LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শুক্রবার| ২৯ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

কক্সবাজারের ইসলামপুর খাল অবৈধ দখলদারদের কবলে



সেলিম উদ্দিন, কক্সবাজার প্রতিনিধি :

কক্সবাজার সদরের ইসলামপুর শিল্প এলাকায় খাল ভরাটের ফলে লবণবাহী কার্গোবোট চলাচল ও লবণ সরবরাহ বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। এ কারণে লবণ উৎপাদনের ভরা মৌসুমে অর্ধশতাধিক লবণ কারখানার উৎপাদন, শতকোটি টাকার বিনিয়োগ ও ১০ সহস্রাধিক শ্রমিকের জীবিকা চরম হুমকির মুখে পড়েছে। দেশের বৃহত্তম লবণ শিল্প এলাকা ইসলামপুরে ৫০টিরও বেশি লবণ কারখানা চালু রয়েছে। দেশের একমাত্র লবণ উৎপাদনকারী জেলা কক্সবাজারের উপকূলীয় এলাকায় উৎপাদিত অপরিশোধিত লক্ষ লক্ষ টন লবণ ইসলামপুরের লবণ মিলসমূহে পরিশোধিত ও আয়োডিনযুক্ত করে দেশব্যাপী বিভিন্ন মোকামে সরবরাহ করা হয়। এখন লবণ মৌসুম চলমান থাকায় ইসলামপুরের কারখানা সমূহে পুরোদমে উৎপাদন চলছে। উৎপাদনের জন্য প্রয়োজনীয় অপরিশোধিত লবণ মহেশখালী, কুতুবদিয়া, পেকুয়া, চকরিয়া, টেকনাফ ও সদর উপজেলার বিভিন্ন উৎপাদন এলাকা থেকে ইসলামপুর খাল দিয়ে কার্গোবোট যোগে পরিবহন ও সরবরাহ করা হয়। কিন্তু কতিপয় লবণমিল মালিক কর্তৃক বিভিন্ন পয়েন্টে নির্বিচারে খাল ভরাট ও দখলের ফলে এ সময়ের চওড়া ও খরস্রোতা ইসলামপুর খাল ক্রমশ সরু হয়ে গেছে। এতে লবণবাহী বোট চলাচলে চরম বিঘœ সৃষ্টি হচ্ছে। গত ২/১ দিন ধরে খালে বোটের জট লেগে গেছে। এতে দূর-দুরান্ত থেকে লবণ বোঝাই করে আসা কার্গোবোট ও ব্যবসায়ীরা চরম ক্ষতির মুখে পড়েছে এবং লবণ মিলগুলো কাঁচামাল সংকটে ভুগছে। খালের বিভিন্ন পয়েন্টে ভরাট ও দখলের ফলে খাল সরু হয়ে যাওয়ায় এ অবস্থা সৃষ্টি হয়েছে।
স্থাণীয় শ্রমিকরা জানান, ইসলামপুর বাজারে সন্নিকটে খালের বাঁকে নদী ভরাট করায় বাঁক ও খাল সরু হয়ে গেছে। স্থানীয় কয়েক মিল মালিক জানান, বেশ কয়েকটি লবণ মিল প্রতিষ্ঠানের খাল ভরাট ও দখলের কারণে এখন লবণ পরিবহনে সমস্যা সৃষ্টি হচ্ছে। বিশেষ করে খালের মোহনায় অবস্থিত মোহাম্মদীয়া সল্ট ক্রাসিং মিল, মাবিয়া সল্ট ক্রাসিং মিল, সি-রোজ ক্যামিকেল, গ্রামীণ সল্ট ইন্ডাষ্ট্রিজ, আছিয়া সল্ট, মক্কা সল্ট, মমতা সল্ট, মিল¬াত সল্ট, আনোয়ারা সল্ট, লিভার ব্রাদার্স, মিতালী সল্ট, আরএমএম সল্ট ও এসএস সল্ট ইন্ডাষ্ট্রিজ সহ দেড় ডজন লবণ কারখানায় অপরিশোধিত লবণ সংগ্রহে ব্যাপক সমস্যা দেখা দিয়েছে। এ নিয়ে বিভিন্ন দপ্তরে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্যে লিখিত অভিযোগ দায়ের করেছে ভুক্তভোগী মিল মালিক ও শ্র্রমিকবৃন্দ।
জনগুরুত্বপূর্ণ ইসলামপুর শিল্প এলাকার খাল অবৈধ দখল মুক্ত করে ইসলামপুর খাল দিয়ে কার্গোবোট যোগে লবণ পরিবহন ও সরবরাহ নির্বিঘœ করতে পরিবেশ অধিদপ্তর, পুলিশ প্রশাসন ও জেলা প্রশাসনের প্রতি জোর দাবী জানিয়েছেন এলাকার মিল মালিক, ব্যবসায়ী, শ্রমিকসহ সংশ্লিষ্টরা।


1