LatestsNews
# যেভাবে চামড়ার দাম কমানো হয়েছে তা দূরভিসন্ধিমূলক:মসিউর রহমান রাঙ্গা।# বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প দেশের দ্বিতীয় মুক্তিযুদ্ধ।# চলনবিলে পর্যটকের ঢল# চলনবিলে পর্যটকের ঢল# সৌদি আরবে বাংলাদেশি হাজিদের বহনকারী একটি বাস দুর্ঘটনায় একজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন# সৌদি আরবে বাংলাদেশি হাজিদের বহনকারী একটি বাস দুর্ঘটনায় একজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন# পশ্চিমবঙ্গের কলকাতায় মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন বাংলাদেশের দুজন নাগরিক। # জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘ফ্রেন্ড অব দ্য ওয়ার্ল্ড’ বা ‘বিশ্ববন্ধু’ হিসেবে আখ্যা দেয়া হলো# ডেঙ্গু প্রতিরোধ-সচেতনতায় 'স্টপ ডেঙ্গু' অ্যাপ চালু # অবশেষে টাইগারদের নতুন কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে দক্ষিণ আফ্রিকার রাসেল ডোমিঙ্গাকে।# পশ্চিমবঙ্গে বজ্রপাতে ৬ বাংলাদেশিসহ আহত ২৪, নিহত ৭# রাজধানীর মিরপুরে চলন্তিকা মোড়ের বস্তির আগুন নিয়ন্ত্রণে# বিশ্বের গুরুত্বপূর্ণ আট শহরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বর্ষ উদযাপন করার পরিকল্পনা নেওয়া হয়েছে।# ময়মনসিংহের গৌরীপুরে বাসের চাপায় প্রাণ গেল একই পরিবারের ৫ জনের# মসজিদে সন্ত্রাসী হামলা কারি নিউজিল্যান্ডের সেই খুনি জেলে বসেই অস্ত্র চাইলেন# বেনাপোল -বর্ডার ভোগান্তি টাকা টাকা খেলা নিরাপত্তা দেবে যারা, তারাই তো লুটেরা ?# জাতীয় শোক দিবস উপলক্ষে নোয়াখালীতে রেডক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে স্বোচ্ছায় রক্তদান# নড়াইলে দুদক কমিশনার প্রাইমারি স্কুলের ভিত্তি প্রস্তর উদ্বোধন করলেন# আগামী ২২ আগস্ট থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু প্রথম দফায় ৩৫৪০ রোহিঙ্গাকে ফেরত নেবে মিয়ানমার# কথাসাহিত্যিক রিজিয়া রহমান আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।
আজ রবিবার| ১৮ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

মহান মুক্তিযুদ্ধসহ বাঙালীর ইতিহাস সংরক্ষণে আধুনিক সব ব্যবস্থাপনা রেখে তৈরি হয়েছে মুক্তিযুদ্ধ জাদুঘর।



মহান মুক্তিযুদ্ধসহ বাঙালীর ইতিহাস সংরক্ষণে আধুনিক সব ব্যবস্থাপনা রেখে তৈরি হয়েছে মুক্তিযুদ্ধ জাদুঘর। শুধু প্রদর্শনই নয়, চাইলে শত বছর পরেও যেন ভবিষ্যত প্রজন্ম মুক্তিযুদ্ধ নিয়ে গবেষণা করতে পারে সেব্যবস্থাও করেছে জাদুঘরটি।

১৯৯৬ সালের ২২ মার্চ ব্যক্তিগত পর্যায়ের উদ্যোগে রাজধানীর সেগুনবাগিচার ভাড়া বাড়িতে যে মুক্তিযুদ্ধ জাদুঘর যাত্রা শুরু করেছিলো তা এখন আগাঁরগাওয়ে নিজস্ব সুউচ্চ ভবনে। নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৭ সালের ১৬ এপ্রিল মুক্তিযুদ্ধ জাদুঘরের নয়তলা ভবনটির উদ্বোধনও করেন।

জাদুঘরটির ৩য় ও ৪র্থ তলায় রয়েছে মূল ৪টি গ্যালারি। ‘আমাদের ঐতিহ্য, আমাদের সংগ্রাম’ নামের প্রথম গ্যালারিতে রয়েছে প্রাগৈতিহাসিক কাল থেকে ব্রিটিশ বিরোধী আন্দোলন, ৫২ এর ভাষা আন্দোলন থেকে ৭০ এর নির্বাচন পর্যন্ত ইতিহাস সমৃদ্ধ বিভিন্ন নিদর্শন ও ছবি। এই গ্যালারিতেই রয়েছে, বঙ্গবন্ধুর পোশাক ছাড়াও জাতির জনকের ব্যবহার্য বিভিন্ন জিনিস।

একজন দর্শক সরাসরি মুক্তিযুদ্ধ পর্বে ঢুকে পড়েন দ্বিতীয় গ্যালারিতে প্রবেশের সঙ্গে সঙ্গে। শুরুতেই বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ। এখানেই রয়েছে, বাংলাদেশের প্রথম পতাকা ও স্বাধীনতার ঘোষণা পত্র। ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনীর নির্যাতনের চিত্রও ফুটিয়ে তোলা হয়েছে এখানে। আছে মেহেরপুরে বাংলাদেশের প্রথম সরকার গঠনের বিভিন্ন নিদর্শন। রয়েছে জাতীয় ৪ নেতার ব্যবহৃত বিভিন্ন জিনিসপত্র।

‘আমাদের যুদ্ধ, আমাদের মিত্র’ নামের ৩য় গ্যালারিতে রয়েছে, ভারতে আশ্রয় নেওয়া শরণার্থীদের জীবনযাত্রা, বিদেশী গণমাধ্যমে প্রচারিত সংবাদ মাধ্যমের ছবি, মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ, রাজাকারদের তৎপরতা, গেরিলা যুদ্ধের বিভিন্ন নিদর্শন। সাথে রয়েছে, বিদেশী বন্ধুদের বিভিন্ন উদ্যোগের ছবি।

‘আমাদের জয়, আমাদের মূল্যবোধ’ নামের শেষ গ্যালারিতে রয়েছে মুক্তিযুদ্ধে ব্যবহৃত বিভিন্ন অস্ত্র, ফরিদপুরের বাখুন্ডা সেতু ধ্বংস করতে ব্যবহৃত নৌকা, বিলোনিয়ার যুদ্ধের বিভিন্ন স্মৃতিচিহ্ন।  রয়েছে, মিত্রবাহিনীর ছত্রীসেনাদের আক্রমণ, বাংলাদেশ বিমান বাহিনী গঠন ও তাদের আক্রমণের বিভিন্ন ছবি।

মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রথম তলার ছাদে টানানো রয়েছে, মুক্তিযুদ্ধে ব্যবহৃত ভারতের দেওয়া একটি হেলিকপ্টার ও একটি যুদ্ধ বিমান। এখানেই রয়েছে, সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো শিখা অম্লান।


1