LatestsNews
# দেশে পর্যাপ্ত ত্রাণ সামগ্রীর মজুদ রয়েছে যোগাযোগ ব্যবস্থা বিঘ্ন হওয়ায় পৌঁছাতে সময় লাগছে।# অস্ত্রধারীদের হামলায় ঢাবিতে ছাত্রলীগ নেতা গুলিবিদ্ধ হয়েছেন।# রওশন এরশাদের বাসায় গিয়ে তার দোয়া নিলে এলেন জি এম কাদের।# এবারের সিরিজ অনেক বেশি চ্যালেঞ্জিং: তামিম# বড় দুর্নীতিবাজদের ধরতে না পারার ব্যর্থতা স্বীকার করে নিয়েছেন দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ।# ‘উপন্যাসের কাহিনী চুরি করেছে’ ক্ষোভ থেকে জাপানে স্টুডিওতে আগুন# সন্তানকে ভর্তির জন্য স্কুলে খোঁজ নিতে গিয়ে ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে প্রাণ হারিয়েছেন এক মা।# নারায়ণগঞ্জে গণপিটুনিতে নিহত যুবকের পরিচয় শনাক্ত# ঈদকে সামনে রেখে জমে উঠেছে পশুহাট, রয়েছে মেডিসিন প্রয়োগে মোটা তাঁজা করনের ব্যাপক অভিযোগ # নোয়াখালীতে ছাত্রীদের যৌন হয়রানি, প্রধান শিক্ষক আটক# সামান্য তর্কের জেরে প্রাণ হারালো এক কারখানা শ্রমিক। # উদ্দেশ্য প্রণোদিতভাবেই প্রিয়া সাহা অসত্য বক্তব্য দিয়েছেন দেশে ফিরলেই তাকে জিজ্ঞাসাবাদ করা হবে।# দেশদ্রোহী বক্তব্যের জন্য প্রিয়া সাহার বিরুদ্ধে ব্যবস্থা নিতেই হবে : কাদের# বেনাপোল সীমান্তে ভারতীয় রুপিসহ আটক ১ # কুষ্টিয়ায় বন্দুকযুদ্ধে এক মাদক ব্যবসায়ী নিহত অস্ত্র,গুলি ও মাদকদ্রব্য উদ্ধার # বৃষ্টিতে না ভিজতে গাছতলায় আশ্রয়, বজ্রপাতে ৮ শিশুর মৃত্যু# ডিজিটাল গরু' ফেসবুকে ভাইরাল হবিগঞ্জের ‘শিক্ষিত গরু’! # অস্ট্রিয়ায় বিমান বিধ্বস্তে ৩ জনের মৃত্যু# ই মিটিশন চালু হওয়ায় পাল্টে যাচ্ছে গাংনী ভুমি অফিসের চিত্র# নেত্রকোনায় ব্যাগ থেকে শিশুর মাথা উদ্ধারের ঘটনাটি হত্যাকাণ্ড।
আজ রবিবার| ২১ জুলাই ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

