LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ বৃহস্পতিবার| ২৮ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

বদলগাছীতে কেঁচো চাষে ভাগ্য পাল্টিয়েছে অভাবী এক দম্পতির জীবন সংসার



জয়পুরহাট প্রতিনিধিঃ নিরেন দাস।

জয়পুরহাট জেলার আক্কেলপুর উপজেলার শেষ সীমানা নওগাঁ জেলার বদলগাছী উপজেলার কোঁলা ইউপির আক্কেলপুর আক্কেলপুর থানার কামারপাড়া গ্রামের ষাটোর্দ্ধ দম্পতি আকবর আলী ও স্ত্রী মিনি আরা।

যাদের সংসার জীবনে ছিলো একটি মেয়ে আর একটি ছেলে যারা আজ মেয়েকে বিয়ে দিয়ে সংসার জীবনে পাঠিয়েছে এবং সাথে তারা বড় ছেলেকে বিয়ে দিয়ে আলাদা করেও দিয়েছেন।

খবরাখবর সূত্রে জানা যায় তাদের বাপদাদার পৈত্রিক সূত্রে তিন বিঘা জমি পেয়েছেন। মেয়েকে বিয়ে দিয়েছেন। বড় ছেলেকে বিয়ে দিয়ে আলাদা করে দিয়েছেন। তবে দম্পতির এ গল্প দুই বছর আগের। কেঁচো সার এখন ভাগ্য বদলে দিয়েছে এই দম্পতির। এই সার তৈরি করে তারা এখন মাসে ১২ থেকে ১৫ হাজার টাকা বাড়তি আয় করে থাকেন। সামান্য জমি আর দুইটি গরুর দুধ বিক্রি করে যখন এ দম্পতির দিন কাটত অনাহারে-অর্ধাহারে তখন কেঁচো সার তৈরি করার পরিকল্পনা দেয় মিনি আরার ছোট ভাই।

আর এ বিষয়ে পরামর্শ নিতে স্থানীয় কৃষি অফিসের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়। স্থানীয় কৃষি অফিসের পরামর্শে সামান্য কিছু কেঁচো সংগ্রহ করে মাত্র চারটি চাঁড়িতে (এক ধরনের মাটির পাত্র) সার তৈরির কার্যক্রম শুরু করেন। ফলাফল ভাল আর লাভজনক হওয়ায় বাড়তে থাকে তাদের সার তৈরির কার্যক্রম। মাত্র দুই বছরের ব্যবধানে এখন তাদের চাঁড়ি দাড়িয়েছে ১৫০টি। এমনকি বাড়ির আঙ্গিনা, বারান্দার পাশাপাশি শোবার ঘরেও রেখেছেন কেঁচো সারের চাঁড়ি। প্রতি চাঁড়ি হতে সার তৈরি হয় ৫ হতে ৬ কেজি। নিজের জমিতে ব্যবহার বাদে প্রতি কেজি সার বিক্রি করেন ১৫ হতে ১৬ টাকা কেজি দরে। স্থানীয় কীটনাশক ও সার ব্যবসায়ীরা এ সার পাইকারী নিয়ে যান।

