LatestsNews
# শৈলকুপায় ব্রীজ আছে রাস্তা নেই!# তৃতীয় লিঙ্গ সম্প্রদায়ের মাঝে ঈদ সামগ্রী বিতরন।# অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে ২০২০-২১ অর্থবছরের নতুন মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক।# করোনার মধ্যেই বিয়ের পিঁড়িতে বসলেন মেহেদী হাসান# বাংলাদেশের জাতীয় সংসদ ও আশপাশের এলাকা সংস্কার করা হবে লুই কানের নকশাতেই স্পিকার ড. শিরীন শারমিন # সিটি কর্পোরেশনের সকল কর্মকর্তা কর্মচারীর ঈদ ছুটি বাতিল- মেয়র গাজপুর# সিটি কর্পোরেশনের সকল কর্মকর্তা কর্মচারীর ঈদ ছুটি বাতিল- মেয়র গাজপুর# সিটি কর্পোরেশনের সকল কর্মকর্তা কর্মচারীর ঈদ ছুটি বাতিল- মেয়র গাজপুর# সিটি কর্পোরেশনের সকল কর্মকর্তা কর্মচারীর ঈদ ছুটি বাতিল- মেয়র গাজপুর# গাজীপুরে পোশাক শ্রমিক বিক্ষোভ, মহাসড়ক অবরোধ# নাজিব রাজাকের বিরুদ্ধে আনা দুর্নীতির সব ক’টি অভিযোগ প্রমাণিত হওয়ায় ১২ বছর কারাদণ্ড ও ২১০ মিলিয়ন রিংগিত জরিমানা# প্রথম মুসলিম রাষ্ট্রদূত নিয়োগ দিল ইসরাইল# অবিশ্বাস্য হলেও সত্য যে অর্থবছরের শুরুতে রেমিট্যান্সের অবিশ্বাস্য চমক# লাইসেন্স না থাকা, নিম্নমানের আইসিইউসহ নানান অনিয়মের অভিযোগে উত্তরার আরেক হাসপাতাল বন্ধ# শৈলকুপায় সংস্কারের নামে রাস্তা কেটে দফারফা ৪০ গ্রামের মানুষের যাতায়াত বন্ধ# ইসরাফিল আলমের মৃত্যুতে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর শোক# সড়ক মহাসড়কে পশুর হাট বসানো ও তিন চাকার যান চলাচল বন্ধের নির্দেশনা সেতু মন্ত্রীর# গাজীপুরে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ দুইজন নিহত# গাজীপুরের কালিয়াকৈরে চলতি মাসের বেতন ও ঈদের ছুটি বৃদ্ধির দাবীতে শ্রমিক অসন্তোষ মহাসড়ক অবরোধ# গাজীপুরে নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় চারটি উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত
আজ সোমবার| ০৩ আগস্ট ২০২০
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

শ্রীপুরে বনের জমি দখল করে সীসা কারখানা!



শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধিঃ

গাজীপুরের শ্রীপুরে বনের জমি দখল করে এবং বনের পাশে ৩টি অবৈধ সীসা কারখানা গড়ে উঠেছে। এসব কারখানায় দিন রাত সামাজিক বনায়নের চোরাই কাঠ পুড়িয়ে সীসা বানানো হচ্ছে। এতে একদিকে উজার হচ্ছে সামাজিক বনায়ন অন্যদিকে কারখানার কালো ধোঁয়ায় দূষিত হচ্ছে পরিবেশ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার তেলিহাটি ইউনিয়নের তালতলি গ্রামে ২টি, সিসিডিবির বনের ভিতরে ১টি মোট ৩টি সীসা কারখানা অবৈধভাবে গড়ে উঠেছে। কারখানার চুলাগুলো মাটি ও ইটের তৈরি। সামনে স্তুপ দিয়ে রাখা আছে বিভিন্ন প্রজাতির কাঠ। ছয়-সাতজন শ্রমিক দিনরাত প্রতিটি কারখানায় কাজ করছেন।

এতে কাঠ পোড়ানোর চুলা থেকে ধোঁয়া ছড়িয়ে পড়ছে আশপাশ। হুমকিতে জীববৈচিত্র্য উজাড় করা হচ্ছে সামাজিক বনায়ন। নষ্ট হচ্ছে পরিবেশ। সিসিডিবি সীসা কারখানা মালিক ১আবুল কালাম আজাদ ও উপজেলার তালতলি গ্রামের সীসা কারখানা আরেক মালিক শহিদুল ইসলাম বলেন,ইউনিয়নের চেয়ারম্যান, মেম্বার,ও স্থানীয় নেতাসহ সব দফতরকে ম্যানেজ’ করেই ব্যাটারী পোড়ানোর কাজ করা হচ্ছে। ওই কারখানা থেকে ৫০ গজের মধ্যে জসিম মিয়ার বাড়ি। তিনি বলেন, কালো ধোঁয়ায় সীসার গ্যাসে বাড়িতে বসবাস করা যায়না,গরু ছাগল ঘাস খেতে পারেনা,সীসার বিষাক্ত গ্যাসে কয়েক জনের গরু মারা গেছে। এতে অসুবিধা হলেও টাকার লোভে সমস্যা মনে হয় না অনেক নেতাদের। স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, এসব কারখানায় বন বিভাগের চুরি করা গাছসহ মেহগনি, আম, কাঁঠাল, সামাজিক বনায়নের আকাশমনি, ইউক্লিপটাস গাছ পুড়িয়ে ব্যটারি দিয়ে সীসা বানানো হয়। সেই সীসা ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বিক্রি করা হয়। কিছু বলতে গেলে পুলিশ দিয়ে ধরে নিয়ে যাওয়ার হুমকি দেয় কারখানার মালিক শহিদুল ইসলাম শহিদ।

প্রতিকেজি সীসা ৩শ’ থেকে ৪শ’ টাকা বিক্রি করা হয়। সীসা ব্যবসায়ী ফারুক মিয়া বলেন, সীসাগুলো আমরা দেশের বিভিন্ন স্থানে নিয়ে বিক্রি করে থাকি।

সাতখামাইর বিট কর্মকর্তা মো. কাজল মিয়া বলেন, সীসা করখানার বিষয়ে আমাদের জানা নেই ওইসব ব্যক্তিদের বিরুদ্ধে বন আইনে ব্যবস্থা গ্রহণ করা হবে।

উপজেলা নির্বাহী অফিসার রেহেনা আকতার বলেন,সীসা করখানার বিষয়ে আমার জানা নেই তবে তদন্ত করে ওইসব অবৈধ সীসা কারখানা মালিকদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।


1