LatestsNews
# ‘নারী ও কন্যা শিশুর প্রতি সংহতি’ বিষয়ে আলোচনা সভা# পায়রা কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে দেশীয় শ্রমিকদের ক্ষোভের নেপথ্যে চীনাদের 'অকথ্য নির্যাতন'# চাঁপাইনবাবগঞ্জে মনিরুল হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড# ডিআইজি মিজানের সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ# খুলনা শিরোমণি বিএনএসবি চক্ষু হাসপাতালের ডাক্তার-ষ্টাফদের দুই দফা দাবীতে লাগাতর কর্মসুচি শুরু# অস্ট্রেলিয়ার বিপক্ষে টস হারল বাংলাদেশ# দিনাজপুরের হিলিতে দেশের প্রথম লৌহ খনির সন্ধান পাওয়া গেছে। # রাজধানীর পরিবাগে একটি ভবনে ভয়াবহ আগুন লাগার ঘটনা ঘটেছে।# রাজধানীতে ভেজাল ও মেয়াদোত্তীর্ণ ওষুধের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে র‌্যাব ও ওষুধ প্রশাসন অধিদপ্তর।# দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় লতিফ সিদ্দিকী কারাগারে# রোহিঙ্গা ইস্যুতে ভুল পদক্ষেপ নিয়েছে জাতিসংঘ: পররাষ্ট্রমন্ত্রী# মানবিক কারণে আশ্রয় দেয়া হলেও রোহিঙ্গাদের কারণে বনাঞ্চল ধ্বংস হয়েছে: প্রধানমন্ত্রী# ভবিষ্যতে দেশের সব নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা।# দক্ষিণ আফ্রিকাকে জিততে দিলেন না উইলিয়ামসন# খুলনার শিরোমণি বিএনএসবি চক্ষু হাসপাতালের ডাক্তার-ষ্টাফদের দুই দফা দাবীতে অবস্থান ধর্মঘট পালিত# নড়াইলে শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে লোহাগড়ায় মানববন্ধন# নওগাঁয় ২ লাখ ৩২ হাজার জাল টাকা উদ্ধার, গ্রেফতার-১# দিনাজপুর বিরলে দেওয়ানজীদিঘী পুকুরে পোনা মাছ অবমুক্তকরণ # শার্শায় অস্ত্র-গুলিসহ আটক ১ # গাজীপুর শ্রীপুরে পল্লী বিদ্যুতের প্রিপেইড মিটার বন্ধের দাবীতে মানববন্ধন
আজ শুক্রবার| ২১ জুন ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

নওগাঁ জেলা জুড়ে আ"লীগ সরকারের বাজেটের ৮১২ কোটি টাকার প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে চলছে



চ্যানেল ফোর টিভি প্রতিনিধিঃ নিরেন দাস।

বর্তমান উন্নয়নমুখী সরকার বাংলাদেশ আওয়ামীলীগ সরকারের বাজেটে আসা নওগাঁ জেলায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) চলতি অর্থ বছর ৮শ ১২ কোটি ৩৮ লাখ ৩১ হাজার টাকা ব্যয়ে মোট ২৭টি কর্মসূচির আওতায় ১ হাজার ৪শ ৬৯টি প্রকল্পের উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করছে।

এর মধ্যে দুটি কর্মসূচির ৩০ টি প্রকল্পের কাজ শেষ হয়েছে। বাকী কিছু প্রকল্পগুলোর দরপত্র আহবান করা হয়েছে আর কিছু প্রকল্পের দরপত্র আহবানের প্রক্রিয়াধীন রয়েছে।
স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের নির্বাহী কর্মকর্তা নাঈম উদ্দিন মিয়া জানান, এবছর ফেব্রুয়ারি পর্যন্ত এসব কাজ সম্পন্ন হয়েছে। জেলায় সরকারের ব্যাপক উন্নয়ন কর্মযজ্ঞ চলছে প্রকল্পগুলো বাস্তবায়িত হলে এ জেলার চিত্র বদলে যাবে।

তিনি আরো জানান, সাসটেইনেবল রুরাল ইনফ্রাটাকচার ইমপ্রুভমেন্ট প্রজেক্টে ২৯টি পৃথক পৃথক কাজে চুক্তিমুল্য ১শ ১১ কোটি ৫লাখ টাকা। ইতোমধ্যে এই প্রকল্পগুলোর কাজ শতভাগ শেষ হয়েছে। অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্প-২ এর আওতায় ১৬০টি কাজের চুক্তিমুল্য ১শ ১৮ কোটি ৭৬ লাখ ৩৯ হাজার টাকা। এই কাজের শতকরা ৭৭ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। অবশিষ্ট ৩টি কাজের দরপত্র মূল্যায়ন প্রক্রিয়াধীন এবং ১টি দরপত্র আহবান করা হয়েছে।


