LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ বৃহস্পতিবার| ২৮ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

২০১৮’‘কেআইবি কৃষি পদক পেল মৎস্য গবেষণা ইনিস্টিটিউট



বিলুপ্তপ্রায় মাছের প্রজাতি পুনরূদ্ধার এবং মৎস্য উৎপাদনে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিস্বরূপ ‘কেআইবি কৃষি পদক-২০১৮’ পেয়েছে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনিস্টিটিউট।

 

বুধবার বিকেলে কৃষি দিবস উপলক্ষে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা অনুষ্ঠান শেষে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ বাংলাদেশ মৎস্য গবেষণা ইনিস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদের হাতে এই পদক তুলে দেন।

 

বিলুপ্তপ্রায় মাছের উৎপাদন বৃদ্ধিতে অবদান রাখার বিষয়ে ড. ইয়াহিয়া মাহমুদ বলেন: ১৯৮৪ সালে প্রতিষ্ঠার পর থেকে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনিস্টিটিউট বিলুপ্তপ্রায় মাছের কৃত্রিম প্রজনন ও চাষের প্রযুক্তি উদ্ভাবনে ধারাবাহিকভাবে কাজ করে যাচ্ছে। এখন পর্যন্ত আমরা ৬৪ প্রজাতির মিঠাপনির মাছ বিলুপ্তপ্রায় হিসেবে লিপিবদ্ধ করার পাশাপাশি ১৬ প্রজাতির বিলুপ্ত প্রায় মাছের প্রজনন এবং পোনা উৎপাদন কৌশল উদ্ভাবন করতে সক্ষম হয়েছি।

 

এছাড়া বাংলাদেশ মৎস্য গবেষণা ইনিস্টিটিউট সাধুপানি কেন্দ্রে বিলুপ্তপ্রায় মাছের লাইফ জীন ব্যাংক প্রতিষ্ঠা করেছে। এ কারণেই সাধারণ  মানুষ এখন আগের থেকে তুলনামূলক কম দামে মহাশোল, বাটা, কালিবাউশ, কৈ, টেংরা,পাবদা, শিং, মাগুরের মতো মাছগুলো কিনতে পারছে।

 

ইলিশের উৎপাদন বৃদ্ধিতে মৎস্য গবেষণা ইনিস্টিটিউটের ভূমিকা তুলে ধরে প্রতিষ্ঠানটির মহাপরিচালক বলেন: বাংলাদেশ মৎস্য গবেষণা ইনিস্টিটিউট ইলিশ সম্পদ সংরক্ষণ ও উন্নয়নের জন্য ৬টি অভয়আশ্রম চিহ্নিত করে কাজ করছে। প্রজননকালে ইলিশ ধরার বিষয়ে নিষেধাজ্ঞা এবং মৎস্য গবেষণা ইনিস্টিটিউটের গৃহীত পদক্ষেপের ফলে এখন পর্যন্ত ৩০ শতাংশ উৎপাদন বৃদ্ধি পেয়েছে।

 

দেশে বর্তমানে ১২৫টি উপজেলার নদ-নদীতে ইলিশ প্রপ্তির পাশাপাশি বছরে মোট উৎপাদন ৫ লক্ষ টনে এসে দাঁড়িয়েছে বলে জানান ড. ইয়াহিয়া মাহমুদ।

 

অনুষ্ঠানে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কৃষি উৎপাদন ব্যবস্থাকে ঢেলে সাজানোর তাগিদ দেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। কৃষি দিবসের আলোচনায় অংশ নিয়ে তিনি বলেন: কৃষির উৎকর্ষতা বাড়ানোর কোন বিকল্প নেই। জলবায়ু পরিবর্তনের কারণে কৃষিতে যে সংকট সৃষ্টি হয়েছে তা মোকাবেলায় উৎপাদন ব্যবস্থায় পরিবর্তনের কৌশল নির্ধারণে ভূমিকা রাখবেন কৃষিবিদরা।

অনুষ্ঠান শেষে কৃষির উৎপাদন, কৃষি গবেষণাসহ কৃষিখাতের নানান শাখায় অবদানের স্বীকৃতি স্বরূপ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ২০১৭ ও ২০১৮ সালের কেআইবি কৃষি পদক প্রদান করেন রাষ্ট্রপতি


1