LatestsNews
# জাতীয় সংসদের ‘পঞ্চম অধিবেশন’ বসছে ৭ নভেম্বর# আবরার হত্যা মামলায় বিশেষ প্রসিকিউশন টিম হচ্ছে: আইনমন্ত্রী# ক্ষুধা নিবারণে ভারত-পাকিস্তানের চেয়ে ভালো অবস্থানে বাংলাদেশ# যুবলীগের কমিটিতে বাদ পড়ছেন ওমর ফারুক-হারুণ # স্কুল থেকেই ট্রাফিক আইন জানতে হবে : প্রধানমন্ত্রী# ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী# সন্ত্রাস বন্ধে বুয়েটে গণশপথ, মাঠপর্যায়ে আন্দোলন সমাপ্ত ঘোষণা# বড়পুকুরিয়া খনি দুর্নীতির ২০ আসামির জামিন, কারাগারে ৩# নিয়ম ভেঙে বুকার পুরস্কার পেলেন দুজন# বান্দরবানে জনপ্রিয় কণ্ঠশিল্পীর গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা# ঢাকা শহরের রাস্তায় প্রতিটি এলইডি বাতি স্থাপনে খরচ ধরা হয়েছে ৬৪ হাজার ৮৫৪ টাকা।# ‘বুয়েট ছাত্র হত্যার আসামি অনিককে কারাগারে পেটানোর খবর মিথ্যা’# নতুন সরকারি কোয়ার্টারে গ্যাস সংযোগ নয় : প্রধানমন্ত্রী# কেন্দ্রীয় পূর্ণাঙ্গ কমিটি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় কমিটি ঘোষণা কথা রাখতে পারেনি ছাত্রদল# বহিষ্কার যেন স্থায়ী হয়: আবরারের বাবা# ফের উত্তপ্ত বুয়েট, নতুন করে শিক্ষার্থীদের বিক্ষোভ# ‘আবরার হত্যাকে কেন্দ্র করে ঘোলা পানিতে মাছ শিকার করতে চায় অশুভ শক্তি’# এজাহারভুক্ত বুয়েটের ১৯ আসামিকে সাময়িক বহিষ্কার করেছে বুয়েট কর্তৃপক্ষ।# ‘পাগলা মিজানে’র বাসা থেকে ৬ কোটি ৭৭ লাখ টাকার চেক উদ্ধার# আবরার হত্যায় কারো সংশ্লিষ্টতা থাকলেই গ্রেফতার
আজ বুধবার| ১৬ অক্টোবর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

বদলগাছীতে প্রচন্ড শীত উপেক্ষা করে চাষিরা চালিয়ে যাচ্ছে বোরোধানের চাষ আবাদ



জয়পুরহাট প্রতিনিধিঃ নিরেন দাস।

নওগাঁ জেলা বদলগাছী উপজেলাতে প্রচণ্ড শীতে ঘর থেকে বের হতে পারছে না সাধারণ মানুষ জনজীবন কাহিল হয়ে পড়েছে। সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত আকাশ ভাল থাকলেও ভোর রাত থেকে নেমে আসে ঘন কুয়াশা।
 
নিমিশেই কুয়াশার চাদরে ঢাকা পড়ে এলাকা। কোন কোন দিন দুপুরের পর সূর্যের দেখা মিললেও অধিকাংশ দিন সূর্যের দেখা মিলে না। সময় অতিবাহিত করে ফসল বপণ করলে সে ফসলের ফলন ভালো হয় না বলে প্রচণ্ড শীত উপক্ষো করে মাঠে নেমেছে বোরো চাষিরা।

এলাকা ঘুরে জানা গেছে, উপজেলার ৮ ইউনিয়নে চলছে বোরো চাষের চূড়ান্ত প্রস্তুতি। দু’একটি গভীর নলকুপ চালু করেছে। এরমধ্যে বিলাশবাড়ি ইউনিয়ন মাঠে পুরোদমে বোরো চাষাবাদ শুরু হয়েছে। মাঠ ঘুরে দেখা যায়, কিছু কিছু জমি রোপন করা হয়েছে। পানি দিয়ে ভিজানো সব জমি শুধু চাষ করা হয়েছে। গরম কাপড় পড়ে মাঠে নামতে হচ্ছে।
 
শীতের কারণে বোরো চাষাবাদ কাজকর্ম ব্যাহত হচ্ছে। হলুদবিহার গ্রামের কৃষক মমতাজ আলী, নেজাম উদ্দীন, এনামুল হক, দুধকুড়ি গ্রামের আবদুুস সালাম জানান, শীতের কারণে মাঠে নামা যাচ্ছে না। তারপরও গভীর নলকুপ চালু করেছে। জমি ভিজানো হয়েছে। জমিতে চাষ দেওয়া হচ্ছে। দু’এক দিনের মধ্যে তাপমাত্রা বৃদ্ধি পেলেই পুরোদমে বোরো রোপণ শুরু হয়ে যাবে।

উপজেলা কৃষি কর্মকর্তা হাসান আলী জানান, বদলগাছী উপজেলার ৮ ইউনিয়নে ১৩ হাজার ২৩০ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কৃষকরা বোরো রোপণ শুরু করেছে।
উপজেলা বরেন্দ্র সহকারী প্রকৌশলী হারুন অর রশিদ জানান, আগাম বোরো চাষের জন্য সকল গভীর নলকুপ চালু করতে অপারেটরদের নির্দেশনা দেওয়া হয়েছে।


1