LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ বৃহস্পতিবার| ২৮ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

ঝুট কাপড়ের তৈরি দড়ি ও তুলা বদলে দিয়েছে রাণীনগরের হাজারো মানুষের ভাগ্য



শাহরুখ হোসেন আহাদ,রাণীনগর (নওগাঁ) : নওগাঁর রাণীনগরের প্রায় ২০ টি গ্রামের প্রতিটি বাড়ির উঠান যেন এক একটি তাঁতশিল্প। রাজধানী ঢাকার বিভিন্ন গ্যার্মেন্টস থেকে আনা ঝুট কাপড় থেকে রাণীনগরে তৈরি হচ্ছে তুলা ও দড়ি। ধীরে ধীরে বদলে দিচ্ছে অবহেলিত গ্রামের খেটে খাওয়া অসংখ্যা নারী-পুরুষের জীবন-যাত্রার মান। জাতীয় উন্নয়নে আর্থিক ভাবে ভূমিকা রাখছে এখানকার শ্রমজীবি নারী-পুরুষরা। এলাকার ১১ টি তুলার মিল সহ উপজেলার কুবরাতলী, চকাদিন, চকমনু, পূর্ববালুভরা, বেলবাড়ি, দাউদপুর, লোহাচূড়া, খট্টেশ্বর, রাণীনগর সদর গ্রাম সহ ২০/২২ টি গ্রামের প্রায় ১৭ হাজার নারী-পুরুষ এই পেশায় নিয়োজিত রয়েছে। ঝুট কাপড়কে কেন্দ্র করে রাণীনগরে গড়ে উঠেছে কয়েকটি জায়গায় ঝুট কাপড় বেচা-কেনার বাজার।
জানা গেছে, রাণীনগর উপজেলার বেশ কয়েকটি জায়গায় রাজধানী ঢাকার বিভিন্ন গ্যার্মেন্টস থেকে ট্রাক যোগে আনা হয় ঝুট কাপড়। ঝুট কাপড়ের ট্রাক আসা মাত্রই হুমড়ি খেয়ে পড়ে দড়ি তৈরির সাথে জরিত স্থানীয় নারী-পুরুষ ও এলাকার তুলার মিল মালিকরা। কাক ডাকা ভোর থেকে চলে গ্যার্মেন্টসের এই ঝুট কাপড় কিনা-বেচা। প্রতিটি ঝুট কাপড়ের বস্তার ওজন ৮০-৮৫ কেজি। প্রতি কেজি ঝুট কাপড়ের দাম ৪৫ টাকা। একটি বস্তা থেকে দড়ি তৈরী করে বাজারে বিক্রির পর খরচ বাদে লাভ আসে প্রায় দেড় হাজার টাকা। পরিবারের সদস্য সংখ্যা বেশি হলে সপ্তাহে দুই বস্তা ঝুট কাপড় থেকে দড়ি তৈরী করা যায়। ঝুট কাপড় থেকে গ্রামের বধুরা তৈরী করছে শিখা, গরু ও ছাগলের দড়ি আর মানসম্পূর্ণ তুলা তৈরি করছে মিল মালিকরা। ঝুট কাপড়ের তৈরী দড়ি মজবুত ও টেকশই হওয়ায় বাজারে এর চাহিদাও বেশি। যার ফলে ধীরে ধীরে বদলে দিচ্ছে অবহেলিত গ্রামের খেটে খাওয়া অসংখ্যা নারী-পুরুষের জীবন-যাত্রার মান। জাতীয় উন্নয়নে আর্থিক ভাবেও ভূমিকা রাখছে এখানকার শ্রমজীবি নারী-পুরুষরা। এলাকার ১১ টি তুলার মিল সহ উপজেলার কুবরাতলী, চকাদিন, চকমনু, পূর্ববালুভরা, বেলবাড়ি, দাউদপুর, লোহাচূড়া, খট্টেশ্বর, পশ্চিম বালুচভরা, রাণীনগর সদর, কাশিমপুর গ্রাম সহ ২০/২২ টি গ্রামের প্রায় ১৭ হাজার নারী-পুরুষ এই পেশায় বর্তমানে নিয়োজিত রয়েছে। এই পেশার সাথে জরিতদের দাবি, সরকার যদি তাদেরকে কোন ভাবে পৃষ্টপোষকতার সুযোগ করে দিতে পারে তাহলে দড়ি তৈরির কাজ করে ঘুরে দ্বারাতে পারবে বলে তারা আশা করছেন। সরকারি পৃষ্ঠপোষকতা পেলে এলাকার আর্থসামাজিক উন্নয়ন সহ বেকারত্ব দূর হবে বলে আশা করেন সচেতনমহল।
উপজেলার পূর্ব বালুভরা গ্রামের দড়ি তৈরির কাজে জরিত তুলি আক্তার, ফরিদা বেগম সহ অনেকেই বলেন, রাজধানী ঢাকা ও চট্টগ্রাম থেকে সপ্তাহে ২/৩ দিন এলাকার মহাজনরা ট্রাকে করে ঝুট কাপড় নিয়ে আসে। সেখান থেকে ঝুট কাপড় ৪০ টাকা কেজি দরে কিনে বাড়িতে দড়ি তৈরি করি। ৮০/৮৫ কেজি ওজনের ঝুট কাপড়ের এক বস্তা  থেকে দড়ি তৈরী করে বাজারে বিক্রির পর খরচ বাদে লাভ আসে প্রায় দেড় হাজার টাকা। পরিবার-পরিজন নিয়ে দড়ি তৈরির কাজ করে আগের চেয়ে অনেক ভাল চলছে আমাদের সংসার।
নওগাঁ শিল্প সহায়ক কেন্দ্রের উপ-ব্যবস্থাপক মো: নজরুল ইসলাম জানান, দারিদ্র জনগোষ্ঠীকে ক্ষুদ্র ও কুটির শিল্পের সম্প্রসারনে বিসিক কাজ করে যাচ্ছে। জেলায় যারা শিল্প উদ্যোক্তা আছেন তাদেরকে বিসিক থেকে প্রশিক্ষণের মাধ্যমে ঋণ এবং শিল্প কারখানা সম্প্রসারণের ব্যবস্থাও করে দেওয়া হয়। যেসব উদ্যোক্তা আছেন তারা আমাদের সাথে যোগাযোগ করলে সর্বাত্মক সহযোগীতা করব।


1