LatestsNews
# আমিরাতে প্রথম বাংলাদেশির গোল্ডেন ভিসা অর্জন# 'মোবাইল রিচার্জে শুল্ক বাড়ানোয় ক্ষতিগ্রস্ত হবে ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রা'# কামারখন্দ উপজেলা পরিষদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী শহিদুল্লাহ সবুজ নির্বাচিত# লাকসামে স্কুলছাত্রী ধর্ষনের শিকার, ধর্ষনকারী গ্রেপ্তার# দেশে সুষ্ঠু নির্বাচন হওয়া কঠিন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম।# রাজধানীতে বিশৃঙ্খলভাবে দেয়াল লিখন ও গাছে বিজ্ঞাপন লাগালে কঠোর ব্যবস্থা'# পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের শেষ বা পঞ্চম ধাপের ভোটগ্রহণ শেষ হয়েছে এখন চলছে গণনা।# খালেদা জিয়ার মুক্তির বিষয়টি নির্ভর করছে আদালতের ওপর।# রাজধানীর কল্যাণপুরের রাজিয়া পেট্রোল পাম্পে আগুন নিয়ন্ত্রণে এসেছে।# সালথায় জাতীয় শিক্ষা সপ্তাহে বিভিন্ন স্কুল কলেজের ছাত্র শিক্ষকদের মাঝে পুরস্কার বিতরন# ঝিনাইদহে মসজিদের মোয়াজ্জিনকে কুপিয়ে ও গলাকেটে হত্যা !# অবশেষে বড় অংকের অর্থের বিনিময়ে মিশরের ইজিপ্ট এয়ার থেকে লিজ নেয়া নষ্ট দুটি উড়োজাহাজ ফেরত দেয়া হচ্ছে।# শুধু সেমির আশা বাঁচিয়ে রাখার জন্যই নয়, দলের আত্মবিশ্বাস ফিরে পাওয়ার জন্য জয়ই দরকার ছিল# রাজশাহীতে জমে উঠেছে হরেক রকম আমের বেচাকেনা।# রোহিঙ্গা সংকট মোকাবিলায় ব্যর্থ বলে দায় স্বীকার করেছে জাতিসংঘ।# ২৩ উপজেলায় ভোটগ্রহণ চলছে# নোয়াখালী সদর উপজেলা পরিষদ নির্বাচনে প্রথমবারের মতো ইভিএম পদ্ধতীতে ভোট গ্রহণ # নোয়াখালীর হাতিয়ায় অস্ত্র ও গুলিসহ শীর্ষ জলদস্যু ফরিদ কমান্ডারকে গ্রেপ্তার করেছে কোস্টগার্ড# বেনাপোলে হুন্ডি করে অর্থ পাচারের অভিযোগে ৩ পুলিশ ক্লোজড # নড়াইলে শিক্ষার্থীদের গুলি করে হত্যার হুমকিতে ৪ জনের নামে মামলা দায়ের
আজ বুধবার| ১৯ জুন ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

কক্সবাজারের ইসলামপুর খাল অবৈধ দখলদারদের কবলে



সেলিম উদ্দিন, কক্সবাজার প্রতিনিধি :

