LatestsNews
# ব্যাচেলর খ্যাত সালমান খান অবশেষে বিয়ের জন্য নায়িকা পাত্রী খুঁজে পেয়েছেন# সন্ত্রাসীদের অতর্কিত হামলায় ঠাকুরগাঁও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আহত # নকশা জালিয়াতির অভিযোগে কাসেম ড্রাইসেলের ব্যবস্থাপনা পরিচালক তাসভীর-উল-ইসলামকে গ্রেফতার।# ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তুচ্ছ বিষয়কে কেন্দ্র করে নার্স ও স্টাফদের সঙ্গে সংঘর্ষের ঘটনা# রোহিঙ্গা প্রত্যাবাসনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে মিয়ানমারকে আহ্বান জানিয়েছে জাতিসংঘ।# হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর জাতীয় পার্টির বিভক্তি আরো স্পষ্ট হয়ে উঠছে।# ডেঙ্গু মোকাবিলায় সতর্কতা ও সচেতনতা আরো বাড়ানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা# ঈদের আগে পরে মোট ১৩ দিনে এবার সড়ক, নৌ ও রেল পথে ২৪৪টি দুর্ঘটনায় মোট ২৫৩ জন নিহত ও ৯০৮ জন আহত।# গাইবান্ধা আধুনিক হাসপাতালের বেহাল অবস্থা # ভারতে নিহত মাইনুল ও তানিয়া মরদেহ দেশে আনা হয়েছে# যেভাবে চামড়ার দাম কমানো হয়েছে তা দূরভিসন্ধিমূলক:মসিউর রহমান রাঙ্গা।# বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প দেশের দ্বিতীয় মুক্তিযুদ্ধ।# চলনবিলে পর্যটকের ঢল# চলনবিলে পর্যটকের ঢল# সৌদি আরবে বাংলাদেশি হাজিদের বহনকারী একটি বাস দুর্ঘটনায় একজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন# সৌদি আরবে বাংলাদেশি হাজিদের বহনকারী একটি বাস দুর্ঘটনায় একজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন# পশ্চিমবঙ্গের কলকাতায় মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন বাংলাদেশের দুজন নাগরিক। # জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘ফ্রেন্ড অব দ্য ওয়ার্ল্ড’ বা ‘বিশ্ববন্ধু’ হিসেবে আখ্যা দেয়া হলো# ডেঙ্গু প্রতিরোধ-সচেতনতায় 'স্টপ ডেঙ্গু' অ্যাপ চালু # অবশেষে টাইগারদের নতুন কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে দক্ষিণ আফ্রিকার রাসেল ডোমিঙ্গাকে।
আজ সোমবার| ১৯ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

ভূমি প্রশাসনের সমঝোতায় রামগোপালপুর নয়নের খাল আবার দখলের মহোৎসব চলছে!



মুন্সীগঞ্জ প্রতিনিধি:
ভূমি প্রশাসনের সমঝোতায় রামগোপালপুর নয়নের খাল আবার দখলের মহোৎসব চলছে! এমনটি দেখা গেছে পরিদর্শণকালে। সোমবার সকাল ১০টায় সাংবাদিকদের একটি টিম নয়নের খাল দখলের দৃশ্যের ছবি তুলতে গেলে দখলের মহোৎসব পরিলক্ষিত হয়। মুন্সীগঞ্জ সদর থানা ঐতিহ্যবাহি নয়নের খাল নামে পরিচিত দক্ষিণ রামগোপালপুর মিরকাদীম ১নং ওয়ার্ড এলাকায়। এ খালটি ইতিমধ্যে বেশ কয়েকবার সংবাদ প্রকাশের কারণে ভূমি দ্যসুরা নিষ্ক্রীয় হয়ে পরেন। এ খাল নিয়ে অনেক প্রশাসনিক কাজ করে যান, একটা সময় এসে ভূমি অফিসের অসাধু কর্মকর্তা কর্মচারিদের সহযোগিতায় স্থবির হয়ে পরে এবং ভূমি দ্যসুদের কাজ আবার চলমান হয়ে যায়। ভূমি অফিসের কর্মকান্ড এতই নিখুঁত যে কখনো বলা যায় না যে, কোন কাগজ নকল আর কোন কাগজ আসল। অভিযোগ আছে খাস খতিয়ানের জায়গাও নামে বেনামে রেকর্ডে উঠে আছে। নয়নের খালে বড় বড় পালতোলা নৌকা চলত। নয়নের খাল দিয়ে দক্ষিণ দিকে মুন্সীগঞ্জ কাটাখালি হয়ে পদ্মা নদীতে যাওয়ার ব্যবস্থা ছিল।

প্রাচীনতম নয়নের খাল অনুসন্ধানে গেলে মৌজা রামগোপালপুর, জে.এল নং ৩৪, খতিয়ান নং ৫৩৭, ৬৩৫ (আর এস) দাগ নং ২৪০, (আর এস) মোট পরিমান ৪.৫০ শতাংশে বহুতল ভবণ নির্মাণে অনুমতি নেওয়ার কাজও প্রায় সম্পন্ন করছে মিরকাদীম পৌরসভা। উক্ত ভূমিটি দাবীদার মো: বাচ্চু মিয়া (৫৩), পিতা: মৃত: সোনা মিয়া।

