LatestsNews
# বিদেশি তরুণী স্বামীর খোঁজে বাংলাদেশে# রাজধানীর ৬০ স্থানে চলছে ক্যাসিনো, প্রতি রাতেই উড়ছে ১২০ কোটি টাকা# প্রাথমিকের ৬৫% শিক্ষার্থী বাংলাই পড়তে পারেনা! “কিছু বাচ্চা অক্ষরই চিনে না”# বিমানের অবস্থার অনেক উন্নতি হয়েছে -বিএনপির আমলে বিমান ছিল মুড়ির টিন: প্রধানমন্ত্রী# উদ্বোধনের দিনই পদ্মা সেতু দিয়ে ট্রেন চলবে : রেলমন্ত্রী# স্বর্ণজয়ী মো. রোমান সানাকে অভিনন্দন ও মিষ্টি মুখ করালেন প্রধানমন্ত্রী # সরকারি কর্মকর্তাদের বিমানে ভ্রমণের নির্দেশ প্রধানমন্ত্রীর# যেখানেই পরিবর্তন করার দরকার সেখানে পরিবর্তন করবো বোনাসের জন্য হচ্ছে নতুন আইন: অর্থমন্ত্রী# টি-টুয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে দুই ধাপ এগিয়ে আফগানিস্তান# ভিকারুননিসার অধ্যক্ষ হিসাবে ফওজিয়া রেজওয়ানের যোগদানে বাধা নেই - হাইকোর্ট# ষড়যন্ত্র পরিষ্কার হয়েছে, আমরা ‘বলির পাঠা’: গোলাম রাব্বানী# চার দিনের ব্যবধানে পেঁয়াজের মূল্য কেজিতে ৩০ টাকা বেড়েছে# আমি চাঁদা দিয়েছি পারলে ও প্রমাণ করুক: জাবি ভিসি# বিনা খরচে জাপানে চাকুরির সুযোগ : যা করবেন# সৌদি থেকে ফিরলেন ১৭৫ কর্মী; কারও খালি পা, কারও গায়ে কাজের পোশাক# লক্ষ্য স্থির করে আমরা এগিয়ে যাচ্ছি। আশা করি, সেটা অর্জন করতে পারব -প্রধানমন্ত্রী শেখ হাসিনা# নাগরিকত্বসহ ৩ দাবি না মানলে রাখাইনে ফিরবে না রোহিঙ্গারা# পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন আফ্রিদি!# আমিরাত থেকে বিশাল বিনিয়োগ আসছে বাংলাদেশে# ঈদের খরচ হিসেবে ‘ন্যায্য পাওনা’ চেয়েছিলাম: রাব্বানী
আজ বুধবার| ১৮ sep ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

রডের পর এবার বাজারে দফায় দফায় বাড়ছে সিমেন্টের দাম



দুই সপ্তাহের ব্যবধানে প্রতিব্যাগ সিমেন্টে দাম বেড়েছে ৪০ টাকা পর্যন্ত। ব্যবসায়ীরা বলছেন, আন্তর্জাতিক বাজারে কাঁচামালের দাম বৃদ্ধি পাওয়ায় সিমেন্টের উৎপাদন খরচ বেড়েছে । পাশাপাশি তাদের দাবি, বাড়তি বিপণন খরচের প্রভাবও পড়েছে সিমেন্ট বাজারে। অর্থনীতিবিদদের আশঙ্কা নির্মাণ সামগ্রীর দাম বৃদ্ধির নেতিবাচক প্রভাব পড়বে আবাসন খাত ও সরকারি উন্নয়ন প্রকল্পে।

মানুষের জীবন মানের উন্নয়নের সাথে সরাসরি জড়িত অবকাঠামোর উন্নয়ন। তাই রাস্তাঘাট, শিল্প স্থাপনা ও আবাসন খাতে চলে বিরামহীন কর্মযজ্ঞ। এতে প্রতিনিয়তই বাড়ছে দেশের নির্মাণখাতে সিমেন্টের ব্যবহার। চাহিদার সাথে পাল্লা দিয়ে সিমেন্টের উৎপাদনও থেমে নেই। বাজারে নতুন নতুন ব্রান্ডের সিমেন্ট এসেছে গত কয়েকবছরে। তবে সম্প্রতি সিমেন্টের দামে লেগেছে উর্ধমূখী হাওয়া।

 খুচরা বিক্রেতারা বলেন, ১৫ দিন আগে শাহ সিমেন্ট বিক্রি করেছি ৩৮০ টাকা। এখন বিক্রি করছি ৪১০ টাকা। যেখানে আমরা মাসে বিক্রি করতাম দুই হাজার তিন হাজার ব্যাগ সেখানে এখন অর্ধেক বিক্রি করতে হয়। আরও বিশ থেকে চল্লিশ টাকা বাড়বে।

কেন বাড়ছে সিমেন্টের দাম এ প্রশ্নের উত্তরে উৎপাদন পর্যায়ে খোঁজ নিয়ে জানা যায়, সিমেন্ট তৈরিতে ব্যবহার হয়-ক্লিংকার, স্ল্যাগ, জিপসাম, লাইমস্টোন ও ফ্লাই অ্যাশ এ পাঁচ ধরনের কাঁচামাল ব্যবহার হয়। যার সবগুলোই আমদানি নির্ভর । আন্তর্জাতিক বাজারে গত কয়েকমাসে এসব উপকরণের দাম বেড়েছে ২০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত। এছাড়া মহাসড়কে ভারি যানবাহন নিয়ন্ত্রণের নির্দেশের কারণে, একই ভাড়ায় এখন ২৫ টনের জায়গায় ১৭ টন সিমেন্ট পরিবহন করা যাচ্ছে বলে জানান এ ব্যবসায়ী ।

সিমেন্ট মিল মালিক সমিতির সহসভাপতি বলেন, ভিয়েতনাম থেকে আমরা চাহিদার ৬০ শতাংশ ক্লিংকার নিয়ে আসতাম। সেই ক্লিংকার এখন চীন নিয়ে যায়। ২০ ডলারের ক্লিংকার ৫৩ ডলারেও আমরা পাচ্ছি না। আমরা বাড়াচ্ছি না খরচ বেড়ে গেছে। তাই এমনি দাম বৃদ্ধি পাচ্ছে।

কয়েক সপ্তাহ আগে রডের দাম বাড়ার পর এখন আবার সিমেন্টের দাম বৃদ্ধি পাওয়ায়, সরকারি-বেসরকারি-খাতের নির্মাণ ব্যয় ৭ থেকে ১০ শতাংশ পর্যন্ত বাড়বে বলে মনে করেন এই অর্থনীতিবিদ।

অর্থনীতিবিদ সেলিম রায়হান বলেন, সামনে বছর গুলোতে প্রচুর অবকাঠামো নির্মাণ হবে। সেক্ষেত্রে দাম নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে আমরা ক্ষতিগ্রস্ত হবো।

দেশে বর্তমানে ৩৪ টি কারখানায় বছরে ৩ কোটি টন সিমেন্ট উৎপাদন করা হচ্ছে। দেশের চাহিদা মিটিয়ে রপ্তানিতে নাম লিখিয়েছে সিমেন্ট খাত।


1