কক্সবাজার সদরের ইসলামপুর শিল্প এলাকায় খাল ভরাটের ফলে লবণবাহী কার্গোবোট চলাচল ও লবণ সরবরাহ বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। এ কারণে লবণ উৎপাদনের ভরা মৌসুমে অর্ধশতাধিক লবণ কারখানার উৎপাদন, শতকোটি টাকার বিনিয়োগ ও ১০ সহস্রাধিক শ্রমিকের জীবিকা চরম হুমকির মুখে পড়েছে। দেশের বৃহত্তম লবণ শিল্প এলাকা ইসলামপুরে ৫০টিরও বেশি লবণ কারখানা চালু রয়েছে। দেশের একমাত্র লবণ উৎপাদনকারী জেলা কক্সবাজারের উপকূলীয় এলাকায় উৎপাদিত অপরিশোধিত লক্ষ লক্ষ টন লবণ ইসলামপুরের লবণ মিলসমূহে পরিশোধিত ও আয়োডিনযুক্ত করে দেশব্যাপী বিভিন্ন মোকামে সরবরাহ করা হয়। এখন লবণ মৌসুম চলমান থাকায় ইসলামপুরের কারখানা সমূহে পুরোদমে উৎপাদন চলছে। উৎপাদনের জন্য প্রয়োজনীয় অপরিশোধিত লবণ মহেশখালী, কুতুবদিয়া, পেকুয়া, চকরিয়া, টেকনাফ ও সদর উপজেলার বিভিন্ন উৎপাদন এলাকা থেকে ইসলামপুর খাল দিয়ে কার্গোবোট যোগে পরিবহন ও সরবরাহ করা হয়। কিন্তু কতিপয় লবণমিল মালিক কর্তৃক বিভিন্ন পয়েন্টে নির্বিচারে খাল ভরাট ও দখলের ফলে এ সময়ের চওড়া ও খরস্রোতা ইসলামপুর খাল ক্রমশ সরু হয়ে গেছে। এতে লবণবাহী বোট চলাচলে চরম বিঘœ সৃষ্টি হচ্ছে। গত ২/১ দিন ধরে খালে বোটের জট লেগে গেছে। এতে দূর-দুরান্ত থেকে লবণ বোঝাই করে আসা কার্গোবোট ও ব্যবসায়ীরা চরম ক্ষতির মুখে পড়েছে এবং লবণ মিলগুলো কাঁচামাল সংকটে ভুগছে। খালের বিভিন্ন পয়েন্টে ভরাট ও দখলের ফলে খাল সরু হয়ে যাওয়ায় এ অবস্থা সৃষ্টি হয়েছে।
স্থাণীয় শ্রমিকরা জানান, ইসলামপুর বাজারে সন্নিকটে খালের বাঁকে নদী ভরাট করায় বাঁক ও খাল সরু হয়ে গেছে। স্থানীয় কয়েক মিল মালিক জানান, বেশ কয়েকটি লবণ মিল প্রতিষ্ঠানের খাল ভরাট ও দখলের কারণে এখন লবণ পরিবহনে সমস্যা সৃষ্টি হচ্ছে। বিশেষ করে খালের মোহনায় অবস্থিত মোহাম্মদীয়া সল্ট ক্রাসিং মিল, মাবিয়া সল্ট ক্রাসিং মিল, সি-রোজ ক্যামিকেল, গ্রামীণ সল্ট ইন্ডাষ্ট্রিজ, আছিয়া সল্ট, মক্কা সল্ট, মমতা সল্ট, মিল¬াত সল্ট, আনোয়ারা সল্ট, লিভার ব্রাদার্স, মিতালী সল্ট, আরএমএম সল্ট ও এসএস সল্ট ইন্ডাষ্ট্রিজ সহ দেড় ডজন লবণ কারখানায় অপরিশোধিত লবণ সংগ্রহে ব্যাপক সমস্যা দেখা দিয়েছে। এ নিয়ে বিভিন্ন দপ্তরে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্যে লিখিত অভিযোগ দায়ের করেছে ভুক্তভোগী মিল মালিক ও শ্র্রমিকবৃন্দ।
জনগুরুত্বপূর্ণ ইসলামপুর শিল্প এলাকার খাল অবৈধ দখল মুক্ত করে ইসলামপুর খাল দিয়ে কার্গোবোট যোগে লবণ পরিবহন ও সরবরাহ নির্বিঘœ করতে পরিবেশ অধিদপ্তর, পুলিশ প্রশাসন ও জেলা প্রশাসনের প্রতি জোর দাবী জানিয়েছেন এলাকার মিল মালিক, ব্যবসায়ী, শ্রমিকসহ সংশ্লিষ্টরা।


1