LatestsNews
# সোনাগাজী পুলিশের কাছে হস্তান্তর ওসি মোয়াজ্জেমকে# নিউইয়র্ক বইমেলার ‘আজীবন সম্মাননা’ পেলেন ফরিদুর রেজা সাগর# পলিথিন ডাক্তার, এইচএসসি পাসে এমবিবিএস চিকিৎসক # এজলাস থেকে হঠাৎ মাটিতে পড়ে গেলেন বিচারক, অতঃপর...# সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বোন শ্রমিক নির্যাতনের দায়ে কাঠগড়ায়# ভয়াবহ বৈদ্যুতিক বিপর্যয়ের কারণে বিদ্যুৎহীন হয়ে পড়েছেন আর্জেন্টিনা ও উরুগুয়ের ৪ কোটি বাসিন্দা।# বাংলাদেশ পেল বিশ্ব চ্যাম্পিয়নের স্বাদ# তেল ট্যাঙ্কারে হামলা : ইরানকে জড়িয়ে মার্কিন অভিযোগ প্রত্যাখ্যান# বরিশালে প্রশ্নফাঁস চক্রের দুই সদস্য গ্রেফতার# নোয়াখালী সদর উপজেলা পরিষদ নির্বাচনে ইভিএম পদ্ধতিতে পরীক্ষামূলক ভোট গ্রহণ# ঝিনাইদহে পৃথক সড়ক দুর্ঘটনায় ৪ জন নিহত, আহত ১# ডিআইজি মিজানকে গ্রেফতার না করায় উদ্বেগ জানিয়েছেন আপিল বিভাগ।# প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর নবম ওয়েজবোর্ডের চূড়ান্ত বাস্তবায়ন ঘোষণা করা হবে।# ৭২ ঘণ্টার মধ্যে মানহীন ২২টি পণ্য বাজার থেকে সরানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।# চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের সামনে রানের পাহাড় দাঁড় করিয়েছে ভারত ৫ উইকেটে তারা করে ৩৩৬ রান।# রাজধানীর ধানমন্ডি পপুলার হাসপাতালের এক চিকিৎসকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ# নড়াইলে শিক্ষকের ওপর হামলার প্রতিবাদে ছাত্রদের অবস্থান কর্মসূচিতে বাধা, পিস্তল উচিয়ে ভীতি প্রদর্শন# পঞ্চগড়ের বাংলাবান্ধা-ফুলবাড়ি সীমান্ত চেকপোস্ট দিয়ে ভারতে পাচার করা ৬ কিশোরীকে বাংলাদেশে ফেরত# কুড়িগ্রামের উলিপুরে নারী উদ্যোক্তার কারণে ৭শ’ নারী পেল কর্মসংস্থানের সুযোগ# চট্টগ্রাম বন্দরে সংঘর্ষে জোড়া লেগে যাওয়া জাহাজ দু'টির অংশ বিশেষ কেটে আলাদা করা হয়েছে।
আজ সোমবার| ১৭ জুন ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

গাংনীর পল্লীতে দর্জি এখন চিকিৎসক :



