LatestsNews
# শ্রীমঙ্গলে ৬ ডিসেম্বর মুক্ত দিবস বধ্যভ‚মি-৭১ প্রাঙ্গণে মুক্তিযুদ্ধের যাদুঘর করার দাবি # শার্শার শিক্ষা প্রতিষ্ঠানে পৌছে গেছে নতুন বই# খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে চিকিৎসকদের অবাধ ও নিরপেক্ষ প্রতিবেদন দাখিল নিয়ে সংশয় প্রকাশ করেছেন বিএনপি# মুজিববর্ষের (২০২০) অনুষ্ঠানে যোগ দিতে ঢাকা আসবেন মোদি, প্রণব ও সোনিয়া# মহেশপুরের ঐতিহ্যবাহী ইছামতি নদী দখল করে মাছ চাষ # আজ যশোর মুক্ত দিবস# ইনজেকশন দেওয়ার পর প্রসূতির মৃত্যু, স্বজনদের অভিযোগ ভুল চিকিৎসা# প্রকল্প সংশ্লিষ্টরা বলছে চলতি মাসেই বসছে মেট্রোরেলের লাইন# সব জল্পনার অবসান সৃজিত-মিথিলার বিয়ে সন্ধ্যায়# ভুটানকে ১০ উইকেটে হারাল বাংলাদেশ# সিদ্ধেশ্বরীতে হত্যার শিকার তরুণীর পরিচয় জানা গেছে মিলেছে ধর্ষণের পর হত্যার আলামত# গণধর্ষণের পর পশু চিকিৎসককে নির্মমভাবে পুড়িয়ে হত্যার ঘটনায় অভিযুক্ত চারজনই পুলিশের গুলিতে নিহত । # নোয়াখালী হাতিয়ায় অস্ত্র ও গুলিসহ গ্রেপ্তার-১# অভাবের সঙ্গে যুদ্ধ করে অবহেলিত ফাতেমা এখন স্বাবলম্বী# ঝিনাইদহে অসহায় নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ # কালীগঞ্জে আন্তঃজেলা ডাকাত দলের ৮ সদস্য আটক# প্রশিক্ষণ আমাদের জ্ঞান ও কাজের দক্ষতা বাড়ায় - উপসচিব মোহাম্মদ শওকত ওসমান# নোয়াখালীতে এলজি ও দেশীয় অস্ত্রসহ ডাকাত গ্রেফতার# নোয়াখালীতে প্রথমবারের মতো খোলাবাজারে পেঁয়াজ বিক্রি করছে টিসিবি# শ্বাসরুদ্ধকর ও সংকটময় সেই ১২ ঘণ্টা
আজ শনিবার| ০৭ ডিসেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

টেকসই উন্নয়নে ইসলামী অর্থায়ন বাড়ছে



টেকসই অর্থনৈতিক উন্নয়নে বড় ধরনের ভূমিকা রাখছে ইসলামী অর্থায়ন। ধীরে ধীরে বাড়ছে এই সম্পদের পরিমাণ। ২০১৬ সালে এ খাতের সম্পদ ৭ শতাংশ হারে বেড়ে দাঁড়িয়েছে ২ দশমিক ২ ট্রিলিয়নে। আর ২০২২ সালে তা ৩ দশমিক ৮ ট্রিলিয়ন ডলারে পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে।

 

ইসলামী অর্থ উন্নয়ন তহবিল ও সূচক-২০১৭ (আইএফডিআই) শীর্ষক এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

 

বুধবার মধ্যপ্রাচ্যের বাহারাইনে অনুষ্ঠিত বিশ্ব ইসলামী ব্যাংকিং সম্মেলনে আইএফডিআইর পঞ্চম সংস্করণের ওই প্রতিবেদন প্রকাশ করা হয়। যৌথভাবে তা প্রকাশ করে ইসলামী উন্নয়ন ব্যাংক (আইডিবি), বেসরকারি খাতের উন্নয়নের জন্য ইসলামী কর্পোরেশন (আইসিডি) এবং ব্যবসায়ী ও পেশাজীবীদের জন্য বিশ্বের শীর্ষ তথ্য সরবরাহকারী সংস্থা থমসন রয়টার্স।

 

ইসলামী অর্থায়ন শিল্পের এই প্রতিবেদনটি তৈরিতে ব্যাংকের পরিমাণগত উন্নয়ন, শিক্ষা, শাসন, কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা এবং সচেতনতা এই পাঁচটি বিষয়কে বিবেচনা করা হয়েছে। পাঁচটি বিষয়ে ভাল করেছে বিশ্বের এমন ১৩১টি দেশের তথ্য নিয়েই প্রতিবেদনটি তৈরি করা হয়। এতে ২০১৩ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত পাঁচ বছরের ডাটা ব্যবহার করা হয়।

ওই প্রতিবেদনে বলা হয়, ইসলামী অর্থায়ন শিল্পের নেতৃত্বে গালফভুক্ত দেশগুলোর (সৌদি আরব, কুয়েত, আরব আমিরাত, কাতার, বাহারাইন ও ওমান) থাকার কথা থাকলে আইএফডিআইর প্রতিবেদনে দেখা গেছে, এবার অর্থনৈতিক সমৃদ্ধিতে বেশি ভূমিকা রেখেছে মালয়েশিয়া, বাহারাইন ও আরব আমিরাত। তবে কমনওয়েলথভুক্ত দেশগুলো, ইউরোপ, পূর্ব ও পশ্চিম আফ্রিকার দেশগুলোও ইসলামী অর্থায়নের সূচকে ভাল করছে।

কিভাবে কঠিন অর্থনৈতিক অবস্থা মোকাবেলা করা যায়, সে বিষয়ে ইসলামী অর্থব্যবস্থা দেশগুলোকে পথ দেখিয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়। ফলে দেশগুলো তাদের ইসলামী আর্থিক শিক্ষা ও সাহিত্যের উন্নতি করার চেষ্টা করছে।

 

যদিও প্রতিবেদনে বাংলাদেশের কথা উল্লেখ করা হয়নি, তবে বাংলাদেশেও এগিয়ে রয়েছে ইসলামী অর্থনীতির ধারা। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদনে দেখা গেছে, প্রচলিত ধারার (কনভেনশনাল) ব্যাংকগুলোর চেয়ে গ্রাহক, আমানত, শাখা বৃদ্ধি ও ঋণ বিতরণে এগিয়ে রয়েছে ইসলামী ব্যাংকগুলো। রেমিট্যান্স আহরণেও এগিয়ে এসব ব্যাংক।

 

বর্তমানে বাংলাদেশে কার্যক্রম পরিচালনা করছে আটটি পূর্ণাঙ্গ ধারার শরিয়াহভিত্তিক ইসলামী ব্যাংক। এছাড়া দেশি-বিদেশি মিলিয়ে প্রচলিত ধারার ৯টি ব্যাংক চালু করেছে ইসলামী ব্যাংকিং শাখা, আটটি ব্যাংক চালু করেছে ইসলামী ব্যাংকিং উইন্ডো। দেশের ব্যাংকিং খাতের এক-পঞ্চমাংশই এখন নিয়ন্ত্রণ করছে ইসলামী ধারার এ ব্যাংকগুলো।


1