LatestsNews
# মৗলভীবাজারে মনু ও ধলাই নদীর পানি দ্রুত বাড়ছে আতংকে জেলাবাসী# ভারতে পাচার ৫ বাংলাদেশীকে বেনাপোলে ফেরত # রোহিঙ্গা সংকটের শান্তিপূর্ণ ও সুষ্ঠু সমাধানে সারা বিশ্বের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ।# উল্লাপাড়ায় পরিশ্রম আর পরিচর্যায় সফল পটলচাষী ফকির জয়নাল# মাগুরা শ্রীপুরে সাংবাদিকে বৃদ্ধ বাবা সহ ৫ আওয়ামীলীগ নেতা কর্মির নামে মিথ্যা মামলা# বিএনপি-জামায়ত জোটের শাসন আর কোন দিন ফিরে আসবে না# মৌলভীবাজারে দীঘলগিজি স্কুলে একটি রাস্তার কারনে ঝড়ে পড়ছে শতাধিক কোমলমতি শিশু# ২০১৯-২০ সালের অর্থবছরের বাজেট ঘোষণার পরদিনই বেড়ে গেছে সোনার দাম।# ফিফা র‍্যাঙ্কিংয়েও উন্নতি বাংলাদেশের# বিশ্বকাপের ১৯তম ম্যাচে উইন্ডিজকে ৮ উইকেটে হারালো ইংল্যান্ড।# অনির্বাচিত সরকারের বাজেট প্রণয়নের নৈতিক অধিকার নেই :মির্জা ফখরুল# চট্টগ্রামে ১০ হাজার পিস ইয়াবাসহ পুলিশের এসআই আবু বক্কর সিদ্দিককে গ্রেফতার করেছে র‌্যাব# সাভারে ভয়ংকর লুঙ্গিবাহিনীর ১৭ ডাকাত গ্রেফতার, অস্ত্র ও গুলি উদ্ধর# ২০১৯-২০ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে নিম্নবিত্ত ও বিকাশমান মধ্যবিত্তের জন্য তেমন কোনো সুখবর নেই# রেমিটেন্সে প্রণোদনা প্রবাসীদের উৎসাহিত করবে# রাজধানীতে আজকালের মধ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।# ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বিষয়ে সংবাদ সম্মেলন করছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।# উপজেলা নির্বাচন যেন প্রশ্নবিদ্ধ না হয় বললেন নির্বাচন কমিশনার কবিতা খানম# গোবিন্দগঞ্জে বাস ও ট্রাকের মুখোমুখী সংঘর্ষে নিহত-১, আহত-১০# উল্লাপাড়ায় ৮২ কোটি টাকার প্রকল্প রেলওয়ে ওভারপাস নির্মাণ কাজে ভিত্তি প্রস্তর স্থাপন ও আলোচনা সভা
আজ রবিবার| ১৬ জুন ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

পর্যটন শহর কক্সবাজার টমটম যন্ত্রণায় অস্থির!



