৈরির কাজ। এখন থেকে ৬৮ মাসের মধ্যে বিদুৎ সরবরাহ করা সম্ভব হবে বলে আশা করি।

অবকাঠামো ছাড়াও চলছে অনেক কাজ। ল্যাবরেটরি, ওয়ার্কশপ, অফিস, স্টাফ কোয়ার্টার ইত্যাদি—এ সব কথা উল্লেখ করে মিখাউল বলেন, প্রতিদিন রাশিয়ার বিশেষজ্ঞ ও বাংলাদেশি কর্মী মিলে এক হাজারের বেশি লোক দিন-রাত কাজ করছে।

প্রকল্পের প্রযুক্তি সম্পর্কে তিনি বলেন, এ প্রকল্পে থ্রি-প্লাস রিঅ্যাক্টর ব্যবহৃত হবে— এটি বিশ্বের সবচেয়ে নিরাপদ ও আধুনিক রিঅ্যাক্টর প্রযুক্তি, যা শুধু রাশিয়ার একটি বিদ্যুৎকেন্দ্রে রয়েছে। রূপপুরেই হবে এর দ্বিতীয় ব্যবহার।

আগামী ২০২০ সালের মধ্যেই রিঅ্যাক্টর ভেসেলসহ সব যন্ত্রপাতিই রাশিয়া থেকে চলে আসবে— তারপর এখানে অ্যাসেম্বল করা হবে বলে তিনি জানান।

নিরাপত্তা সম্পর্কে প্রকল্প পরিচালক শওকত আকবর বলেন, রূপপুর প্রকল্পে আট মাত্রার ভূমিকম্প সহনীয় রিঅ্যাক্টর ঘিরে রয়েছে পাঁচ স্তরের নিরাপত্তা বলয়। রাশিয়ান ফেডারেশন নির্মিত অ্যাকটিভ ও প্যাসিভ সেফটি সিস্টেমের কারণে বিদ্যুৎ উৎপাদনের সময় কোনো ধরনের দুর্ঘটনার ঝুঁকি নেই বললেই চলে। এর পরও যদি অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে কোনো দুর্ঘটনা ঘটেও, এর তেজস্ক্রিয়তা জনগণের নাগালের মধ্যে যাবে না। রাশিয়ার সঙ্গে চুক্তি অনুযায়ী কেন্দ্রের বর্জ্য নিয়ে যাবে রাশিয়া। কাজেই এ বিদ্যুৎকেন্দ্রকে সম্পূর্ণ ঝুঁকিমুক্তই বলা যায়।

প্রকল্প পরিচালক শওকত আকবর বলেন, মূল স্থাপনার দৈর্ঘ্য ও প্রস্থ হবে ৭০ মিটার করে। আর এর থিকনেস হবে তিন মিটার।

প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীদের জন্য ২০তলা ১১টি ও ১৬তলা আটটি ভবনের কার্যাদেশ দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, এছাড়া থাকবে মাল্টিপারপাস হল, মসজিদ ও স্কুলসহ অন্যান্য স্থাপনা।

কর্মরত প্রকৌশলীরা জানিয়েছেন, মূল স্থাপনার আগে মাটি স্থিতিশীল করার জন্য যন্ত্রের সাহায্যে মাটির অনেক গভীর পর্যন্ত সিমেন্ট মিশিয়ে দেয়া হয়েছে। প্রথম পর্যায়ে চার হাজার কিউবিক মিটারের কাজ শেষ হয়েছে। আরও ১৩ হাজার ৪৫০ কিউবিক মিটারের কাজ চলছে নিরবচ্ছিন্নভাবে। আসছে জানুয়ারির মধ্যেই পুরোটা শেষ হবে। বাংলাদেশের মাটি তুলনামূলক নরম বলে এ কাজ করা হচ্ছে।

স্বাধীনতার আগে রূপপুরে পারমাণবিক বিদুৎকেন্দ্র স্থাপনের প্রথম উদ্যোগ নেয়া হলেও তা আর আলোর মুখ দেখেনি। ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় উদ্যোগ নেয়। ২০১৫ সালের ২৫ ডিসেম্বর বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সঙ্গে চুক্তি হয় রাশিয়ান ফেডারেশনের প্রতিষ্ঠান অ্যাটমস্ট্রয় এক্সপোর্টের।