বাচ্চু মিয়া জানান, তাহাদের পৈত্রিক সম্পত্তি এটা। নয়নের খাল ছিল সত্য, তবে এটা আমাদের নামের রেকর্ডের সম্পত্তি। এখানে যে খালটি ছিল নয়নের খাল নামে পরিচিত, তাহা ৩৬ ফিট আমাদের জায়গায় পূর্বে ঠিকই আছে, পশ্চিমে সরকারি অধিগ্রহণকৃত জায়গা ঠিকই আছে। এখানে যে কালভার্টটি আছে তাহার নিচ দিয়ে বড় বড় নৌকা ঠিকই যেতো কিন্তু আমাদের জায়গা এটি রেকর্ডের।

এ সম্পত্তির অপর দাবীদার মো: উজ্জ্বল, এই ভূমিটি নিয়ে দীর্ঘ ৩৭ বছর মামলা চলে, আমরা এই মামলাতে কোর্টের রায়ও পেয়েছি। উজ্জ্বলকে মামলার বিষয় জিজ্ঞাসা করলে সম্পত্তির দাবীদার মো: বাচ্চু মিয়ার ইশারায় কোনো উত্তর না দিয়ে এড়িয়ে যান উজ্জ্বল। এমন পরিস্থিতে বুঝাযায় আসলেই নয়নের খাল দখলের আবার পায়তারা চলছে। খাল দখলে তারা মেতে উঠেছে।

স্থানীয় বাসিন্দা মো: ফটিক মিয়া (৮০) জানান, এ খালের জন্ম কবে? আমি জানিনা। এ খালের খর¯্রােত ছিল প্রচুর; এ খালের অনেক স্মৃতি আমার মনে আছে। ২শত, ৩শত মনি নৌকা চলত এই নয়নের খাল দিয়ে। নয়নের খালে নি¤েœাক্ত জায়গায় বেশাল জাল দিয়ে প্রচুর মাছ ধরতাম। যাহা এখনো মনে পড়ে। একটার পিছনে পিছনে ছোট ছোট লঞ্চ ঢাকা অঞ্চল থেকে ফরিদপুর অঞ্চলে যেত। আজ এ খালটি কেমন করে জানি সরকারি লোকদের সহযোগিতায় নিশ্চিহ্ন হয়ে যাচ্ছে। আমারা আমাদের পুরোনো ইতিহাসকে খুব সহজে ভুলতে পারি, যেমন প্রশাসনের কাছে যদি বলি রাজা বল্লাল সেনের বাড়ি কোথায়? কেউ উত্তর দিতে পারবে না; এটা আমার বিশ্বাস। কারন বল্লাল সেনের সমস্ত বাড়ি ভিটা দখল হয়ে যায় বল্লাল সেনের সাথে বাবা আদম শহীদের যুদ্ধে জয় হয়েও পরাস্থ হওয়ার পর।

নাম প্রকাশের অনিচ্ছুক এক ব্যক্তি জানান, টাকা হলে বাংলাদেশে কি না হয়? যদি বাচ্চু মিয়ার জাগয়া সঠিক হয়ে থাকে তবে কেন তারা মামলার বিবরণ বলছেনা। নয়নের খাল দখলের জন্য যে যার মতো করে চলছে। রাজনৈতিক নেতাদের ও ভূমি অফিসের অসাধু কর্মকর্তাদের যোগ সাজশে ভূমি দখলের মহাযজ্ঞ চলছে এখানে। নাম জারি এবং খতিয়ানে অন্তর্ভূক্ত করার বিষয়ে ভূমি অফিসের কারসাজি রয়েছে বলে স্থানীয়রা অভিযোগ করেছেন। কখনই জনগনের ও সরকারের চিন্তা করেনা অসাধু কর্তাব্যক্তিগণ। মিরকাদিম পৌরসভা ভূমি অফিস সহকারী কর্মকর্তা মো: ইব্রাহিম জানান, আমরা এলাকাটি পরির্দশন করেছি, কাজ বন্ধ করে রেখেছিলাম, তাদের কাগজ পত্র সঠিক তাই কাজ করতেছে আমাদের কোন বাঁধা নাই।

সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মুনতাসির জাহান জানান, আমি সদর উপজেলার নায়েব সাহেবকে পাঠাচ্ছি বিষয়টি দেখার জন্য। তবে এই গুলো পূরনো খাল কাগজ পত্র না দেখে বলা  মুশকিল। 

সবুজে সাজাই মুন্সীগঞ্জ কর্মসূচির আওতায় নয়নের খালটি এনে এর উদ্ধার তৎপরতা চালাবেন জেলা প্রশাসক সায়লা ফারজানা এমনটিই আশার করছেন স্থানীয় বাসিন্দারা।


1