LatestsNews
# টাঙ্গাইলে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল চালক নিহত, আহত ২# সেলিম ওসমানের টাকা পেলেননা মাঠ পর্যাযের কর্মরত সাংবাদিকরা# টঙ্গীতে ‘বন্দুকযুদ্ধে’ গণধর্ষণ ও হত্যা মামলার প্রধান আসামি নিহত# সুপার সাইক্লোন আম্পানের প্রভাবে উপকূলীয় ৭ জেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়েছে।# সংকতে কমিয়ে ৩# সিরাজগঞ্জে করোনা উপসর্গনিয়ে মৃত্যু : দাফন করলো পুলিশ# নোয়াখালী জেলার সাংবাদিকদের ঈদ উপহার দিলেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সহকারী# সুন্দরবনে উপকূলের মানুষ ঘূর্নিঝড় আম্ফান আতংকে মংলা সমুদ্র বন্দর ৭ নম্বর বিপদসংকেত# সিরাজগঞ্জে তেল বোঝাই ট্রাক খাদে পড়ে স্বামী স্ত্রীসহ নিহত ৩ আহত ৫# ১০ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে যা জানালো আবহাওয়া অফিস# প্রধানমন্ত্রীর দেয়া দুস্থদের টাকাতেও ভাগ বসিয়েছেন দলের নেতারা: রিজভী# স্বাস্থ্যকর্মীদের ১০ বছরের গোল্ডেন ভিসা উপহার দিচ্ছে দুবাই# উদ্বোধন হলো দেশের সবচেয়ে বড় বসুন্ধরা করোনা হাসপাতাল# টঙ্গীতে প্রধানমন্ত্রীর ত্রাণ সামগ্রী বিতরণ# টঙ্গীতে সরকারি হাসপাতালের নার্সকে গুলি করে হত্যার প্রতিবাদে কর্মবিরতি# একটি শ্রমিক বান্ধব প্রতিষ্ঠানের গল্প# নোয়াখালীতে অসহায় এতিম শিশুদের বাহারী আইটেমের ইফতার খাওয়ালেন পুলিশ সুপার।# ঝিনাইদহের এই প্রথম করোনা জয়ী আরাফাতের বাড়িতে গিয়ে প্রধান মন্ত্রীর উপহার সামগ্রী ও ফুলেল শুভেচ্ছা জানালো ইউএনও# ঝিনাইদহ শহরের দুই মার্কেটে পুলিশের অভিযান ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ৫০ হাজার টাকা জরিমানা# মহেশপুরে গৃহবধুকে কুপিয়ে হত্যা
আজ সোমবার| ২৫ মে ২০২০
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

রাণীনগরের এজাদুল ভাঙ্গা মেরুদন্ড নিয়েই চালিয়ে যাচ্ছে জীবন সংগ্রাম




শাহরুখ হোসেন আহাদ, রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি: অসহায় হতদরিদ্র ঘরের সন্তান এজাদুল ইসলাম (৩৮)। অর্থাভাবে লেখা পড়া করতে পারেননি তিনি। পড়া-লেখা ছেরে দিয়ে অন্যের বাড়ীতে কাজ করে সংসার চালাতেন। কিন্তু নিয়তির খেলা! কাজ করার সময় দেয়াল চাপা পরে মেরুদন্ড ভেঙ্গে যায়। হতদরিদ্র পরিবারের সন্তান হওয়ায় চিকিৎসা অভাবে গত ৭ বছর ধরে পঙ্গুত্ব বরণ করে কখনো মাদুর তৈরি, কখনো সিমিত আকারে হাঁস-মূরগী পালন আবার কখনো সিদ্ধ ডিমের ব্যবসা করে চলে তার জীবন সংগ্রাম। পঙ্গুত্বের কারনে ব্যবসার প্রসার ঘটাতে ব্যাংক, এনজিও বা সমিতি থেকে কোন ঋন পান না তিনি। ফলে ছোট-খাটো ব্যবসা করেই এক মা, স্ত্রী-সন্তান নিয়ে কোন মতে খেয়ে না খেয়ে সংসার চলছে তার। অসহায় পঙ্গু এজাদুল রাণীনগর উপজেলার কালীগ্রাম ইউনিয়নের করজগ্রাম উত্তরপাড়া গ্রামের জনাব আলীর ছেলে।
এজাদুল ইসলাম জানান, অভাব-অনাটনের সংসারে জন্ম নেয়ায় কোন মতে ৫ম শ্রেণী পর্যন্ত পড়া লেখা করতেই অর্থাভাবে পড়া শুনা বন্ধ হয়ে যায়। মাত্র ১২ বছর বয়সে সংসারের ঘানি টানার দ্বায়িত্ব পরে তার ঘারে। অন্যের বাড়ীতে কাজ করে যে ক’টাকা পায় তা দিয়ে ভালই চলতো সংসার। কিন্তু নিয়তির কি খেলা গত ৭ বছর আগে একই গ্রামে মাটির বাড়ীর কাজ করতে গিয়ে অসাবধানতা বসত: দেয়াল চাপা পরে মেরুদন্ড ভেঙ্গে যায়। চিকিৎসা ব্যয় সামাল দিতে না পেরে অবশেষে পঙ্গুত্ব বরণ করতে হয়। সংসার জীবনে মা, স্ত্রী ও এক মেয়ে রয়েছে এজাদুলের। মেয়ে স্থানীয় স্কুলে ৮ম শ্রেনীতে লেখা-পড়া করে। পঙ্গু হবার পর থেকেই একটি আধা ভাঙ্গা হুইল চেয়ারে বসে শীতের সময় নিকটস্থ বাজারে সিদ্ধ  ডিম বিক্রি করে সংসার চালাতে হয়। সারাদিন বেচা-কিনা করে যে এক-দেড়শ টাকা আয় হয় তা দিয়ে খেয়ে না খেয়ে মেয়েটার লেখা-পড়া চালাতে হয়। অনেক সময় বিছানায় বসে মাদুর তৈরি করি। স্ত্রীর পালন করা হাঁস-মুরগীর ডিম থেকেও কিছু টাকা আয় হয়। এই দিয়ে কোন মতে খেয়ে না খেয়ে চলে সংসার। এজাদুলের দর্জির কাজ জানা থাকলেও সেলাই মেশিন কিনতে না পারার কারণে সেটাও থমকে গেছে। কোন সংস্থা থেকে ঋন নিয়ে যে সেলাই মেশিন  কিনবে অথবা ব্যবসার প্রসার ঘটাবে তাও কপালে জোটে না। কারণ, পঙ্গু হওয়ার অপরাধে সরকারি-বেসরকারি ব্যাংক, এনজিও বা সমিতি থেকে তাকে ঋন দেয় না। একাধিক সংস্থায় আবেদন করেও কিস্তি দিতে পারবে না এমন আশংকায় তাকে ঋন দেয়া হয়নি। তার আকুতি, যদি সাধ্য মতো পুঁজি তাকে দেয়া হয় তাহলে ব্যবসা করে  মেয়ের লেখা-পড়া সহ সংসারটা ভাল চলতো।
উপজেলার কালীগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: সিরাজুল ইসলাম বাবলু মন্ডল জানান, ইতিমধ্যেই তাকে একটি পঙ্গু ভাতার কার্ড করে দেয়া হয়েছে। যদিও তা একটি সংসার চলার ক্ষেত্রে অতি সামান্য। আমি সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে কথা বলে তার জীবন-জীবিকা চলার জন্য সার্বিক ভাবে সহযোগিতা করবো।


1