দেশের উত্তর পশ্চিমাঞ্চলের অনগ্রসর উপজেলা সমূহের গ্রামীন সড়ক সেতু-কালভার্ট ও অন্যান্য অবকাঠামো উন্নয়ন প্রকল্পের ৩শ ৮টি কাজের অধীনে মোট চুক্তিমুল্য ১শ ৫৮ কোটি ৫লাখ ৯৫ হাজার টাকা। এসব কাজ শতভাগ সম্পন্ন হয়েছে।
বৃহত্তর রাজশাহী জেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্পে এই জেলায় মোট ১শ ৭৩টি কাজের বিপরীতে চুক্তিমূল্য ১শ ০৯ কোটি ৬৭ লাখ ৪৯ হাজার টাকা। এই পর্যন্ত মোট ৭৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। এই কাজের বিপরীতে ১৪টি দরপত্র মূল্যায়নের প্রক্রিয়াধীন এবং ২টি দরপত্র আহবান করা হয়েছে।


নওগাঁ জেলার পত্নীতলা ও ধামইরহাট উপজেলার গ্রামীণ সড়ক উন্নয়ন শীর্ষক প্রকল্পের অধীনে ৮টি কাজের মোট চুক্তিমূল্য ২২ কোটি ১৫ লাখ ১৬ হাজার টাকা। কাজের মোট ৫৮ ভাগ সম্পন্ন হয়েছে। অবশিষ্ট কাজ এগিয়ে চলেছে।
উপজেলা ও ইউনিয়ন সড়কে বৃহৎ সেতু নির্মাণ প্রকল্পের আওতায় ৪টি কাজে মোট চুক্তিমূল্য ১৭ কোটি ৬৮ লাখ ২৩ হাজার টাকা। এসব কাজের শতকার ৯৫ ভাগ সম্পন্ন হয়েছে।
ক্ষুদ্র ও মাঝারী নদীতে রাবার ড্যাম নির্মাণ প্রকল্পের অধীনে একটি কাজের অনুকূলে চুক্তিমূল্য ৩ কোটি ৫৭ লাখ ৭৬ হাজার টাকা। এই কাজের নির্মাণ শতভাগ সম্পন্ন হয়েছে। ভূমিহীন অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের বাসস্থান নির্মাণ প্রকল্পের অধীনে মোট ৫৪টি কাজের অনুকূলে মোট চুক্তিমূল্য ৪ কোটি ৭৩ লাখ ২৮ হাজার টাকা। এর মধ্যে ৪৮টি কাজ সম্পন্ন হয়েছে এবং ৬টির নির্মাণ কাজ চলমান রয়েছে।
উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণ প্রকল্পের অধীনে ১১টি কাজের অনুকূলে মোট চুক্তিমূল্য ২৪ কোটি ৩৮ লাখ ৮০ হাজার টাকা। এসব নির্মাণ কাজের শতকরা ৭৪ ভাগ সম্পন্ন হয়েছে। একটি কাজের জন্য দরপত্র আহবান করা হয়েছে। পল্লী সড়কে গুরুত্বপূর্ণ সেতু নির্মাণ শীর্ষক প্রকল্পের অধীনে ৩টি কাজের বিপরীতে মোট চুক্তিমূল্য ৩ কোটি ৬৪ লাখ ১ হাজার টাকা। এই প্রকল্পের ৩৫ ভাগ কাজ সম্পন্ন হয়েছে।
সমগ্র দেশে শহর ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ প্রকল্পের অধীনে ২০টি কাজের মোট চুক্তিমূল্য ৩ কোটি ৮২ লাখ ১৯ হাজার টাকা। এসব কাজের জন্য ২টি প্যাকেজে পুনঃ দরপত্র মূল্যায়ন ও ২টি প্যাকেজে দরপত্র গ্রহণ এবং ৪টি দরপত্র গ্রহণ সম্পন্ন হয়েছে।
সার্বজনীন সামাজিক অবকাঠামো উন্নয়ন প্রকল্পের অধীনে ৪৫টি কাজে মোট চুক্তিমূল্য ২কোটি ৭৫ লাখ ৬৬ হাজার টাকা।

এসব কাজের জন্য দরপত্র আহবান প্রক্রিয়াধীন রয়েছে। মুক্তিযুদ্ধের স্মৃতি স্থাপনাসমূহ সংরক্ষন ও পুনঃনির্মাণ প্রকল্পের অধীনে ৫টি কাজে মোট চুক্তিমূল্য ৪৮ লাখ ৮৫ হাজার টাকা। এসব কাজের জন্য দরপত্র গ্রহণ প্রক্রিয়াধীন রয়েছে। অংশগ্রহণমূলক ক্ষুদ্রাকার পানি সম্পদ সেক্টর প্রকল্প উন্নয়ন খাতে ২১টি পৃথক কাজের জন্য মোট চুক্তিমূল্য ১৬ কোটি ৪৩ লাখ ৮০ হাজার টাকা। এসব কাজের শতকরা ৮৫ ভাগ সম্পন্ন হয়েছে।