মেহেরপুর প্রতিনিধিঃ মেহেরপুরের গাংনী উপজেলার কাষ্টাদহ গ্রামে একজনই মাত্র চিকিৎসক আছেন যিনি এর আগে দর্জি ছিলেন। অবশ্য এখনও তিনি চিকিৎসা সেবার পাশা পাশি দর্জির কাজও করেন বলে জানান পল্লী চিকিৎসক কাষ্টাদহ গ্রামের খাইরুল ইসলাম। তিনি ঐ গ্রামের মাঝ পাড়ার মৃত ওয়াছেল মন্ডলের ছেলে। ১০ বছর ধরে গ্রামের মানুষকে চিকিৎসা সেবা দিয়ে আসছেন বলে তিনি জানান। এর আগে তিনি পুরুদস্তর দর্জির কাজ করতেন। গ্রামে দর্জির কাজ করে তেমন একটা স্বচ্ছলতা আনতে পারেননি যে কারণে তিনি এই পেশাটাকে এখন প্রাধান্য দিয়েছেন। যদিও তার  প্রতিষ্ঠানে এখনও মাঝে মাঝে দর্জির কাজ করেন। ১০ বছর ধরে চিকিৎসা সহ ওষুধ বিক্রি করলেও তিনি এখন থেকে চার বছর আগে একটি পল্লী চিকিৎসার সার্টিফিকেট (এল এম এ এফ পি) নিয়েছেন বলে জানান। খাইরুল ইসলাম নিজেকে ডাক্তার মানতে নারাজ হলেও গ্রামের সকলে তাকে ডাক্তার হিসেবে জানে। চিকিৎসা বিষয়ে কয়েকটি অতি সাধারণ প্রশ্ন করলেও তিনি তা জানেন না বলে এসব বিষয় এড়িয়ে যেতে সাংবাদিকদের অুনরোধ করেন। তিনি বলেন আমাদের গ্রামে কোন চিকিৎসক না থাকায় আমার মেয়ের জ্বর আসলে সেদিন সারারাত চিকিৎসক এবং ওষুধের অভাবে তাকে অনেক কষ্ট পেতে হয়েছে। পরের দিন ভোরে গাংনীর একটি ওষুধের দোকানিকে বললে তিনি ওষুধ দিয়ে দেন তাতে আমার মেয়ের অসুখ ভালো হয়ে যায়। মুলোত এটা তার মাথায় আসে যে গ্রামে কোন চিকিৎসক নেই তাই তিনি স্বিদ্ধান্ত নেন দর্জির পাশা পাশি ওষুধ ও সাধারণ চিকিৎসা করলে মন্দ হয়না। সেই থেকে তিনি শুরু করে দেন ওষুধ ও চিকিৎসার ব্যাবসা। তিনি শিশু থেকে যে কোন বয়সের মানুষকে চিকিৎসা সেবা দিয়ে থাকেন। নিয়ামনুযায়ি ওষুধ বিক্রি করতে হলে ৬ মাসের ফার্মাসিস্ট ট্রেইুনিং ও ড্রাগ লাইসেন্স থাকা আবশ্যিক যা খাইরুল ইসলামের কাছে নাই। ১৯৯১ সালে তিনি এস এস সি মানবিকে দ্বিতীয় বিভাগে পাশ করেন বলে দাবি করেন। পরে তিনি নিজের গ্রামে দর্জির কাজ শুরু করেন এবং পাশাপাশি ওষুধ তার পর চিকিৎসা দিয়ে থাকেন বলে খাইরুল ইসলাম স্বীকার করেন। তিনি তার দোকানে সব ধরণের ওষুধ রাখেন যার মধ্যে উচ্চ মানের এন্টিবায়োটিক, আইভি স্যালাইনও থাকে বলে জানান এবং এগুলোর ব্যাবস্থা পত্র তিনি নিজেই দিয়ে থাকেন এবং বিক্রি করেন। তবে তিনি বড় ধরণের চিকিৎসা দেননা বলে জানান। দর্জির দোকানে ওষুধের ব্যবসা করতে পারেন কিনা জানতে চাইলে তিনি বলেন রাখা উচিৎ নয় বলে জানি তার পরও গ্রামে কোন চিকিৎসক ও ওষুধের দোকান নেই বিধায় আমার দোকানে ওষুধ ব্যবসা শুরু করেছি। এ প্রসঙ্গে তিনি সাংবাদিকদের পত্রিকায় প্রকাশ না করার জন্য অনুরোধ করেন। এবং বিভিন্ন মহলে দৌড়ঝাপ শুরু করেন। দৌড় ঝাপে কাজ না হলে তিনি এ ব্যবসা আর করবেন না বলে সাংবাদিকদের জানান। এবিষয়ে গাংনী স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডাঃ মাহাবুবুর রহমান বলেন দর্জির দোকানে ওষুধ রাখা ঠিক নয় তাছাড়া পল্লীতে চিকিৎসা দিতে হলে সরকার কর্তৃক ট্রেনিং শেষে একটি সার্টিফিকেট দেওয়া হয় যাতে সে প্রাথমিক চিকিৎসা দিতে পারে। তবে কেউ যদি প্রশিক্ষণ না নিয়ে চিকিৎসা দিয়ে থাকে তাহলে স্বাস্থ্য ঝুকিতে পড়তে পারে। এ বিষয়টি নিয়ে কেউ অভিযোগ দিলে তার বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।


1