চুক্তি অনুযায়ী নির্মাণব্যয়ের ৯০ শতাংশই ঋণ হিসেবে দিচ্ছে রাশিয়া।

রূপপুরে ১২০০ করে মোট ২৪০০ মেগাওয়াটের দুটি বিদ্যুৎ কেন্দ্র তৈরি করা হচ্ছে; যাতে ব্যয় ধরা হয়েছে ১২ দশমিক ৬৫ বিলিয়ন মার্কিন ডলার (১ লাখ ১ হাজার ২০০ কোটি টাকা)।

৫০ বছর আয়ুর এই বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিট ২০২৩ সালের মধ্যে চালু করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

প্রকল্প বাস্তবায়নে প্রথমে ২৬০ একর জমি অধিগ্রহণ করা হয়েছিল। পরে আরও ৮০০ একর জমি অধিগ্রহণ করা হয়। এছাড়াও ২১৯ একর জমি অধিগ্রহণের প্রক্রিয়া অব্যাহত আছে।

প্রকল্প এলাকার বাইরে গ্রিন সিটি আবাসন পল্লী প্রস্তুতের কাজও চলছে পুরোদমে। পাবনা গণপূর্ত অধিতদপ্তর এটা বাস্তবায়ন করছে।

এরই মধ্যে তিনটি সুউচ্চ ভবনের কাজ শেষ হয়েছে। এ এলাকায় কর্মকর্তা-কর্মচারীদের জন্য ২০ তলা ও ১৬ তলাবিশিষ্ট ২২টি সুউচ্চ ভবন তৈরি হবে। এ ছাড়া থাকবে বহুমুখী ব্যবহারের জন্য হল, মসজিদ, স্কুলসহ বিভিন্ন স্থাপনা। বেশ কয়েকটি স্থাপনা তৈরিও হয়েছে।

বিদ্যুৎকেন্দ্রের ভারী মালপত্র নদীপথে আনা হবে। এ জন্য সরকার একটি নদী খনন প্রকল্প অনুমোদন করেছে। মোংলা থেকে চাঁদপুর, মাওয়া, গোয়ালন্দ হয়ে পাকশী পর্যন্ত নৌপথ খননে ৯৫৬ কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করবে অভ্যন্তরীণ নৌ চলাচল কর্তৃপক্ষ।

রেলপথেও যন্ত্রপাতি আনা হবে। এ জন্য ঈশ্বরদী থেকে বিদ্যুৎকেন্দ্রস্থল পর্যন্ত ২২ কিলোমিটার রেলপথ নির্মিত হবে। এর মধ্যে ব্রডগেজ থেকে ডুয়েলগেজে রূপান্তর করা হবে ১৭ দশমিক ৫২ কিলোমিটার। এ ছাড়া সাড়ে চার কিলোমিটার লুপ লাইন, একটি 'বি' শ্রেণি রেলওয়ে স্টেশন, সাতটি কালভার্ট, ১৩টি লেভেল ক্রসিং গেট ও সিগন্যালিং ব্যবস্থা নির্মিত হবে। এ জন্য মোট ৩৩৯ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে।

এই কেন্দ্রের বিদ্যুৎ জাতীয় গ্রিডে নিতে একটি সাবস্টেশনসহ সঞ্চালন লাইন স্থাপনে ১৩ হাজার কোটি টাকার প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে পাওয়ার গ্রিড কোম্পানি বাংলাদেশ (পিজিসিবি)। ভারতীয় ঋণে এই প্রকল্প বাস্তবায়নের সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রকল্প বাস্তবায়নের সময়সীমা ধরা হয়েছে ২০২১ সাল।

জনবল প্রশিক্ষণের অংশ হিসেবে বাংলাদেশ আণবিক শক্তি কমিশনের ৮৮ কর্মকর্তাকে ভারতে ফাউন্ডেশন কোর্স অন নিউক্লিয়ার এনার্জি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে।

এসব কর্মকর্তারা বর্তমানে প্রকল্প এলাকায় কাজ করছেন। এই কেন্দ্র পরিচালনার জন্য পর্যায়ক্রমে দুই হাজার ৭০০ জনবল (২০১৭-২০২২) নিয়োগ দেয়া হবে। এরই মধ্যে ১২০ জন কর্মকর্তা নিয়োগের বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। এ প্রকল্পের জন্য প্রশিক্ষিত জনবল গড়ে রোসাটমের সহায়তায় বাংলাদেশি শিক্ষার্থীরা নিউক্লিয়ারের ওপর উচ্চতর শিক্ষা গ্রহণ করছেন। এ ছাড়া জনবল প্রশিক্ষণ ও প্রকল্প বাস্তবায়নে বিশেষজ্ঞ সহযোগিতা নিতে ভারতের সঙ্গে সমঝোতা চুক্তি সই হয়েছে।


1