সেলিম উদ্দিন, কক্সবাজার প্রতিনিধি, কর্তৃপক্ষের দায়সারা মনোভাবের কারণে অননুমোদিত টমটমের ভারে জনজীবন অতিষ্ঠ হয়ে ওঠেছে কক্সবাজার শহর। এসব টমটমের বেশির ভাগ চালক অদক্ষ এবং কিশোর বয়সের। এরা কোথা না কোথাও দূর্ঘটনা ঘটাচ্ছে প্রতিদিন। টমটম দূর্ঘটনার এই পর্যন্ত বেশ কিছু মানুষের প্রাণ সংহারও হয়েছে। এর পরেও টমটম নিয়ন্ত্রণে তেমন কোন সঠিক পদক্ষেপ নিতে চোখে পড়ছে না। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এমন স্বাক্ষীগোপালের ভূমিকায় থাকায় পর্যটন শহরে দিনের পর দিন টমটমের দীর্ঘস্থায়ী যন্ত্রণার ইতি ঘটছে না। শেষ হচ্ছে না সড়ক দূর্ঘটনা ও যানজট।
গত বৃহষ্পতিবার বিকালের দিকে হিমছড়ি এলাকায় কক্সবাজার সৈকত দেখতে এসে এক নারী পর্যটকে লাশ হয়ে ফিরতে হলো। টমটম ও মাইক্রোবাসের সাথে মুখোমুখি ধাক্কা লাগে এতে বেশ কয়জন আহত হয়। নিহত নারী পর্যটক ঢাকা শাহজলাল আন্তর্জাতিক বিমান বন্দর শুল্ক কর্মকর্তা সহকারী কমিশনার আহসানুল কবিরের স্ত্রী শাম্মী খানম তানিয়া (২৭) বলে জানা গেছে। তানিয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয় বিভাগের মার্স্টাসের ছাত্রী।
গত বছর শহরের বাজারঘাটা ও কক্সবাজার জেলা পুলিশ সুপারের কার্যালয়ের সামনে টমটমের সাথে গলায় ওড়ানা পেছিয়ে দুই ছাত্রী পৃথকভাবে প্রাণ হারান। এর আগে সিটি কলেজের সামনে এফডিসির এক কর্মকর্তার স্ত্রী টমটমের সাথে ওড়না পেছিয়ে প্রাণ হারান। আওয়ামীলীগ নেতা ও কমিনিটি পুলিশের সভাপতিও এই শহরের টমটমের ধাক্কায় প্রাণ হারান। সাধারণ মানুষের অগোচরে অনেক মানুষ আহত ও নিহতের ঘটনা নৈত্যমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।
কক্সবাজার পৌরসভা সূত্রে ৩ হাজার টমটমের দাবী করে আসলেও বিভিন্ন সূত্র মতে প্রতিদিন চলছে এই শহরে আনুমানিক ৭ হাজার টমটম। এখনও পর্যন্ত এই টমটমের (বেটারি চালিত ইজিবাইক) বিআরটিএ থেকে কোন অনুমোদন নেই। পৌরসভা থেকে তাদের নিজস্ব প্রতিষ্ঠানিক নাম্বার দিয়ে যা ইচ্ছে করে যাচ্ছে তারা। অভিযোগ আছে প্রতি টমটমের নাম্বারের বিনিময়ে ৪০ হাজার থেকে ৬০ হাজার টাকা বিক্রি হয়েছে। মেয়র কাউন্সিলরসহ পৌরসভার বেশ কিছু কর্মকর্তা অনৈতিক সুবিধা নিয়েছে বলে তাদের বিরুদ্ধে গুরুতর অভিযোগ রয়েছে।
কক্সবাজার পৌর টমটম মালিক চালক ঐক্য পরিষদ সভাপতি নাজিম উদ্দিন জানান, অপরিকল্পিত নগরায়নের পাশপাশি কক্সবাজার পৌরসভার যানজটের নগরীতে পরিণত হচ্ছে। সভার আগে দায় করবো আমরা পৌর কর্তৃপক্ষকে। তাদের দায়সারা কারণে এসব হচ্ছে। এখানে যাচ্ছে তা হচ্ছে যেন দেখার কেউ নেই। আমরা টমটম মালিক পক্ষের লোকজন হলেও আমরা নিয়মের বাইরে যেতে পারি না। ব্যক্তি স্বার্থের চেয়ে জনস্বার্থ সভার আগে।
এক শ্রেণীর অসাধু ট্রাফিক এই টমটমকে নিয়ে ব্যবসায় নেমেছে। কোন টমটম ধরলে ছাড়া পায় ২২শ টাকায়। ট্রাফিক পুলিশ তাদের অনৈতিক চাওয়া পূরণ না করলে মামলাসহ টমটম জব্দের ভয় দেখায়। এইভাবে আইন প্রয়োগকারীদের কর্তৃক অবৈধ টমটম চালকরা ছাড় পাওয়ায় সড়ক দূর্ঘটনাও হ্রাস পাচ্ছে না। একের পর এক অপ্রীতিকর ঘটনা ঘটছে শহরের সড়ক ও উপ-সড়কে।
সম্প্রতি কক্সবাজারের ঝিলংজা ইলিয়াছ মিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নেতৃত্বে হামলার ঘটনায় এক টমটম চালকের করুন মৃত্যু হয়েছে। একদিন পর চিকিৎসাধীন অবস্থায় তার মৃৃত্যু হয়। নিহত টমটম চালকের নাম আব্দু রহিম (১৫)। তিনি স্থানীয় দক্ষিণ মুহুরি পাড়া এলাকার শেকায়েত উল্লাহর পুত্র। এটিও টমটম দূর্ঘটনাকে কেন্দ্র করে এতবড় ঘটনা ঘটেছে। এখনই এই টমটম বিষয়ে গুরুত্বপূর্ণ সিন্ধান্ত না নিলে আগামীতে আরো ভয়ংঙ্কর পরিস্থিতির সম্মুখিন হতে হবে এই জনপদের মানুষকে।
১৬ ফেব্রুয়ারী ২০১৮


1