LatestsNews
# এডিস মশার দীর্ঘমেয়াদি সমাধানের জন্য বাংলাদেশ সফরে আসছেন উচ্চ পর্যায়ের বিদেশি বিশেষজ্ঞ প্রতিনিধিদল। # শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। # মেঘনা নদীর ভাঙন গাফিলতি করা সেই প্রকৌশলীকে কী শাস্তি দেওয়া হয়েছে? : প্রধানমন্ত্রী# সংসদ সদস্য না হয়েও বিলাসবহুল গাড়িতে শুল্কমুক্ত সুবিধা পেলেন মুহিত# দুর্নীতি দমন কমিশন (দুদক) দুর্নীতির বস্তাভর্তি টাকাসহ হিসাবরক্ষণ কর্মকর্তা গ্রেপ্তার# নায়াখালীতে সিএনজিচালিত ও ব্যাটারিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নারী-শিশুসহ আহত ১২# পচা মাছ মজুদ ও বিক্রির দায়ে স্বপ্ন এক্সপ্রেস সুপার শপকে জরিমানা# ভারতীয় দলের ওপর হামলার শঙ্কা, পিসিবিকে মেইল# ২০২৩ সালের মধ্যে দেশের ৬৬ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুপুরের খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা# মিন্নির জামিন শুনানি, যা বললেন হাইকোর্ট# ভারতের বহুল আলোচিত ইসলামিক বক্তা ডা. জাকির নায়েক এবার মালয়েশিয়ায় নিষেধাজ্ঞার মুখে# নেত্রীকে মুক্ত করতে ব্যর্থ বিএনপি এখন বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে মন্তব্য : ওবায়দুল কাদের। # ফিল্মি স্টাইলে মেহেদিকে ছিনিয়ে নেয়ার পরিকল্পনা, গ্রেফতার ৪# মুন্সীগঞ্জে প্রতিদিন শাপলা তুলে লাখ টাকা আয় করে কৃষক শ্রেণীর লোকেরা# ব্যাচেলর খ্যাত সালমান খান অবশেষে বিয়ের জন্য নায়িকা পাত্রী খুঁজে পেয়েছেন# সন্ত্রাসীদের অতর্কিত হামলায় ঠাকুরগাঁও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আহত # নকশা জালিয়াতির অভিযোগে কাসেম ড্রাইসেলের ব্যবস্থাপনা পরিচালক তাসভীর-উল-ইসলামকে গ্রেফতার।# ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তুচ্ছ বিষয়কে কেন্দ্র করে নার্স ও স্টাফদের সঙ্গে সংঘর্ষের ঘটনা# রোহিঙ্গা প্রত্যাবাসনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে মিয়ানমারকে আহ্বান জানিয়েছে জাতিসংঘ।# হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর জাতীয় পার্টির বিভক্তি আরো স্পষ্ট হয়ে উঠছে।
আজ বুধবার| ২১ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

পর্যটন শহর কক্সবাজার টমটম যন্ত্রণায় অস্থির!



