LatestsNews
# গুলশান-১ এর ডিএনসিসি মার্কেটে মেয়াদোত্তীর্ণ শিশু খাদ্য # এডিসের লার্ভা ধ্বংসে বাড়ি বাড়ি অভিযানে নগরবাসীর অসহযোগিতার অভিযোগ# চামড়া নিয়ে টানাপোড়েন থামছেই না - নিয়মিত ক্রেতাদের তৎপরতা দেখা যায়নি। # কাশ্মীর ইস্যুতে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বিবৃতি প্রকাশ# দাবি-দাওয়া মানলেই মিয়ানমারে ফিরবে রোহিঙ্গারা# ম্যাজিস্ট্রেট ও পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বিচারকের কক্ষে বিরিয়ানি খান রাজসাক্ষী জজ মিয়া# গাইবান্ধার ঝিনুকের তৈরী চুন উৎপাদনকারি যুগি পরিবারগুলো এখন বিপাকে# শিক্ষা নীতিমালা অনুমোদন করায় মোবারক হোসেন প্রতিবন্ধী বিদ্যালয়ের অভিনন্দন# এডিস মশার দীর্ঘমেয়াদি সমাধানের জন্য বাংলাদেশ সফরে আসছেন উচ্চ পর্যায়ের বিদেশি বিশেষজ্ঞ প্রতিনিধিদল। # শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। # মেঘনা নদীর ভাঙন গাফিলতি করা সেই প্রকৌশলীকে কী শাস্তি দেওয়া হয়েছে? : প্রধানমন্ত্রী# সংসদ সদস্য না হয়েও বিলাসবহুল গাড়িতে শুল্কমুক্ত সুবিধা পেলেন মুহিত# দুর্নীতি দমন কমিশন (দুদক) দুর্নীতির বস্তাভর্তি টাকাসহ হিসাবরক্ষণ কর্মকর্তা গ্রেপ্তার# নায়াখালীতে সিএনজিচালিত ও ব্যাটারিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নারী-শিশুসহ আহত ১২# পচা মাছ মজুদ ও বিক্রির দায়ে স্বপ্ন এক্সপ্রেস সুপার শপকে জরিমানা# ভারতীয় দলের ওপর হামলার শঙ্কা, পিসিবিকে মেইল# ২০২৩ সালের মধ্যে দেশের ৬৬ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুপুরের খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা# মিন্নির জামিন শুনানি, যা বললেন হাইকোর্ট# ভারতের বহুল আলোচিত ইসলামিক বক্তা ডা. জাকির নায়েক এবার মালয়েশিয়ায় নিষেধাজ্ঞার মুখে# নেত্রীকে মুক্ত করতে ব্যর্থ বিএনপি এখন বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে মন্তব্য : ওবায়দুল কাদের।
আজ রবিবার| ২৫ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

২০১৮’‘কেআইবি কৃষি পদক পেল মৎস্য গবেষণা ইনিস্টিটিউট



বিলুপ্তপ্রায় মাছের প্রজাতি পুনরূদ্ধার এবং মৎস্য উৎপাদনে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিস্বরূপ ‘কেআইবি কৃষি পদক-২০১৮’ পেয়েছে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনিস্টিটিউট।

 

বুধবার বিকেলে কৃষি দিবস উপলক্ষে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা অনুষ্ঠান শেষে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ বাংলাদেশ মৎস্য গবেষণা ইনিস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদের হাতে এই পদক তুলে দেন।

 

বিলুপ্তপ্রায় মাছের উৎপাদন বৃদ্ধিতে অবদান রাখার বিষয়ে ড. ইয়াহিয়া মাহমুদ বলেন: ১৯৮৪ সালে প্রতিষ্ঠার পর থেকে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনিস্টিটিউট বিলুপ্তপ্রায় মাছের কৃত্রিম প্রজনন ও চাষের প্রযুক্তি উদ্ভাবনে ধারাবাহিকভাবে কাজ করে যাচ্ছে। এখন পর্যন্ত আমরা ৬৪ প্রজাতির মিঠাপনির মাছ বিলুপ্তপ্রায় হিসেবে লিপিবদ্ধ করার পাশাপাশি ১৬ প্রজাতির বিলুপ্ত প্রায় মাছের প্রজনন এবং পোনা উৎপাদন কৌশল উদ্ভাবন করতে সক্ষম হয়েছি।

 

এছাড়া বাংলাদেশ মৎস্য গবেষণা ইনিস্টিটিউট সাধুপানি কেন্দ্রে বিলুপ্তপ্রায় মাছের লাইফ জীন ব্যাংক প্রতিষ্ঠা করেছে। এ কারণেই সাধারণ  মানুষ এখন আগের থেকে তুলনামূলক কম দামে মহাশোল, বাটা, কালিবাউশ, কৈ, টেংরা,পাবদা, শিং, মাগুরের মতো মাছগুলো কিনতে পারছে।

 

ইলিশের উৎপাদন বৃদ্ধিতে মৎস্য গবেষণা ইনিস্টিটিউটের ভূমিকা তুলে ধরে প্রতিষ্ঠানটির মহাপরিচালক বলেন: বাংলাদেশ মৎস্য গবেষণা ইনিস্টিটিউট ইলিশ সম্পদ সংরক্ষণ ও উন্নয়নের জন্য ৬টি অভয়আশ্রম চিহ্নিত করে কাজ করছে। প্রজননকালে ইলিশ ধরার বিষয়ে নিষেধাজ্ঞা এবং মৎস্য গবেষণা ইনিস্টিটিউটের গৃহীত পদক্ষেপের ফলে এখন পর্যন্ত ৩০ শতাংশ উৎপাদন বৃদ্ধি পেয়েছে।

 

দেশে বর্তমানে ১২৫টি উপজেলার নদ-নদীতে ইলিশ প্রপ্তির পাশাপাশি বছরে মোট উৎপাদন ৫ লক্ষ টনে এসে দাঁড়িয়েছে বলে জানান ড. ইয়াহিয়া মাহমুদ।

 

অনুষ্ঠানে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কৃষি উৎপাদন ব্যবস্থাকে ঢেলে সাজানোর তাগিদ দেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। কৃষি দিবসের আলোচনায় অংশ নিয়ে তিনি বলেন: কৃষির উৎকর্ষতা বাড়ানোর কোন বিকল্প নেই। জলবায়ু পরিবর্তনের কারণে কৃষিতে যে সংকট সৃষ্টি হয়েছে তা মোকাবেলায় উৎপাদন ব্যবস্থায় পরিবর্তনের কৌশল নির্ধারণে ভূমিকা রাখবেন কৃষিবিদরা।

অনুষ্ঠান শেষে কৃষির উৎপাদন, কৃষি গবেষণাসহ কৃষিখাতের নানান শাখায় অবদানের স্বীকৃতি স্বরূপ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ২০১৭ ও ২০১৮ সালের কেআইবি কৃষি পদক প্রদান করেন রাষ্ট্রপতি


1