LatestsNews
# এডিস মশার দীর্ঘমেয়াদি সমাধানের জন্য বাংলাদেশ সফরে আসছেন উচ্চ পর্যায়ের বিদেশি বিশেষজ্ঞ প্রতিনিধিদল। # শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। # মেঘনা নদীর ভাঙন গাফিলতি করা সেই প্রকৌশলীকে কী শাস্তি দেওয়া হয়েছে? : প্রধানমন্ত্রী# সংসদ সদস্য না হয়েও বিলাসবহুল গাড়িতে শুল্কমুক্ত সুবিধা পেলেন মুহিত# দুর্নীতি দমন কমিশন (দুদক) দুর্নীতির বস্তাভর্তি টাকাসহ হিসাবরক্ষণ কর্মকর্তা গ্রেপ্তার# নায়াখালীতে সিএনজিচালিত ও ব্যাটারিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নারী-শিশুসহ আহত ১২# পচা মাছ মজুদ ও বিক্রির দায়ে স্বপ্ন এক্সপ্রেস সুপার শপকে জরিমানা# ভারতীয় দলের ওপর হামলার শঙ্কা, পিসিবিকে মেইল# ২০২৩ সালের মধ্যে দেশের ৬৬ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুপুরের খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা# মিন্নির জামিন শুনানি, যা বললেন হাইকোর্ট# ভারতের বহুল আলোচিত ইসলামিক বক্তা ডা. জাকির নায়েক এবার মালয়েশিয়ায় নিষেধাজ্ঞার মুখে# নেত্রীকে মুক্ত করতে ব্যর্থ বিএনপি এখন বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে মন্তব্য : ওবায়দুল কাদের। # ফিল্মি স্টাইলে মেহেদিকে ছিনিয়ে নেয়ার পরিকল্পনা, গ্রেফতার ৪# মুন্সীগঞ্জে প্রতিদিন শাপলা তুলে লাখ টাকা আয় করে কৃষক শ্রেণীর লোকেরা# ব্যাচেলর খ্যাত সালমান খান অবশেষে বিয়ের জন্য নায়িকা পাত্রী খুঁজে পেয়েছেন# সন্ত্রাসীদের অতর্কিত হামলায় ঠাকুরগাঁও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আহত # নকশা জালিয়াতির অভিযোগে কাসেম ড্রাইসেলের ব্যবস্থাপনা পরিচালক তাসভীর-উল-ইসলামকে গ্রেফতার।# ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তুচ্ছ বিষয়কে কেন্দ্র করে নার্স ও স্টাফদের সঙ্গে সংঘর্ষের ঘটনা# রোহিঙ্গা প্রত্যাবাসনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে মিয়ানমারকে আহ্বান জানিয়েছে জাতিসংঘ।# হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর জাতীয় পার্টির বিভক্তি আরো স্পষ্ট হয়ে উঠছে।
আজ বুধবার| ২১ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

বিক্রমপুর অঞ্চলে প্রতœতাত্ত্বিক অনুসন্ধান ও খনন আবিস্কৃত প্রতœবস্তু নিয়ে সংবাদ সম্মেলন



রুবেল মাদবর

মুন্সীগঞ্জ প্রতিনিধি:মুন্সীগঞ্জ অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনেরউদ্দ্যেগে টঙ্গীবাড়ী থানার টঙ্গীবাড়ী- সোনারং ইউনিয়নের নাটেশ্বর  বৌদ্ধ মন্দিরের প্রতœতাত্ত্বিক অনুসন্ধান ও খনন আবিস্কৃত প্রতœবস্তু পরিদর্শন করেন বাংলাদেশ সরকারের মাননীয় অর্থ মন্ত্রী আব্দুল মুহিত। পরে অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের সভাপতি ড. নূহ আলম লেলিনের সভাপতিত্বে  বিক্রমপুর অঞ্চলের প্রতœতাত্ত্বিক অনুসন্ধান  ও খনন ২০১৭-২০১৮ আবিস্কৃত প্রতœবস্তু নিয়ে প্রেস কনফারেন্স অনুষ্ঠিত হয়।

মুন্সীগঞ্জে নাটেশ্বর আবিস্কৃত বৌদ্ধবিহার মাঠে বিক্রমপুর অঞ্চলে প্রতœতাত্ত্বিক অনুসন্ধান ও খনন আবিস্কৃত প্রতœবস্তু নিয়ে সংবাদ সম্মেলন করে অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন। অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন সভাপতি ড. নুহ আলম লেলিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধান অতিথি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। প্রধান আলোচক ছিলেন মুন্সীগঞ্জ-২ আসনের এমপি অধ্যাপিকা সাগুফতা ইয়াসমিন এমিলি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন অর রশিদ, মুন্সীগঞ্জ জেলা প্রশাসক সায়লা ফারজানা, পুলিশ সুপার মেহাম্মদ জায়েদুল আলম পিপিএম, জেলা আওয়ামী লীগ সাধারন সম্পাদক আলহাজ্ব শেখ লুৎফর রহমান, টঙ্গীবাড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান ইঞ্জিঃ কাজী অব্দুল ওয়াহিদ, উপজেলা নির্বাহী অফিসার হাসিনা আক্তার, টঙ্গীবাড়ি থানার অফিসার্স ইনচার্জ ইয়ার দৌস হাসান, গবেষক সুফি মোস্তাফিজুর রহমান, চীনের হুনান, সস্কৃতি বিভাগের সাবেক মহাপরিচালক মি. জিং জেজং, হুনান প্রদেশিক সাংস্কৃতিক অবকাঠামো এবং প্রতœতত্তœ পরিচালক মি. গু উইমিন, হুনান প্রদেশিক সাংস্কৃতিক অবকাঠামো এবং প্রতœতত্তœ বিভাগের প্রধান মি. চেন জিউবিন, অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের সকল নেতৃবৃন্দ।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, প্রতœতাত্ত্বিক দেশের গুরুর্তপুন্ন ভুমিকা রেখেছে। আমি পর্যটনের জন্য একটি টিম পাঠাব।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, প্রতœতাত্ত্বিক দেশের গুরুর্তপুর্ণ ভুমিকা রেখেছে। আমি পর্যটনের জন্য একটি টিম পাঠাব।অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, নাটেশ্বর বৌদ্ধ মন্দির প্রত্মতাত্ত্বিক খনন অঞ্চলকে একটি প্রাচীন শহরে রূপান্তরিত করা হবে।

উল্লেখ্য, ২০১৩ সাল থেকে নাটেশ্বরের দেউলে শুরু হয় প্রত্মতাত্ত্বিক খনন কাজ। এর আগে ১১শ’ বছর আগের বৌদ্ব বিহার আবিষ্কার হলেও নতুন করে এই স্থানে আবিষ্কার হলো দেশের সর্ববৃহৎ পিরামিড আকৃতিক স্তুপ। যেটির খনন কাজ অনেকাংশে বাকি রয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।


1