LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ বৃহস্পতিবার| ২৮ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

টেকসই উন্নয়নে ইসলামী অর্থায়ন বাড়ছে



টেকসই অর্থনৈতিক উন্নয়নে বড় ধরনের ভূমিকা রাখছে ইসলামী অর্থায়ন। ধীরে ধীরে বাড়ছে এই সম্পদের পরিমাণ। ২০১৬ সালে এ খাতের সম্পদ ৭ শতাংশ হারে বেড়ে দাঁড়িয়েছে ২ দশমিক ২ ট্রিলিয়নে। আর ২০২২ সালে তা ৩ দশমিক ৮ ট্রিলিয়ন ডলারে পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে।

 

ইসলামী অর্থ উন্নয়ন তহবিল ও সূচক-২০১৭ (আইএফডিআই) শীর্ষক এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

 

বুধবার মধ্যপ্রাচ্যের বাহারাইনে অনুষ্ঠিত বিশ্ব ইসলামী ব্যাংকিং সম্মেলনে আইএফডিআইর পঞ্চম সংস্করণের ওই প্রতিবেদন প্রকাশ করা হয়। যৌথভাবে তা প্রকাশ করে ইসলামী উন্নয়ন ব্যাংক (আইডিবি), বেসরকারি খাতের উন্নয়নের জন্য ইসলামী কর্পোরেশন (আইসিডি) এবং ব্যবসায়ী ও পেশাজীবীদের জন্য বিশ্বের শীর্ষ তথ্য সরবরাহকারী সংস্থা থমসন রয়টার্স।

 

ইসলামী অর্থায়ন শিল্পের এই প্রতিবেদনটি তৈরিতে ব্যাংকের পরিমাণগত উন্নয়ন, শিক্ষা, শাসন, কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা এবং সচেতনতা এই পাঁচটি বিষয়কে বিবেচনা করা হয়েছে। পাঁচটি বিষয়ে ভাল করেছে বিশ্বের এমন ১৩১টি দেশের তথ্য নিয়েই প্রতিবেদনটি তৈরি করা হয়। এতে ২০১৩ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত পাঁচ বছরের ডাটা ব্যবহার করা হয়।

ওই প্রতিবেদনে বলা হয়, ইসলামী অর্থায়ন শিল্পের নেতৃত্বে গালফভুক্ত দেশগুলোর (সৌদি আরব, কুয়েত, আরব আমিরাত, কাতার, বাহারাইন ও ওমান) থাকার কথা থাকলে আইএফডিআইর প্রতিবেদনে দেখা গেছে, এবার অর্থনৈতিক সমৃদ্ধিতে বেশি ভূমিকা রেখেছে মালয়েশিয়া, বাহারাইন ও আরব আমিরাত। তবে কমনওয়েলথভুক্ত দেশগুলো, ইউরোপ, পূর্ব ও পশ্চিম আফ্রিকার দেশগুলোও ইসলামী অর্থায়নের সূচকে ভাল করছে।

কিভাবে কঠিন অর্থনৈতিক অবস্থা মোকাবেলা করা যায়, সে বিষয়ে ইসলামী অর্থব্যবস্থা দেশগুলোকে পথ দেখিয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়। ফলে দেশগুলো তাদের ইসলামী আর্থিক শিক্ষা ও সাহিত্যের উন্নতি করার চেষ্টা করছে।

 

যদিও প্রতিবেদনে বাংলাদেশের কথা উল্লেখ করা হয়নি, তবে বাংলাদেশেও এগিয়ে রয়েছে ইসলামী অর্থনীতির ধারা। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদনে দেখা গেছে, প্রচলিত ধারার (কনভেনশনাল) ব্যাংকগুলোর চেয়ে গ্রাহক, আমানত, শাখা বৃদ্ধি ও ঋণ বিতরণে এগিয়ে রয়েছে ইসলামী ব্যাংকগুলো। রেমিট্যান্স আহরণেও এগিয়ে এসব ব্যাংক।

 

বর্তমানে বাংলাদেশে কার্যক্রম পরিচালনা করছে আটটি পূর্ণাঙ্গ ধারার শরিয়াহভিত্তিক ইসলামী ব্যাংক। এছাড়া দেশি-বিদেশি মিলিয়ে প্রচলিত ধারার ৯টি ব্যাংক চালু করেছে ইসলামী ব্যাংকিং শাখা, আটটি ব্যাংক চালু করেছে ইসলামী ব্যাংকিং উইন্ডো। দেশের ব্যাংকিং খাতের এক-পঞ্চমাংশই এখন নিয়ন্ত্রণ করছে ইসলামী ধারার এ ব্যাংকগুলো।


1