LatestsNews
# সামান্য তর্কের জেরে প্রাণ হারালো এক কারখানা শ্রমিক। # উদ্দেশ্য প্রণোদিতভাবেই প্রিয়া সাহা অসত্য বক্তব্য দিয়েছেন দেশে ফিরলেই তাকে জিজ্ঞাসাবাদ করা হবে।# দেশদ্রোহী বক্তব্যের জন্য প্রিয়া সাহার বিরুদ্ধে ব্যবস্থা নিতেই হবে : কাদের# বেনাপোল সীমান্তে ভারতীয় রুপিসহ আটক ১ # কুষ্টিয়ায় বন্দুকযুদ্ধে এক মাদক ব্যবসায়ী নিহত অস্ত্র,গুলি ও মাদকদ্রব্য উদ্ধার # বৃষ্টিতে না ভিজতে গাছতলায় আশ্রয়, বজ্রপাতে ৮ শিশুর মৃত্যু# ডিজিটাল গরু' ফেসবুকে ভাইরাল হবিগঞ্জের ‘শিক্ষিত গরু’! # অস্ট্রিয়ায় বিমান বিধ্বস্তে ৩ জনের মৃত্যু# ই মিটিশন চালু হওয়ায় পাল্টে যাচ্ছে গাংনী ভুমি অফিসের চিত্র# নেত্রকোনায় ব্যাগ থেকে শিশুর মাথা উদ্ধারের ঘটনাটি হত্যাকাণ্ড।# শ্রীলঙ্কা সফরই ক্যারিয়ারের শেষ বিদেশ সফর টাইগার অধিনায়ক মাশরাফী বিন মুর্তজার।# বাংলাদেশ থেকে যাওয়া রোহিঙ্গার প্রশ্নে ‘অবাক’ উত্তর ট্রাম্পের # ধর্ষককে বিদেশ থেকে দেশে ফিরিয়ে আনছেন যে নারী আইপিএস# নুহাশপল্লীতে নানা আয়োজনে হুমায়ূন আহমেদকে স্মরণ ও ৭ষ্ঠ মৃত্যুবার্ষিকী পালিত হচ্ছে।# পদ্মা সেতুতে বলির গুজবে বাড়ছে অনাকাঙ্ক্ষিত ঘটনা।# টাঙ্গাইলে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে তলিয়েছে আরও ২০ গ্রাম# রিফাত হত্যা মামলার তিন নম্বর আসামি রিশান ফরাজীর পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর "# আইনি লড়াই ছাড়া বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির কোনো বিকল্প পথ নেই মন্তব্য তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।# ডেঙ্গু মোকাবিলায় সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করেছে উত্তর সিটি করপোরেশন।# মুন্সীগঞ্জে শারীরিক প্রতিবন্ধী ও দারিদ্রতা দমাতে পারেনি জুলিয়ার পড়াশোনা
আজ শনিবার| ২০ জুলাই ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

কক্সবাজারে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ-এমপি চিংড়ি শিল্প টেকসই পরিকল্পিত কার্যক্রম বিষয়ক কর্মশালা