সেচ অবকাঠামো রক্ষনাবেক্ষন কর্মসূচি প্রকল্পের অধীনে ৭টি কাজের অনুকূলে মোট চুক্তিমূল্য ৪১ লাখ ৩০ হাজার টাকা। এসব কাজের শতকরা ১০ ভাগ সম্পন্ন হয়েছে। প্রাথমিক শিক্ষা উন্নয়ন প্রকল্প (আইডিবি)’র মোট ৮টি কাজের বিপরীতে চুক্তিমূল্য ৮ কোটি ৫৮ লাখ ৮৫ হাজার টাকা। এই প্রকল্পের কাজ শতকরা ১শ ভাগ সম্পন্ন হয়েছে। ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন নির্মাণ প্রকল্প (২য় খন্ড)-এর আওতায় ১৭টি কাজের বিপরীতে মোট চুক্তিমূল্য ১২ কোটি ৯৯ লাখ ৩৯ হাজার টাকা। এসব কাজের শতকরা ৯৯ ভাগ সম্পন্ন হয়েছে। বাকী কাজ চলমান রয়েছে।
উপজেলা কমপ্লেক্স ভবন সম্প্রসারন প্রকল্পের অধীনে ৫টি কাজের বিপরীতে মোট চুক্তিমূল্য ২১ কোটি ৫৫ লাখ ২৫ হাজার টাকা। এসব কাজের শতকরা ৮৬ ভাগ সম্পন্ন হয়েছে। অবশিষ্ট কাজ চলমান রয়েছে। রুরাল ইমপ্লয়মেন্ট অ্যান্ড রোড মেইনটেইনেন্স প্রোগ্রামের অধীনে মোট ৯৯টি কাজের বিপরীতে মোট চুক্তিমূল্য ১০ কোটি ৮৪ লাখ ৫ হাজার টাকা। এসব কাজ শতকরা ১শ ভাগ সম্পন্ন হয়েছে।
প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি-৩ এর আধীনে মোট ১৫১টি কাজের বিপরীতে মোট চুক্তিমূল্য ৬৩ কোটি ৭১ লাখ ৭১ হাজার টাকা। কাজের অগ্রগতি শতকরা ৭৪ ভাগ। প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (জিওবি) প্রকল্পের অধীনে ৩টি কাজের বিপরীতে মোট চুক্তিমূল্য ১ কোটি ৭০ লাখ ২৭ হাজার টাকা। এই প্রকল্প শতকরা ১শ ভাগ কাজ সম্পন্ন হয়েছে।
বিদ্যালয় বিহীন এলাকায় ১৫০০ বিদ্যালয় নির্মাণ প্রকল্পের আওতায় ১৯টি কাজের জন্য চুক্তিমূল্য ৯ কোটি ৭৯ লাখ ৮০ হাজার টাকা। এই প্রকল্পের কাজ শতকরা ১শ ভাগ সম্পন্ন হয়েছে। সরকারি প্রাথমিক বিদ্যালয় পুনঃনির্মাণ ও সংস্কার প্রকল্প (২য় পর্যায়) এর আওতায় ১শ ৩১টি কাজের বিপরীতে চুক্তিমূল্য ২০ কোটি ১৪ লাখ ৫৮ হাজার টাকা। এসব প্রকল্পের শতকরা ১শ ভাগ কাজ সম্পন্ন হয়েছে।
চাহিদা ভিত্তিক সরকারি প্রাথমিক বিদ্যালয় অবকাঠামো উন্নয়ন প্রকল্পের (১ম পর্যায়ে) আওতায় ৪টি কাজের বিপরীতে মোট চুক্তিমূল্য ২ কোটি ৭৪ লাখ ৪৬ হাজার টাকা।

এই কাজের জন্য ২টি দরপত্র আহবান এবং ২টি দরপত্র আহবানের প্রক্রিয়াধীন রয়েছে। চাহিদা ভিত্তিক নতুন জাতীয়করনকৃত সরকারি প্রাথমিক বিদ্যালয় অবকাঠামো উন্নয়ন প্রকল্পের (প্রথম পর্যায়ে) অধীনে ৯টি কাজের বিপরীতে মোট চুক্তিমূল্য ৫ কোটি ৯৬ লাখ ৮৫ হাজার টাকা। এই প্রকল্পের ৪টি দরপত্র মূল্যায়ন প্রক্রিয়াধীন এবং ৫টি দরপত্র আহবান করা হয়েছে।
প্রাথমিক শিক্ষা উন্নয় কর্মসূচি-৩ (পিটিআই) প্রকল্পের আওতায় ১টি কাজের বিপরীতে মোট চুক্তিমূল্য ১ কোটি ৬৯ লাখ ৮০ হাজার টাকা। এই প্রকল্পের শতকরা ৮০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে।
অপরদিকে, বার্ষিক বরাদ্দের আওতায় এই জেলায় ২০১৬-১৭ সালে জুন-জুলাই-এর মধ্যে শেষ করতে হবে এমন পল্লী সড়ক ও কালভার্ট মেরামত কর্মসূচির আওতায় মোট ১২১টি কাজের বিপরীতে চুক্তিমূল্য ৫৪ কোটি ৫৫ লাখ ১২ হাজার টাকা। এ পর্যন্ত এসব কাজের শতকরা ১০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে।


1