আবার অনেক কৃষক সরাসরি তাদের কাছ থেকেও সার কিনেন। এতে এ দম্পতির শুধু মাত্র কেঁচো সার বিক্রি করেই মাসে বাড়তি আয় হয় ১২ থেকে ১৫ হাজার টাকা। আর তাদের দেখাদেখি এখন কেঁচো সার তৈরিতে আগ্রহ বাড়ছে এলাকার কৃষকের মধ্যে। অনেকেই উদ্যোগ নিচ্ছে কেঁচো সার তৈরির জন্য।
কেঁচো সার তৈরি করতে বেশি বেগ পেতে হয়না তাদের। কেঁচো সার তৈরির প্রধান কাঁচামাল গোবর (গরুর বিষ্ঠা)। বাড়িতে তিনটি গাভী গরু আছে। গরুগুলো সবসময় বাঁধা থাকে। সেখানে গরুর পরিচর্যা করা হয়। কেঁচো সার তৈরিতে প্রথমে গোবরকে বালু ও আবর্জনা মুক্ত করে ছায়াযুক্ত স্থানে গোবরগুলো স্তুপ আকারে ১২ থেকে ১৫ দিন রাখতে হবে। এসময়ের মধ্যে গোবর থেকে গ্যাস বেরিয়ে যায় এবং কালচে রং ধারণ করে। এরপর ওই গোবর চাঁড়িতে দিয়ে সংগৃহীত কেঁচো তার মধ্যে ছেড়ে দিতে হবে। ছায়াযুক্ত স্থানে চাঁড়িটি রেখে দিলে সার তৈরির কার্যক্রম শুরু হয়। ভাল ফলাফলের জন্য মাঝে মাঝে গোবরগুলো উলোটপালট করে দিলে ভাল হয়। আর কেঁচো যেন ইঁদুর বা অন্য কিছুতে খেয়ে ফেলতে না পারে সেজন্য কোন কিছু দিয়ে চাঁড়ি ঢেকে রাখলে আরও ভাল ফলাফল পাওয়া যায়। ১৫ থেকে ২৫ দিন পর গোবরগুলো সার হয়ে গেলে নেট চালিয়ে কেঁচোগুলো আলাদা করে সার বের করে নিতে হবে।

এই সার বেগুন, লাউ, আদা, হলুদ, সীম, মরিচসহ যে কোন ধরনের ফসলে ব্যবহার করা যায়। এতে ফসলে ভাল ফলাফল পাওয়া যায় এবং রাসায়নিক সার খুবই সামান্য পরিমান লাগে। উপজেলার পার-আধাইপুর গ্রামের কৃষক মাজেদুল ইসলাম বাচ্চু বলেন, দশ কাঠা লাউয়ের জমিতে কেঁচো সার ব্যবহার করে আমি চমৎকার ফলাফল পেয়েছি। রাসায়নিক সার তো তেমন লাগেনি আর লাউ হয়েছে অনেক বড় বড়। আকবর ভাইয়ের এই উদ্যোগটি খুবই ভাল উদ্যোগ। আমিও কেঁচো সারের একটি খামার করব বলে ভাবছি।

এ আকবর-মিনি দম্পতি আরো বলেন, কেঁচো সার আমাদের জীবনের একটি সৌভাগ্য । এই সারের কারণে আমার নিজের জমিতে ফসল করতে তেমন টাকা খরচ হয় না। এখান থেকে উর্পাজিত অর্থের কারণে সংসার চালাতে আর কারো নিতে হয় না তাদের।

স্থানীয় উপ-সহকারী কৃষি কর্মকর্তা আলমগীর হোসেন বলেন, প্রথমে সামান্য কিছু কেঁচো সংগ্রহ করে দিয়ে কিভাবে সার তৈরি করতে হয় সেটা আমি আকবর আলী ও মিনি আরাকে শিখিয়ে দিয়েছি। এভাবেই ওদের সার তৈরির যাত্রা শুরু। তিনি আরও বলেন তবে আমি মাঝেমধ্যে এসে খোঁজ নেই এবং কোন সমস্যা হলে পরামর্শ দিই। তবে এখন ওরা আমার চেয়েও এ বিষয়ে বেশী অভিজ্ঞতা বেড়ে গিয়েছে।

বদলগাছী উপজেলা কৃষি কর্মকর্তা,মোঃ হাসান আলী বলেন, বর্তমানে রাসায়নিক সার ব্যবহার করার কারণে মাটি দিন দিন তার গুনাগুন হাড়িয়ে ফেলছে। সে কারণে পরিবেশ বান্ধব পদ্ধতির মধ্যে কেঁচো সার সময় উপযোগি পদ্ধতি। আমরা ইতোমধ্যে এ বিষয়ে কৃষকদের প্রশিক্ষণ দিয়েছি এবং আমাদের উপ-সহকারীরা সব সময় এবিষয়ে কৃষকদের পরামর্শ দিচ্ছে।

এবং সেই জন্য অনেক কৃষকই এখন কেঁচো সার তৈরিতে আগ্রহী হচ্ছে।


1