LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ মঙ্গলবার| ২৩ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

জয়পুরহাটে এ বছর উৎপাদন হবে প্রায় সাড়ে ৯ লাখ মেট্রিকটন আলু, বর্তমানে বাজার মুল্য বেশ ভাল হওয়ায় খুশী এখানকার আলু চাষীরা।



মোস্তাকিম হোসেন,জয়পুরহাট সংবাদদাতা:
দেশের দ্বিতীয় বৃহত্তম আলু উৎপাদনকারী জেলা জয়পুরহাটে এ বছর আলুর ফলন ভাল হওয়ায় উৎপাদন হবে লক্ষ্যমাত্রার চেয়েও অনেক বেশী। আর গত কয়েক বছরের তুলনায় বাজার মুল্য ভাল পাওয়ায় এবার লাভের মুখ দেখছেন আলু চাষীরা। তাদের মুখে এখন খুশির ঝিলিক। উৎপাদন খরচ বাদে প্রতি বিঘায় এবার আলু চাষে তারা লাভ করছেন ৭ থেকে ১২ হাজার টাকা। বাজার মুল্য এমন ভাল পেলে আলু চাষের এ ধারা আগামীতে অব্যাহত থাকবে বলে আশা করছেন জেলা কৃষি বিভাগ।

জয়পুরহাটের পাঁচটি উপজেলায় এবার বিভিন্ন জাতের আলুর চাষ করা হয় ৩৯ হাজার ২৫০ হেক্টর জমিতে। ইতোমধ্যেই জমি থেকে আলু উত্তোলনের কাজ শুরু করেছে কৃষকরা।

জয়পুরহাট সদর উপজেলার মীরগ্রামের কৃষক শাহজাহান আলী জানান, জমি থেকে ইতিমধ্যেই গ্রানুলা জাতের আলু উত্তোলন শুরু করেছেন তিনি। তার প্রতিবিঘা জমিতে আলুর ফলন হয়েছে ৭০ থেকে ১০০ মন। এমন ভাল ফলন অন্যদিকে এবার আলুর বাজার মুল্য বেশী পাওয়ায় জেলার আলুচাষীরা বেশ খুশি বলে জানালেন তিনি।

একই উপজেলার পলিকাদোয়া গ্রামের আলুচাষী কুদরত আলী জানান, প্রতিবিঘা জমিতে সার, ঔষধ, শ্রমিক সহ আলু চাষে সব মিলিয়ে খরচ হয়েছে ১০থেকে ১২ হাজার টাকা। তবে বর্তমানে বাজারে আলুর মুল্য মন প্রতি প্রকার ভেদে ৩০০টাকা থেকে ৪০০টাকা হওয়ায় লাভের মুখ দেখছেন তারা।

এদিকে সদর উপজেলার আলুচাষী কাদোয়া গ্রামের মোসলেম উদ্দীন জানান, গত কয়েক মৌসুমের চেয়ে এবার আলুর বাজার মুল্য ভাল। আর এমন বাজার মুল্য ভাল হওয়ায় কৃষকরা প্রতি বিঘা জমিতে খরচ বাদে লাভ করছেন ৭ হাজার থেকে ১২হাজার টাকা।

জেলা কৃষি বিভাগের উপ-পরিচালক সুধেন্দ্র নাথ রায় জানান, কৃষি বিভাগের সার্বক্ষনিক তদারকির পাশাপাশি এবার শীত বেশী হওয়ায় আবহাওয়া ছিল আলু চাষের অনুকুলে। সে কারণে জেলায় আলুর ফলন হয়েছে বেশ ভাল। কাজেই জেলায় এ বছর আলু উৎপাদনের লক্ষ্যমাত্রা ৮লাখ ৬৪হাজার মেট্রিকটন ধরা হলেও উৎপাদন হবে প্রায় সাড়ে ৯ লাখ মেট্রিকটন। এমন ভাল ফলন আর দাম বেশী থাকলে আগামীতে জেলায় আলু চাষের এ ধারা অব্যাহত থাকবে বলেও মনে করছেন তিনি।

কৃষকের উৎপাদতি এই আলু সময় মতো হিমাগারে সংরক্ষণ আর বিদেশে রফতানি করা সম্ভব  হলে আগামী বছর গুলোতে আরও বেশি পরিমান জমিতে আলু চাষে ঝুঁকে পড়বে এখানকার কৃষকরা, এমনটিই মনে করছেন জেলার আলু চাষীরা।


1