LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ বৃহস্পতিবার| ২৮ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

বেনাপোলের ওপারে আটকে আছে ৫ হাজারের বেশী পন্যবাহী ট্রাক



শহিদুল ইসলাম,বেনাপোল প্রতিনিধি


দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোলের বিপরীতে ভারতের বনগাঁও কালিতলা পার্কিংয়ে আটকে আছে ৫ হাজারের বেশি পণ্যবাহী ট্রাক। এসব পণ্য দিনের পর দিন বেনাপোল বন্দরে প্রবেশের অপেক্ষায় দাঁড়িয়ে আছে। সেখানকার একটি সিন্ডিকেট এর নিয়ন্ত্রণ করে থাকে। টাকা দিলেই আগে প্রবেশের সিরিয়াল হয়ে যায়। টাকা না দিলে কখনো ১৫ দিন কখনো ২০ থেকে এক মাসও সময় লাগে ট্রাক বেনাপোল বন্দরে আসতে। এ কারণে স্থলবন্দর বেনাপোল দিয়ে আমদানি-রফতানি বাণিজ্যে স্থবিরতা দেখা দিয়েছে। ক্রমেই আমদানি বাণিজ্য কমে রাজস্ব আদায়ে বড় ধরনের ধস নামছে।
চলতি অর্থবছরের প্রথম সাত মাসে (জুলাই-জানুয়ারি) দেশের স্থলবন্দর বেনাপোল কাস্টম হাউসে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) নির্ধারিত লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আহরণ সম্ভব হয়নি। উল্লেখিত সময়ে বেনাপোলে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ২ হাজার ৪৪৬ কোটি ৪৫ লাখ টাকা। সেখানে আদায় হয়েছে ২ হাজার ৩২৫ কোটি ৭২ লাখ টাকা। লক্ষ্যমাত্রার চেয়ে ১২০ কোটি ৭৩ লাখ টাকা কম আদায় হয়েছে। চলতি অর্থবছরের ৭ মাসে আমদানি হয়েছে ১৩ লাখ ৫৯ হাজার ৬২০ দশমিক ৪৬ মেট্রিক টন পণ্য।
রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণের জন্য জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুইয়ার নির্দেশে বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসেন আমদানি-রফতানি বাণিজ্য বাড়াতে দু‘দেশের ব্যবসায়ী ও কাস্টমস কর্মকর্তাদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেও আমদানি বাণিজ্য বাড়াতে পারছেন না। এ অবস্থায় বেনাপোল ও পেট্রাপোল বন্দরে অবিলম্বে যৌথ টাস্ক ফোর্স গঠন করলে আমদানি রফতানি বাণিজ্য বৃদ্ধি পাবে। সেইসঙ্গে বাড়বে সরকারের রাজস্ব আয়।
বেনাপোল চেকপোস্টে ভারতীয় একেকটি ট্রাক তিনটি স্থানে এন্ট্রি করতে ২০ মিনিট করে সময় লাগায় সারাদিনে ট্রাক আসা কমে গেছে। ইতোপূর্বে প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে ৫শ ট্রাক পণ্য আমদানি হতো ভারত থেকে। সময় ক্ষেপণের কারণে বর্তমানে ট্রাকের আমদানি সংখ্যা কমে গিয়ে দাঁড়িয়েছে ২৫০ ট্রাকে। চেকপোস্টে বিজিবি, কাস্টমস ও বন্দর আলাদাভাবে রেজিস্ট্রার খাতায় ট্রাক এন্ট্রি করায় এ ধরনের পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে অভিযোগ করা হয়।
অন্যদিকে ভারত থেকে আমদানি করা পণ্য চট্টগ্রামসহ অন্যান্য বন্দরে যে মূল্যে শুল্কায়ন হয় বেনাপোলে তার চেয়ে বেশি মূল্যে শুল্কায়ন করায় আমদানিকারকরা বেনাপোল বন্দর থেকে মুখ ফিরিয়ে চট্টগ্রামসহ অন্য বন্দর দিয়ে আমদানি করছে। নানা জটিলতার কারণে অধিকাংশ আমদানিকারক বৈধ পথে আমদানি কমিয়ে চোরাই পথে পণ্য আমদানি করছেন।
এছাড়াও জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক আমদানি পণ্যের ট্যারিফমূল্য করা হলেও সেই মূল্যে থেকে বাড়িয়ে অধিক মূল্যে শুল্কায়ন করা হচ্ছে। ফলে আমদানিকারকরা আর্থিক ক্ষতির কারণে আর পণ্য আমদানি করছে না। তাছাড়াও কাস্টমস শুল্ক আদায় করে ছেড়ে দিলেও পথিমধ্যে বিজিবি সেইসব ট্রাক আটকিয়ে বেশি পণ্য আছে এই অজুহাতে ৭ থেকে ১০ দিন পুনরায় পরীক্ষা করে পণ্য দেখা হবে এই অজুহাতে ট্রাক আটকে রাখে। সরকারি শুল্ক পরিশোধ করার পরও বিজিবি পণ্যবাহী ট্রাক আটক করার কারণে অনেক ব্যবসায়ী অন্য বন্দরে চলে গেছে। ফলে সরকারের রাজস্ব আদায়ে বড় ধরনের ধস নামতে শুরু করেছে।
বেনাপোল কাস্টমস সিঅ্যান্ড এফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, কাস্টমস চেকপোস্টের একটি পয়েন্টে ট্রাক এন্ট্রি করলে সময় যেমন বাঁচবে তেমনি বাড়বে আমদানি-রফতানি বাণিজ্য। আমদানিকৃত পণ্যের ওপর মনগড়া মূল্য চাপিয়ে শুল্কায়ন বন্ধসহ বন্দরের অবকাঠামোগত উন্নয়ন করা হলে এই বন্দর থেকে প্রতিবছর সরকারের ১০ হাজার কোটি টাকার রাজস্ব আয় সম্ভব বলে ব্যবসায়ীরা অভিমত দিয়েছেন।
বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসেন চৌধুরী জানান, রাজস্ব আদায় বৃদ্ধি করতে সারা দেশের কাস্টমস হাউসে আইডেনটিকাল পণ্যের একই মূল্যে শুল্কায়নের বিষয়টি নিশ্চিত করার বিষয়ে কাজ করা হচ্ছে।


1