সেলিম উদ্দিন, কক্সবাজার প্রতিনিধি, কর্তৃপক্ষের দায়সারা মনোভাবের কারণে অননুমোদিত টমটমের ভারে জনজীবন অতিষ্ঠ হয়ে ওঠেছে কক্সবাজার শহর। এসব টমটমের বেশির ভাগ চালক অদক্ষ এবং কিশোর বয়সের। এরা কোথা না কোথাও দূর্ঘটনা ঘটাচ্ছে প্রতিদিন। টমটম দূর্ঘটনার এই পর্যন্ত বেশ কিছু মানুষের প্রাণ সংহারও হয়েছে। এর পরেও টমটম নিয়ন্ত্রণে তেমন কোন সঠিক পদক্ষেপ নিতে চোখে পড়ছে না। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এমন স্বাক্ষীগোপালের ভূমিকায় থাকায় পর্যটন শহরে দিনের পর দিন টমটমের দীর্ঘস্থায়ী যন্ত্রণার ইতি ঘটছে না। শেষ হচ্ছে না সড়ক দূর্ঘটনা ও যানজট।
গত বৃহষ্পতিবার বিকালের দিকে হিমছড়ি এলাকায় কক্সবাজার সৈকত দেখতে এসে এক নারী পর্যটকে লাশ হয়ে ফিরতে হলো। টমটম ও মাইক্রোবাসের সাথে মুখোমুখি ধাক্কা লাগে এতে বেশ কয়জন আহত হয়। নিহত নারী পর্যটক ঢাকা শাহজলাল আন্তর্জাতিক বিমান বন্দর শুল্ক কর্মকর্তা সহকারী কমিশনার আহসানুল কবিরের স্ত্রী শাম্মী খানম তানিয়া (২৭) বলে জানা গেছে। তানিয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয় বিভাগের মার্স্টাসের ছাত্রী।
গত বছর শহরের বাজারঘাটা ও কক্সবাজার জেলা পুলিশ সুপারের কার্যালয়ের সামনে টমটমের সাথে গলায় ওড়ানা পেছিয়ে দুই ছাত্রী পৃথকভাবে প্রাণ হারান। এর আগে সিটি কলেজের সামনে এফডিসির এক কর্মকর্তার স্ত্রী টমটমের সাথে ওড়না পেছিয়ে প্রাণ হারান। আওয়ামীলীগ নেতা ও কমিনিটি পুলিশের সভাপতিও এই শহরের টমটমের ধাক্কায় প্রাণ হারান। সাধারণ মানুষের অগোচরে অনেক মানুষ আহত ও নিহতের ঘটনা নৈত্যমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।
কক্সবাজার পৌরসভা সূত্রে ৩ হাজার টমটমের দাবী করে আসলেও বিভিন্ন সূত্র মতে প্রতিদিন চলছে এই শহরে আনুমানিক ৭ হাজার টমটম। এখনও পর্যন্ত এই টমটমের (বেটারি চালিত ইজিবাইক) বিআরটিএ থেকে কোন অনুমোদন নেই। পৌরসভা থেকে তাদের নিজস্ব প্রতিষ্ঠানিক নাম্বার দিয়ে যা ইচ্ছে করে যাচ্ছে তারা। অভিযোগ আছে প্রতি টমটমের নাম্বারের বিনিময়ে ৪০ হাজার থেকে ৬০ হাজার টাকা বিক্রি হয়েছে। মেয়র কাউন্সিলরসহ পৌরসভার বেশ কিছু কর্মকর্তা অনৈতিক সুবিধা নিয়েছে বলে তাদের বিরুদ্ধে গুরুতর অভিযোগ রয়েছে।
কক্সবাজার পৌর টমটম মালিক চালক ঐক্য পরিষদ সভাপতি নাজিম উদ্দিন জানান, অপরিকল্পিত নগরায়নের পাশপাশি কক্সবাজার পৌরসভার যানজটের নগরীতে পরিণত হচ্ছে। সভার আগে দায় করবো আমরা পৌর কর্তৃপক্ষকে। তাদের দায়সারা কারণে এসব হচ্ছে। এখানে যাচ্ছে তা হচ্ছে যেন দেখার কেউ নেই। আমরা টমটম মালিক পক্ষের লোকজন হলেও আমরা নিয়মের বাইরে যেতে পারি না। ব্যক্তি স্বার্থের চেয়ে জনস্বার্থ সভার আগে।
এক শ্রেণীর অসাধু ট্রাফিক এই টমটমকে নিয়ে ব্যবসায় নেমেছে। কোন টমটম ধরলে ছাড়া পায় ২২শ টাকায়। ট্রাফিক পুলিশ তাদের অনৈতিক চাওয়া পূরণ না করলে মামলাসহ টমটম জব্দের ভয় দেখায়। এইভাবে আইন প্রয়োগকারীদের কর্তৃক অবৈধ টমটম চালকরা ছাড় পাওয়ায় সড়ক দূর্ঘটনাও হ্রাস পাচ্ছে না। একের পর এক অপ্রীতিকর ঘটনা ঘটছে শহরের সড়ক ও উপ-সড়কে।
সম্প্রতি কক্সবাজারের ঝিলংজা ইলিয়াছ মিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নেতৃত্বে হামলার ঘটনায় এক টমটম চালকের করুন মৃত্যু হয়েছে। একদিন পর চিকিৎসাধীন অবস্থায় তার মৃৃত্যু হয়। নিহত টমটম চালকের নাম আব্দু রহিম (১৫)। তিনি স্থানীয় দক্ষিণ মুহুরি পাড়া এলাকার শেকায়েত উল্লাহর পুত্র। এটিও টমটম দূর্ঘটনাকে কেন্দ্র করে এতবড় ঘটনা ঘটেছে। এখনই এই টমটম বিষয়ে গুরুত্বপূর্ণ সিন্ধান্ত না নিলে আগামীতে আরো ভয়ংঙ্কর পরিস্থিতির সম্মুখিন হতে হবে এই জনপদের মানুষকে।
১৬ ফেব্রুয়ারী ২০১৮


1