LatestsNews
# বিদেশি তরুণী স্বামীর খোঁজে বাংলাদেশে# রাজধানীর ৬০ স্থানে চলছে ক্যাসিনো, প্রতি রাতেই উড়ছে ১২০ কোটি টাকা# প্রাথমিকের ৬৫% শিক্ষার্থী বাংলাই পড়তে পারেনা! “কিছু বাচ্চা অক্ষরই চিনে না”# বিমানের অবস্থার অনেক উন্নতি হয়েছে -বিএনপির আমলে বিমান ছিল মুড়ির টিন: প্রধানমন্ত্রী# উদ্বোধনের দিনই পদ্মা সেতু দিয়ে ট্রেন চলবে : রেলমন্ত্রী# স্বর্ণজয়ী মো. রোমান সানাকে অভিনন্দন ও মিষ্টি মুখ করালেন প্রধানমন্ত্রী # সরকারি কর্মকর্তাদের বিমানে ভ্রমণের নির্দেশ প্রধানমন্ত্রীর# যেখানেই পরিবর্তন করার দরকার সেখানে পরিবর্তন করবো বোনাসের জন্য হচ্ছে নতুন আইন: অর্থমন্ত্রী# টি-টুয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে দুই ধাপ এগিয়ে আফগানিস্তান# ভিকারুননিসার অধ্যক্ষ হিসাবে ফওজিয়া রেজওয়ানের যোগদানে বাধা নেই - হাইকোর্ট# ষড়যন্ত্র পরিষ্কার হয়েছে, আমরা ‘বলির পাঠা’: গোলাম রাব্বানী# চার দিনের ব্যবধানে পেঁয়াজের মূল্য কেজিতে ৩০ টাকা বেড়েছে# আমি চাঁদা দিয়েছি পারলে ও প্রমাণ করুক: জাবি ভিসি# বিনা খরচে জাপানে চাকুরির সুযোগ : যা করবেন# সৌদি থেকে ফিরলেন ১৭৫ কর্মী; কারও খালি পা, কারও গায়ে কাজের পোশাক# লক্ষ্য স্থির করে আমরা এগিয়ে যাচ্ছি। আশা করি, সেটা অর্জন করতে পারব -প্রধানমন্ত্রী শেখ হাসিনা# নাগরিকত্বসহ ৩ দাবি না মানলে রাখাইনে ফিরবে না রোহিঙ্গারা# পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন আফ্রিদি!# আমিরাত থেকে বিশাল বিনিয়োগ আসছে বাংলাদেশে# ঈদের খরচ হিসেবে ‘ন্যায্য পাওনা’ চেয়েছিলাম: রাব্বানী
আজ বুধবার| ১৮ sep ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

কনকনে শীতে কাঁপছে দেশ কাঁপছে সুন্দরবন উপকূলীয় অঞ্চল



গোলাম মোস্তফা লাভলু, শ্যামনগর সাতক্ষীরা প্রতিনিধিঃ
 
সারাদেশের ন্যায় প্রচন্ড শীত, সেই সাথে উত্তরের হিমেল হাওয়া প্রবাহিত হয়ে সুন্দরবন উপকূলীয় অঞ্চল সাতক্ষীরা শ্যামনগরের জনজীবন এখন চরম দূর্ভোগে পড়েছে। আকস্মিক ভাবে গত তিন প্রচন্ড শীত সেই সাথে উত্তরের ঠান্ডা হাওয়া বইতে শুরু করেছে। যে কারনে পশু-পাখি ও ছিন্নমূল মানুষের দুর অবস্থা চরম ভাবে ব্যহত হচ্ছে। উপকূলীয় অঞ্চলের খেটে খাওয়া মানুষেরা ঘর থেকে কাজে বের হতে পারছেনা ফলে তাদের শ্রম দৈনিক আয়ের উপর প্রভাব পড়ছে। উপজেলার ১২টি ইউনিয়নের ৬টি ইউনিয়নই তথা কৈখালী, রমজাননগর, মুন্সীগঞ্জ, গাবুরা, পদ্মপুকুর, বুড়িগোয়ালীনি, এ ছাড়া আটুলীয়া ও নূরনগরেও আংশিক সুন্দরবনকে স্পর্শ করে আছে। সুন্দরবন দ্বারা বেষ্টিত উপজেলার অত্র ইউনিয়নের মানুষগুলো খুব স্বাভাবিক ভাবেই সুন্দরবনের আয়ের উপর নিভর্রশীল। এখানকার জেলে, মৌয়ালী, বাওয়ালী ছাড়াও রয়েছে হরেক রকমের পেশায় শ্রমজীবী মানুষ যারা প্রচন্ড ঠান্ডা ও শীতের কারনে ঘর থেকে বের হতে পারছেনা। এলাকা থেকে এক শ্রেনীর মানুষ মাছ ধরা ট্রলার, নৌকা নিয়ে চলে যায় সাগরে যারা সারা বছরই সাগরে মাছ ধরে এই ঠান্ডা শীতে সেই সাথে কুয়াশার সংমিশ্রণে তাদের জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। এদিকে উপজেলা সদরের সন্নিকটে অবস্থিত ইউনিয়নের সাধারন মানুষগুলোও পড়েছে চরম বিপাকে, ঠান্ডা শীতের সাথে উত্তরের হিমেল হাওয়ার সংমিশ্রণ সেই সাথে ভোর হতে রয়েছে ঘন কুয়াশা বেলা ১১টার আগে সুর্যের মুখ দেখা যায়না, দুপুরের দিকে একটু যেমন তেমন দেখা গেলেও অল্পক্ষনের মধ্যেই তা মিলিয়ে যায়। পুরো ডিসেম্বরে যেখানে শীতের ছিটেফোঁটা ছিল না সেখানে আজ দেশের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু শৈত্যপ্রবাহ মাঝারি শৈত্যপ্রবাহে রূপ নিয়েছে। এর ফলে ৫০ বছর পর দেশের ইতিহাসে এ যাবৎকালের সর্বনিম্ন তাপমাত্রা নতুন রেকর্ড হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়।
সোমবার ৮ জানুয়ারি দেশের উত্তরের শেষ জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ার সর্বনিম্ন তাপামাত্রা ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। ১৯৬৮ সালের ৪ ফেব্রুয়ারি  তৎকালীন পূর্ব পাকিস্তান আমলে এই অঞ্চলে সর্বনিম্ন তাপামাত্রা ছিল ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ৫০ বছরের ইতিহাসে আজকের তাপমাত্রা সর্বনিম্ন। বাংলাদেশে এর আগে এত কম তাপমাত্রার কোনো রেকর্ড নেই। আবহাওয়া অধিদফতরের সহকারী আবহাওয়াবিদ মিজানুর রহমান জানান, ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসের তথ্য আমরা পেয়েছি। এটা ১৯৬৮ সালের পর সর্বনিম্ন তাপমাত্রা।
বাংলাদেশ আবহাওয়া অধিদফতর থেকে এই খবর নিশ্চিত করা হয়েছে। আবহাওয়াবিদরা জানান, শৈত্যপ্রবাহ এখনো পর্যন্ত ছড়িয়ে পড়ছে। তবে দুএকদিনের মধ্যে কমতে শুরু করবে। গতকয়েকদিনের তীব্র শৈত্যপ্রবাহে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। দেশের উত্তরাঞ্চলসহ প্রায় সব জায়গাতেই চরম দুর্ভোগ পোহাচ্ছে সাধারন মানুষ। রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। শৈত্য প্রবাহের কারণে শীতে কাবু হয়ে পড়েছে গোটা দক্ষিণ জনপদ।


1