সেলিম উদ্দিন, কক্সবাজার প্রতিনিধি, সারাদেশের জন্য কক্সবাজার হলো বাগদা চিংড়ির সুতিকাগার। জেলার বিভিন্ন এলাকায় প্রায় ৭ হাজার একর জমিতে চিংড়ি চাষ হয়। আরো অন্তত ৩০ হাজার একর জমি এর বাইরে পড়ে আছে। যথাযথ ব্যবস্থা নেয়া গেলে পড়ে থাকা জমি চিংড়জোনের আওতায় এনে চাষের উপযুক্ত করে গড়ে তুলে সম্ভব।
বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারী) সকালে কক্সবাজারে ‘দেশের চিংড়ি শিল্প সেক্টরে টেকসই উন্নয়নের লক্ষ্যে পরিকল্পিত কার্যক্রম’ বিষয়ক কর্মশালায় মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ এমপি এসব কথা বলেন।
শহরের অভিজাত হোটেলের সম্মেলন কক্ষে সভায় মন্ত্রী প্রধান অতিথির বক্তব্য রাখেন। তিনি বলেন, সরকার চাচ্ছে দেশের মৎস্যশিল্পকে এগিয়ে নিতে। সে লক্ষ্যে চিংড়ি উদ্যোক্তাদের নিয়ে প্রশিক্ষণ আয়োজন করে থাকে। আগামীতে আরো বৃহৎ পরিকল্পনা রয়েছে।
মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ আরিফ আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় উম্মুক্ত আলোচনায় অংশ নেন- সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, মৎস্য ও প্রাণী সম্পদ সচিব মো: রাইসুল আলম মন্ডল, বাণিজ্য সচিব শুভাশীষ বোস, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন বোর্ডের নির্বাহী চেয়ারম্যান কাজী মো: আমিনুল ইসলাম, কক্সবাজারের জেলা প্রশাসক মো: আলী হোসেন, পল্লি কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর ব্যবস্থাপনা পরিচালক মু. আবদুল করিম, বাংলাদেশস্থ নেদারল্যান্ডের খাদ্যসচিব একে ওসমান হারুনী, মৎস্য অধিদপ্তরের পরিচালক ডক্টর গুলজার হোসাইন।
কর্মশালার বিষয়ে তথ্য তুলে ধরে বক্তৃতা করেন বাংলাদেশ শ্রিম্প এন্ড ফিশ ফাউন্ডেশনের চেয়ারম্যান ছৈয়দ মাহামুদুল হক। শুভেচ্ছা বক্তব্য রাখেন সলিডারিডেড নেটওয়ার্ক এশিয়ার কান্ট্রি ম্যানেজার সেলিম রেজা হাসান।
বিশেষ অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো: আলী হোসেন বলেন, চিংড়ি শিল্প হ্যাচারী পর্যায়ে উন্নত করতে না পারলে এ শিল্পের উৎপাদন বৃদ্ধি সম্ভব নয়। দেশীয় ও আন্তর্জাতিক মার্কেটে টিকে থাকতে হলে পোনা উৎপাদনে ব্যবহৃত ক্যামিকেল, পোনা সংরক্ষণসহ সার্বিক বিষয়ে আধুনিক পদ্ধতি অনুসরণ করতে হবে।
কর্মশালার মূল প্রতিপাদ্য ‘দেশের চিংড়ি শিল্প সেক্টরে টেকসই উন্নয়নের লক্ষ্যে পরিকল্পিত কার্যক্রম’ বিষয়ে প্রেজেন্টেশন দেন মৎস্য অধিদপ্তরের পরিচালক ডক্টর মু. সানিয়ার আলম।
মতামত জানিয়ে বক্তব্য রাখেন আল্লাহওয়ালা সাইন্টিফিক শ্রিম্প হ্যাচারীর এমডি জাহাঙ্গীর কাসেম, ১০ একর চিংড়ি প্রকল্পের সভাপতি মেহেরুজ্জামান, জেলা মৎস্য কর্মকর্তা ড. মু. আবদুল আলীমসহ খামার মালিকরা।
মৎস্য আধিদপ্তর, বিএসএফএফ ও সলিডারিডাডের যৌথ উদ্যোগে আয়োজিত কর্মশালায় উপস্থিত ছিলেন সাবেক জেলা মৎস্য কর্মকর্তা চিংড়ি বিশেষজ্ঞ অমিতোষ সেন, বাংলাদেশ শ্রিম্প এন্ড ফিশ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মু. রফিকুল ইসলাম, সিনিয়র মৎস্য কর্মকর্তা (সদর) ড. মঈন উদ্দিন আহমদ, শ্রিম্প হ্যাচারী এসোসিয়েশন অব বাংলাদেশ (সেব) এর সাধারণ সম্পাদক মুহাম্মদ নজিবুল ইসলাম, রেডিয়েন্ট ফিসওয়ার্ল্ডের ব্যবস্থাপনা পরিচালক শফিকুর রহমান চৌধুরী, ১০ একর চিংড়ি প্রকল্পের সাধারণ সম্পাদক মিজানুর রহমান, ১০ একর ১১ একর চিংড়ি স্টেটের (এডিবি) প্রকল্প ব্যবস্থাপক মু. মিজানুর রহমান প্রমুখ।
১৫ ফেব্রুয়ারী ২০১৮


1