LatestsNews
# শ্রীমঙ্গলে ৬ ডিসেম্বর মুক্ত দিবস বধ্যভ‚মি-৭১ প্রাঙ্গণে মুক্তিযুদ্ধের যাদুঘর করার দাবি # শার্শার শিক্ষা প্রতিষ্ঠানে পৌছে গেছে নতুন বই# খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে চিকিৎসকদের অবাধ ও নিরপেক্ষ প্রতিবেদন দাখিল নিয়ে সংশয় প্রকাশ করেছেন বিএনপি# মুজিববর্ষের (২০২০) অনুষ্ঠানে যোগ দিতে ঢাকা আসবেন মোদি, প্রণব ও সোনিয়া# মহেশপুরের ঐতিহ্যবাহী ইছামতি নদী দখল করে মাছ চাষ # আজ যশোর মুক্ত দিবস# ইনজেকশন দেওয়ার পর প্রসূতির মৃত্যু, স্বজনদের অভিযোগ ভুল চিকিৎসা# প্রকল্প সংশ্লিষ্টরা বলছে চলতি মাসেই বসছে মেট্রোরেলের লাইন# সব জল্পনার অবসান সৃজিত-মিথিলার বিয়ে সন্ধ্যায়# ভুটানকে ১০ উইকেটে হারাল বাংলাদেশ# সিদ্ধেশ্বরীতে হত্যার শিকার তরুণীর পরিচয় জানা গেছে মিলেছে ধর্ষণের পর হত্যার আলামত# গণধর্ষণের পর পশু চিকিৎসককে নির্মমভাবে পুড়িয়ে হত্যার ঘটনায় অভিযুক্ত চারজনই পুলিশের গুলিতে নিহত । # নোয়াখালী হাতিয়ায় অস্ত্র ও গুলিসহ গ্রেপ্তার-১# অভাবের সঙ্গে যুদ্ধ করে অবহেলিত ফাতেমা এখন স্বাবলম্বী# ঝিনাইদহে অসহায় নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ # কালীগঞ্জে আন্তঃজেলা ডাকাত দলের ৮ সদস্য আটক# প্রশিক্ষণ আমাদের জ্ঞান ও কাজের দক্ষতা বাড়ায় - উপসচিব মোহাম্মদ শওকত ওসমান# নোয়াখালীতে এলজি ও দেশীয় অস্ত্রসহ ডাকাত গ্রেফতার# নোয়াখালীতে প্রথমবারের মতো খোলাবাজারে পেঁয়াজ বিক্রি করছে টিসিবি# শ্বাসরুদ্ধকর ও সংকটময় সেই ১২ ঘণ্টা
আজ শনিবার| ০৭ ডিসেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

গোপালগঞ্জের কাশিয়ানীর ৯০ ভাগ স্কুলে শহীদ মিনার নেই



গোপালগঞ্জ প্রতিনিধি : গোপালগঞ্জের কাশিয়ানীতে ৯০ ভাগ প্রাথমিক বিদ্যালয়ে কোন শহীদ মিনার নেই। ভাষা আন্দোলনের ৬৫ বছর পার হলেও এসব শিক্ষা প্রতিষ্ঠানে আজও শহীদ মিনার গড়ে উঠেনি। ফলে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পারছে না শিক্ষক-শিক্ষার্থীরা। কিছু কিছু প্রতিষ্ঠানে কলাগাছ, কাগজ বা বাঁশ দিয়ে অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করে শ্রদ্ধা নিবেদন করেন শিক্ষক ও শিক্ষার্থীরা। ফলে ভাষা আন্দোলনের গৌরবময় ইতিহাস থেকে বঞ্চিত হচ্ছে শিক্ষার্থীরা।
কাশিয়ানী উপজেলায় ১৭১টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। উপজেলার রামদিয়ার সরকারি প্রাথমিক বিদ্যালয়, নিজ সিংগা সরকারি প্রাথমিক বিদ্যালয়, আন্ধারকোটা সরকারি প্রাথমিক বিদ্যালয়, সাফলীডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়, ধীরাইল সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ উপজেলার প্রায় ৯০ ভাগ বিদ্যালয়ে শহীদ মিনার নেই।
বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা জানায়, তাদের স্কুলে কোনও শহীদ মিনার নেই। বাঁশ, ইট বা মাটি দিয়ে শহীদ মিনার তৈরি করে শ্রদ্ধা জানাতে হয়।
উপজেলার পিংগলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা আঞ্জুমান আরা বলেন, আলাদা কোন বরাদ্দ না থাকায় স্কুলে শহীদ মিনার তৈরি করা হয়নি। ফলে আমরা ও শিক্ষার্থীরা ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে পারছি না। যার কারণে স্কুলে শহীদ মিনার তৈরি করা প্রয়োজন। সেই সঙ্গে শ্রেণি কক্ষে আলাদা ভাবে এ বিষয়ে পাঠদান করা প্রয়োজন।
কাশিয়ানী উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো: মোজাম্মেল হক শাহ উপজেলার অধিকাংশ প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার না থাকার কথা স্বীকার করে বলেন, স্কুলে শহীদ মিনার থাকলে শিক্ষার্থীরা ভাষা শহীদদের সম্পর্কে আরও বেশি জ্ঞান অর্জন করতে পারতো। ছোটবেলা বেলা থেকে শিক্ষার্থীদের মাঝে ভাষা চর্চা শুরু হতো।
কাশিয়ানী উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এস এম মাঈন উদ্দিন বলেন, ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য প্রত্যেকটি স্কুলে শহীদ মিনার থাকা প্রয়োজন। তবে স্কুল গুলোতে জায়গা বা উদ্যোগের সংকট থাকায় শহীদ মিনার নির্মিত হয়নি। সব স্কুলে শহীদ মিনার তৈরির বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়া হবে। এ ব্যাপারে উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।


1