LatestsNews
# গুলশান-১ এর ডিএনসিসি মার্কেটে মেয়াদোত্তীর্ণ শিশু খাদ্য # এডিসের লার্ভা ধ্বংসে বাড়ি বাড়ি অভিযানে নগরবাসীর অসহযোগিতার অভিযোগ# চামড়া নিয়ে টানাপোড়েন থামছেই না - নিয়মিত ক্রেতাদের তৎপরতা দেখা যায়নি। # কাশ্মীর ইস্যুতে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বিবৃতি প্রকাশ# দাবি-দাওয়া মানলেই মিয়ানমারে ফিরবে রোহিঙ্গারা# ম্যাজিস্ট্রেট ও পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বিচারকের কক্ষে বিরিয়ানি খান রাজসাক্ষী জজ মিয়া# গাইবান্ধার ঝিনুকের তৈরী চুন উৎপাদনকারি যুগি পরিবারগুলো এখন বিপাকে# শিক্ষা নীতিমালা অনুমোদন করায় মোবারক হোসেন প্রতিবন্ধী বিদ্যালয়ের অভিনন্দন# এডিস মশার দীর্ঘমেয়াদি সমাধানের জন্য বাংলাদেশ সফরে আসছেন উচ্চ পর্যায়ের বিদেশি বিশেষজ্ঞ প্রতিনিধিদল। # শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। # মেঘনা নদীর ভাঙন গাফিলতি করা সেই প্রকৌশলীকে কী শাস্তি দেওয়া হয়েছে? : প্রধানমন্ত্রী# সংসদ সদস্য না হয়েও বিলাসবহুল গাড়িতে শুল্কমুক্ত সুবিধা পেলেন মুহিত# দুর্নীতি দমন কমিশন (দুদক) দুর্নীতির বস্তাভর্তি টাকাসহ হিসাবরক্ষণ কর্মকর্তা গ্রেপ্তার# নায়াখালীতে সিএনজিচালিত ও ব্যাটারিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নারী-শিশুসহ আহত ১২# পচা মাছ মজুদ ও বিক্রির দায়ে স্বপ্ন এক্সপ্রেস সুপার শপকে জরিমানা# ভারতীয় দলের ওপর হামলার শঙ্কা, পিসিবিকে মেইল# ২০২৩ সালের মধ্যে দেশের ৬৬ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুপুরের খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা# মিন্নির জামিন শুনানি, যা বললেন হাইকোর্ট# ভারতের বহুল আলোচিত ইসলামিক বক্তা ডা. জাকির নায়েক এবার মালয়েশিয়ায় নিষেধাজ্ঞার মুখে# নেত্রীকে মুক্ত করতে ব্যর্থ বিএনপি এখন বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে মন্তব্য : ওবায়দুল কাদের।
আজ রবিবার| ২৫ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

চা উৎপাদন বৃদ্ধি ও উন্নত চা উৎপাদনে গবেষণার উপর নজর দিতে হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।



চা উৎপাদন বৃদ্ধি ও উন্নত চা উৎপাদনে গবেষণার উপর নজর দিতে হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, খরাসহিষ্ণু, বন্যাসহিষ্ণু ধান গবেষণায় ব্যাপক সাফল্য পেয়েছি আমরা। একইভাবে চা উৎপাদনে গবেষণার দিকেও নজর দিতে হবে। তাহলে আরো বেশি বেশি চা উৎপাদন এবং উন্নত মানের চা উৎপাদন সম্ভব হবে।

 

রোববার সকালে রাজধানীর বসুন্ধরা কনভেনশন হলে বাংলাদেশ চা প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

এসময় চায়ের বহুমুখী করণের আহ্বান জানান প্রধানমন্ত্রী। বলেন: দেশের অর্থনীতি মজবুত করতে হলে বৈদেশিক মুদ্রা অর্জন করতে হবে। ১৯৭০ সালে ৩ কোটি কেজি চা উৎপাদন হতো। ২০২৫ সাল নাগাদ ১৪ কোটি কেজি চা উৎপাদনের লক্ষ নিয়ে আমরা এগোচ্ছি। পঞ্চগড়ের দিকে দেখলাম, বাংলাবান্দা বর্ডারের কাছে ভারতের দিকে ওরা চা বাগান করেছে। ওখানে গাড়ি যায় না। হেঁটে গিয়ে আমরা দেখলাম। বললাম, ওদের ওদিকে চা বাগান আছে, আমাদের কেন নেই? একই তো মাটি। ডিজিকে বললাম একটা চারা এনে দেখেন লাগালে গাছ হয় কিনা।

 

ডিসির বাংলাতেই গাছ লাগানো হলো। পরে গাছও হলো, উনি টবে করে এনে দেখালেন। এখন সেখানে চা উৎপাদন হচ্ছে। ইংল্যান্ডের হ্যারল্ডেও পাওয়া যাচ্ছে চা। এখন তো চায়ের আচারও হচ্ছে। চেয়ারম্যান সাহেব চায়ের আচার বানিয়েও দিয়েছেন। প্রথম খেতে ভালো লাগেনি। কিছুদিন রাখার পরে দু তিনদিন আগে আরেকবার টেস্ট করে দেখলাম ভালোই লাগে। বিশ্বে এখন জনপ্রিয়তা পাচ্ছে টি শ্যাম্পু, টি সোপ ইত্যাদি। এসব আমরা বানাতে পারি।’

 

বিভিন্ন ধরনের চায়ের কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন: কড়া চা আসামের, হালকা সুগন্ধি দার্জিলিংয়ের চা। শ্রীলঙ্কার একটা চা সর্দি কাশির জন্য খুবই উপকারি। আমি আসামের সঙ্গে দার্জিলিং চা মিশিয়ে খাই। সিলেটের চা দুধ চিনি দিয়ে খেতে ভালোই লাগে। গ্রিন টিও এখন আমাদের এখানে হয়। এত ধরনের চা যখন হয় তখন সেদিকে বিশেষ নজর দিতেই হয়।

 

তিনি বলেন: অর্গানিক পদ্ধতিতে এখন চা উৎপাদন করা হচ্ছে। নতুন নতুন ভাবে চায়ের মোড়ক তৈরি করা গেলে সবার আরো নজর পড়তো আমাদের চায়ের উপর। প্রধানমন্ত্রীর দেওয়া বিদেশীদের উপহার তালিকায় চা অন্তর্ভূক্ত করেছি। বলতে পারেন আপনাদের অ্যাডভারটাইজমেন্টের কাজ আমি করে দিচ্ছি। চা উৎপাদন যত বৃদ্ধি পাবে মান তত উন্নত হবে। সরকার প্রনোদনা দিচ্ছে, কিন্তু সবাইকেই কাজ করতে হবে। দেশের মানুষের চা খাওয়ার প্রবণতাও বাড়ছে। গ্রামে এখন চায়ের দোকানে ভরে গেছে। আমাদের নিজস্ব বাজার যেমন তৈরি হচ্ছে। যেটা আমাদের বিদেশের বাজারও ধরতে হবে।

 

এর আগে বঙ্গবন্ধু চা ভবনের নামফলক উন্মোচন করেন প্রধানমন্ত্রী।


1