LatestsNews
# ‘বুলবুল’ কেড়ে নিল সাতজনের প্রাণ# সোমবারের জেএসসি-জেডিসি পরীক্ষাও স্থগিত# বীরের মতো লড়েও সিরিজ জেতাতে পারলেন না নাঈম# ঘূর্ণিঝড় ‘বুলবুল’ কেড়ে নিল ১০ জনের প্রাণ# সরকার হটানোর জন্য বিএনপি তৈরি হচ্ছে: ফখরুল# ব্যাংক ঋণ পরিশোধে পুরুষের চেয়ে এগিয়ে নারী: বাণিজ্যমন্ত্রী# জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু শনিবার# ধানমন্ডিতে বাড়ির মালিক-গৃহকর্মীকে গলাকেটে হত্যা # আওয়ামী লীগে অনুপ্রবেশকারীদের মধ্যে ১৫০০ জনেক চিহ্নিত করা হয়েছে # রপ্তানি করতে না পারায় ভারতে পেঁয়াজের বাজারে ধ্বস!# আল-জাজিরায় বাংলাদেশি ফ্রিল্যান্সারদের সফলতার গল্প# আজ থেকে ৯ ইঞ্চির ছোট সাইজের ইলিশ ধরা নিষিদ্ধ থাকবে# ব্যাংকে ১০ হাজার টাকা পর্যন্ত সার্ভিস চার্জ ফ্রি# যুক্তরাষ্ট্রে ‘সঙ্কটাপন্ন’ খোকার জীবন শেষ ইচ্ছেটিও পূরণ হচ্ছে না পাসপোর্ট না থাকায়# সড়কে শৃঙ্খলা আনতেই নতুন আইন : কাদের# 'দেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করতেই ভোলার ঘটনা ঘটানো হয়েছে'# ন্যাম সম্মেলন শেষে দেশের পথে প্রধানমন্ত্রী# এমপিওভুক্তিতে অসঙ্গতি, বিকালে সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী# সরকারের গুণগানে দেশে নতুন বুদ্ধিজীবী শ্রেণীর উদয় হয়েছে : গয়েশ্বর# সিটি ব্যাংক ও বিকাশের মধ্যে চুক্তি স্বাক্ষর
আজ মঙ্গলবার| ১২ নভেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

নেপালে বিমান বিধস্ত: এয়ার কন্ট্রোল রুমের অডিও রেকর্ড সঠিক নয়



নেপালের কাঠমান্ডুর ত্রিভুবনে বিধস্ত বিমানের পাইলটের সঙ্গে এয়ার কন্ট্রোল রুমের কথোপকথনের যে অডিও রেকর্ড বের হয়েছে—তা সঠিক নয়— উল্লেখ তরে বিশ্লেষকরা বলছেন, অডিও রেকর্ডে যেসব টার্ম এবং সংকেত ব্যবহার করা হয়েছে তা দুনিয়ার কোনো বিমানবন্দরেই ব্যবহৃত হয় না। দেশ টিভিকে দেয়া সাক্ষ্যৎকারে তারা এসব কথা বলেন।

তারা আরো বলেন, আবার রাশিয়ার একটি উড়োজাহাজ দুর্ঘটনার ছবি, ইউএস বাংলার উড়োজাহাজের দুর্ঘটনার ছবি হিসেবে ভাইরাল করা হয়েছে। সব মিলিয়ে উদ্দেশ্য প্রণোদিতভাবে কেউ বিভ্রান্তি ছড়াচ্ছে।

বিশ্লেষকরা বলছেন, এ কথোপকথনে যে ধরনের টার্ম ব্যবহার করা হয়েছে, কোন বিমানবন্দরেই এ ধরনের টার্ম ব্যবহার করা হয় না। অন্য ভাষার মিশ্রণে ভাঙা ভাঙা ইংরেজিতে কথা বলার রীতিও কোন বিমানবন্দরে নেই বলে দাবি তাদের।

আবার রাশিয়ায় বিমান দুর্ঘটনার এই ভিডিওটি ইউটিউবে আপলোড করা হয়েছে গত বছরের ২৪ জুলাই। অথচ জেনে বুঝেই এটিকে ইউএস বাংলার উড়োজাহার দুর্ঘটনার সিসিটিভি ফুটেজ হিসেবে প্রচার করা হয়েছে।

এরইমধ্যে দুর্ঘটনাকবলিত বিমানের ব্ল্যাক বক্স ও সিভিআর উদ্ধার করা হয়েছে। এ দুটি জিনিস ডিকোড করলেই দুর্ঘটনার প্রকৃত কারণ জানা যাবে।

উড়োজাহাজটি ল্যান্ডিং করার সময় কে বিমানটি চালাচ্ছিলেন— পাইলট না কো পাইলট তাও জানা যাবে ব্লাকবক্সের ডাটা থেকে।

এদিকে, ত্রিভুবন বিমানবন্দরে ইউএস বাংলার উড়োজাহাজটি বিধস্ত হওয়ার কয়েক ঘন্টার মধ্যেই ইউটিউবে, পাইলট আর এয়ারকন্ট্রোল রুমের একটি অডিও ছড়িয়ে পড়ে। এ অডিও কথোপকথন নিয়ে সর্বমহলে ব্যাপক হইচই। দেখা দিয়েছে নানা ধরনের বিভ্রান্তি।


1