কনকনে শীতে কাঁপছে দেশ কাঁপছে সুন্দরবন উপকূলীয় অঞ্চল



গোলাম মোস্তফা লাভলু, শ্যামনগর সাতক্ষীরা প্রতিনিধিঃ
 
সারাদেশের ন্যায় প্রচন্ড শীত, সেই সাথে উত্তরের হিমেল হাওয়া প্রবাহিত হয়ে সুন্দরবন উপকূলীয় অঞ্চল সাতক্ষীরা শ্যামনগরের জনজীবন এখন চরম দূর্ভোগে পড়েছে। আকস্মিক ভাবে গত তিন প্রচন্ড শীত সেই সাথে উত্তরের ঠান্ডা হাওয়া বইতে শুরু করেছে। যে কারনে পশু-পাখি ও ছিন্নমূল মানুষের দুর অবস্থা চরম ভাবে ব্যহত হচ্ছে। উপকূলীয় অঞ্চলের খেটে খাওয়া মানুষেরা ঘর থেকে কাজে বের হতে পারছেনা ফলে তাদের শ্রম দৈনিক আয়ের উপর প্রভাব পড়ছে। উপজেলার ১২টি ইউনিয়নের ৬টি ইউনিয়নই তথা কৈখালী, রমজাননগর, মুন্সীগঞ্জ, গাবুরা, পদ্মপুকুর, বুড়িগোয়ালীনি, এ ছাড়া আটুলীয়া ও নূরনগরেও আংশিক সুন্দরবনকে স্পর্শ করে আছে। সুন্দরবন দ্বারা বেষ্টিত উপজেলার অত্র ইউনিয়নের মানুষগুলো খুব স্বাভাবিক ভাবেই সুন্দরবনের আয়ের উপর নিভর্রশীল। এখানকার জেলে, মৌয়ালী, বাওয়ালী ছাড়াও রয়েছে হরেক রকমের পেশায় শ্রমজীবী মানুষ যারা প্রচন্ড ঠান্ডা ও শীতের কারনে ঘর থেকে বের হতে পারছেনা। এলাকা থেকে এক শ্রেনীর মানুষ মাছ ধরা ট্রলার, নৌকা নিয়ে চলে যায় সাগরে যারা সারা বছরই সাগরে মাছ ধরে এই ঠান্ডা শীতে সেই সাথে কুয়াশার সংমিশ্রণে তাদের জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। এদিকে উপজেলা সদরের সন্নিকটে অবস্থিত ইউনিয়নের সাধারন মানুষগুলোও পড়েছে চরম বিপাকে, ঠান্ডা শীতের সাথে উত্তরের হিমেল হাওয়ার সংমিশ্রণ সেই সাথে ভোর হতে রয়েছে ঘন কুয়াশা বেলা ১১টার আগে সুর্যের মুখ দেখা যায়না, দুপুরের দিকে একটু যেমন তেমন দেখা গেলেও অল্পক্ষনের মধ্যেই তা মিলিয়ে যায়। পুরো ডিসেম্বরে যেখানে শীতের ছিটেফোঁটা ছিল না সেখানে আজ দেশের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু শৈত্যপ্রবাহ মাঝারি শৈত্যপ্রবাহে রূপ নিয়েছে। এর ফলে ৫০ বছর পর দেশের ইতিহাসে এ যাবৎকালের সর্বনিম্ন তাপমাত্রা নতুন রেকর্ড হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়।
সোমবার ৮ জানুয়ারি দেশের উত্তরের শেষ জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ার সর্বনিম্ন তাপামাত্রা ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। ১৯৬৮ সালের ৪ ফেব্রুয়ারি  তৎকালীন পূর্ব পাকিস্তান আমলে এই অঞ্চলে সর্বনিম্ন তাপামাত্রা ছিল ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ৫০ বছরের ইতিহাসে আজকের তাপমাত্রা সর্বনিম্ন। বাংলাদেশে এর আগে এত কম তাপমাত্রার কোনো রেকর্ড নেই। আবহাওয়া অধিদফতরের সহকারী আবহাওয়াবিদ মিজানুর রহমান জানান, ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসের তথ্য আমরা পেয়েছি। এটা ১৯৬৮ সালের পর সর্বনিম্ন তাপমাত্রা।
বাংলাদেশ আবহাওয়া অধিদফতর থেকে এই খবর নিশ্চিত করা হয়েছে। আবহাওয়াবিদরা জানান, শৈত্যপ্রবাহ এখনো পর্যন্ত ছড়িয়ে পড়ছে। তবে দুএকদিনের মধ্যে কমতে শুরু করবে। গতকয়েকদিনের তীব্র শৈত্যপ্রবাহে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। দেশের উত্তরাঞ্চলসহ প্রায় সব জায়গাতেই চরম দুর্ভোগ পোহাচ্ছে সাধারন মানুষ। রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। শৈত্য প্রবাহের কারণে শীতে কাবু হয়ে পড়েছে গোটা দক্ষিণ জনপদ।


1