LatestsNews
# বহিষ্কার যেন স্থায়ী হয়: আবরারের বাবা# ফের উত্তপ্ত বুয়েট, নতুন করে শিক্ষার্থীদের বিক্ষোভ# ‘আবরার হত্যাকে কেন্দ্র করে ঘোলা পানিতে মাছ শিকার করতে চায় অশুভ শক্তি’# এজাহারভুক্ত বুয়েটের ১৯ আসামিকে সাময়িক বহিষ্কার করেছে বুয়েট কর্তৃপক্ষ।# ‘পাগলা মিজানে’র বাসা থেকে ৬ কোটি ৭৭ লাখ টাকার চেক উদ্ধার# আবরার হত্যায় কারো সংশ্লিষ্টতা থাকলেই গ্রেফতার# বুয়েটে প্রশাসন সতর্ক থাকলে আবরার হত্যা হতো না : স্বরাষ্ট্রমন্ত্রী# আবরার হত্যা: অমিত-তোহা ৫ দিনের রিমান্ডে# বুয়েটে সব ধরনের রাজনীতি নিষিদ্ধ: উপাচার্য# আবরার হত্যার প্রতিবাদে বিএনপির কর্মসূচি# স্কুলছাত্রী রিশা হত্যায় ওবায়দুলের মৃত্যুদণ্ড# আমি তো অন্যায় করিনি, পদত্যাগ করবো কেন : বুয়েট ভিসি# আবরার হত্যা মামলা দ্রুত নিষ্পত্তি করা হবে : আইনমন্ত্রী# আবরারকে হত্যার কথা স্বীকার করলেন সকাল# আবরারের হত্যাকারীরা উপযুক্ত শাস্তি পাবে: আইনমন্ত্রী# বুয়েটে ছাত্ররাজনীতি নিষিদ্ধ চান আনিসুল হক# সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, অপরাধীদের শাস্তি পেতেই হবে। # আবরার হত্যাকে পুঁজি করে সাম্প্রদায়িক রাজনীতি হচ্ছে: শিক্ষা উপমন্ত্রী# সময়মত চিকিৎসা পেলে বেঁচে যেত আবরার !# গ্রামের বাড়িতে নেয়া হয়েছে আবরারের মরদেহ, পারিবারিক কবরস্থানে দাফন আজ
আজ মঙ্গলবার| ১৫ অক্টোবর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

নবাবগঞ্জে আলুর মড়ক আতঙ্কে দিশেহারা কৃষক



এম এ সাজেদুল ইসলাম(সাগর) নবাবগঞ্জ(দিনাজপুর)প্রতিনিধি
কৃষি প্রধানদেশ বাংলাদেশ। বাংলাদেশের প্রায় ৮৫% মানুষ কৃষির উপর নির্ভর শীল। বাংলাদেশ “ব” আকৃতির দ্বীপ হওয়ায় দিনাজপুরের মাটি অত্যন্ত উর্বর। এরই ধারা বাহিকতায় দিনাজপুরের নবাবগঞ্জে আলুর বাম্পার ফলনের সম্ভাবনা আশা করে অনেক কৃষক আলু চাষে ঝুকে পড়লেও বৈরি আবহাওয়া ঘন কুয়াশা শৈত্য প্রবাহের কারনে শীতের তীব্রতা দিন দিন বৃদ্ধি পাওয়ায় আলু চাষে লোকসান গুনতে হবে ভেবে দিশেহারা হয়ে পড়েছে আলু চাষীরা।
বালাইনাশক ডিলার মোঃ নুরননবী মোস্তফা বলেন, এবারে অতিরিক্ত ঠান্ডা হওয়ায় শীত কালীন সবজীর বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিচ্ছে। আমরা বিভিন্ন ঔষধ কোম্পানীর বিভিন্ন রকমের ঔষধ কৃষকদের দিচ্ছি কিন্তু ফলাফল খুব একটা ভালো পাওয়া যাচ্ছে না।
এ ব্যপারে আলু চাষী মোঃ আনোয়ার হোসেন জানায়, ভাই গত ৫/৬দিন ধরে প্রতিদিন আলুর ক্ষেতে নিয়মিত ওষুধ দিচ্ছি কিন্তু কোন কাজই হচ্ছেনা। আলুর ক্ষেতের অবস্থা দিন দিন অবনতি হচ্ছে। নুরনবী নুহু জানায়, বাজারে যে সমস্ত কীটনাশক এবং আলুর মড়ক রোগের ওষুধ পাওয়া যাচ্ছে সেগুলি নকল কিনা বোঝা না গেলেও ওষুধে কাজ না হওয়ায় ভাবনায় পড়েছে অনেকেই।
কৃষক তোতা মিয়া জানায়, নবাবগঞ্জ কৃষি অফিসের পক্ষ থেকে কোন পরামর্শ পেলে ভালো হতো। আসলে আমরা সারাদিন মাঠে থাকি বলে কৃষি অফিসে যেতে পারিনা। কৃষি অফিসের কোন লোকও আমাদের পাশে এসে দাঁড়ায়না।
এদিকে মালদহ গ্রামের সিরাজুল ইসলাম জানায়, আমার ৬বিঘা জমিতে ডায়মন্ড জাতের আলু ক্ষেতে শীতজনিত মড়ক দেখা দেওয়ায় প্রায় প্রতিদিন ওষুধ দিতে হচ্ছে। ঐ গ্রামের ইউসুফ আলী জানায়, ভাই আমি এবারে শেষ হয়ে গেলাম। আমার সাড়ে তিন বিঘা জমিতে সমানে পচন রোগ ধরেছে। প্রতিকার করতে পারছিনা।
উত্তর মুরাদপুর গ্রামের আলু চাষী মোঃ আব্দুল হানিফ জানান প্রতিদিনের ন্যায় আজও আলু ক্ষেতে বালাইনাশক(পচন রোধক) স্প্রে করছি। আমি এ বছর ৩বিঘা মাটিতে আলু চাষ করেছি।
আলুর মড়কসহ অন্যান্য রোগ বালাই সম্পর্কে নবাবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আসাদুজ্জামানের সাথে কথা বললে তিনি জানান, এবারে আমাদের নবাবগঞ্জে ১ হাজার ৩০ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ মাত্রা নির্ধারন করে আলু চাষ করা হয়েছিল। তার মধ্যে প্রায় ১৮০ হেক্টর জমির আলু ইতি মধ্যেই উঠে গেছে। বর্তমানে প্রচন্ড ঠান্ডা এবং ঘন কুয়াশার কারনে সৃষ্ট প্রাকৃতিক বালাই আলুর মড়ক রোগ বৃদ্ধি পায়। এতে আমরা কৃষকদেরকে বিভিন্ন ধরনের পরামর্শ দিচ্ছি- যেমন সকাল বেলা আলু ক্ষেতের কুয়াশা দড়ি অথবা বাশের লম্বা কঞ্চি দিয়ে আলু গাছ থেকে কুয়াশা ফেলানোর । পাশাপাশি আরো বলতেছি বিভিন্ন কোম্পানির বালাই নাশক ব্যবহার করার। এতে হয়তবা কিছুটা কৃষক উপকৃত হতে পারে।


1