LatestsNews
# বেনাপোলে সড়ক দুর্ঘটনায় ট্রান্সপোর্ট ব্যবসায়ী নিহত# এবছর শিক্ষা খাতে বাজেটের আকার বাড়লেও তা শতাংশে কমেছে বলে মনে করছেন বিশ্লেষকরা।# পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রে বাংলাদেশি ও চীনা শ্রমিকদের মধ্যে সংঘর্ষে ৮ চীনা শ্রমিক আহত হয়েছেন।# দেশে ফলের উৎপাদন বাড়াতে প্রতিনিয়ত চলছে নানা গবেষণা- কৃষকদের উৎসাহিত করতে যত আয়োজন# মোবাইল ফোনে বাংলায় এসএমএস (মেসেজ) পাঠালে খরচ অর্ধেক ছাড় দেয়া হবে।# বিএনপির স্থায়ী কমিটির সদস্য হলেন সেলিমা ও টুকু# মানুষের খাদ্য তালিকার প্রাণীর এসব খাবার এ যেন মানুষ মারার কারখানা# রাজধানীর বায়তুল মোকাররম মার্কেটে আগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।# আমিরাতে প্রথম বাংলাদেশির গোল্ডেন ভিসা অর্জন# 'মোবাইল রিচার্জে শুল্ক বাড়ানোয় ক্ষতিগ্রস্ত হবে ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রা'# কামারখন্দ উপজেলা পরিষদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী শহিদুল্লাহ সবুজ নির্বাচিত# লাকসামে স্কুলছাত্রী ধর্ষনের শিকার, ধর্ষনকারী গ্রেপ্তার# দেশে সুষ্ঠু নির্বাচন হওয়া কঠিন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম।# রাজধানীতে বিশৃঙ্খলভাবে দেয়াল লিখন ও গাছে বিজ্ঞাপন লাগালে কঠোর ব্যবস্থা'# পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের শেষ বা পঞ্চম ধাপের ভোটগ্রহণ শেষ হয়েছে এখন চলছে গণনা।# খালেদা জিয়ার মুক্তির বিষয়টি নির্ভর করছে আদালতের ওপর।# রাজধানীর কল্যাণপুরের রাজিয়া পেট্রোল পাম্পে আগুন নিয়ন্ত্রণে এসেছে।# সালথায় জাতীয় শিক্ষা সপ্তাহে বিভিন্ন স্কুল কলেজের ছাত্র শিক্ষকদের মাঝে পুরস্কার বিতরন# ঝিনাইদহে মসজিদের মোয়াজ্জিনকে কুপিয়ে ও গলাকেটে হত্যা !# অবশেষে বড় অংকের অর্থের বিনিময়ে মিশরের ইজিপ্ট এয়ার থেকে লিজ নেয়া নষ্ট দুটি উড়োজাহাজ ফেরত দেয়া হচ্ছে।
আজ বুধবার| ১৯ জুন ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

মুন্সীগন্জ জেলার আলু আবদী জমি থেকে আলু উত্তোলনে মাঠে নেমেছে কৃষকরা



লিটন মাহমুদ  মুন্সীগন্জ ,    আলুর জন্য বিখ্যাত মুন্সীগঞ্জ জেলায় পুরোদমে শুরু হয়েছে এ বছরের আলু উত্তোলন। জেলার আলু আবদী জমি থেকে আলু উত্তোলনে মাঠে নেমেছে কৃষকরা। কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, জেলায় এ পর্যন্ত ৮ হাজার হেক্টর জমির আলু উত্তোলন সম্পন্ন হয়েছে। স্থানীয় কৃষকদের পাশাপাশি বিভিন্ন জেলা থেকে আগত আলু উত্তোলনকারী শ্রমিকরাও মাঠে রয়েছে।

কৃষকদের সাথে কথা বলে জানা যায়, এ বছর আবহাওয়া ভালো থাকায় আলুর আকার ও ফলন ভালো হলেও জমিতে পাইকার না থাকায় খরচ পুশিয়ে লাভ পেতে শঙ্কায় রয়েছে তারা।

সরজমিনে জেলার সদর উপজেলার মোল্লাকান্দি, বাংলাবাজার, আধারা, টঙ্গীবাড়ী উপজেলার যশলং, দিঘীরপাড়সহ বিভিন্ন এলাকায় ঘুরে দেখা যায়, সর্বত্র জমিতে আলু উত্তোলনে মাঠে রয়েছে কৃষকরা। টঙ্গীবাড়ী উপজেলা কাঠাদিয়া এলাকায় ১০ একর জমিতে আলু রোপন করেছিলেন কৃষক আলমাস সিকদার। তিনি জানান, এবছর প্রতি একরে ৩ শত থেকে ৩৫০মণ আলু হয়েছে। আলুর ফলন ভাল হয়েছে তবে তেমন কোন পাইকার এখনো জমিতে আসছে না। আরেক কৃষক নরুল আলম জানান, প্রতি একর আলুতে সর্বমোট ১ লক্ষ ৭৫ হাজার টাকা খরচ হয়েছে, অল্প কিছু আলু ৭-৮টাকা কেজি ধরে বিক্রি করতে পেরেছি। গত বছর কোল্ডস্টোরে আলু রেখে লোকসান হয়েছে। আলু উত্তোলনে শ্রমিকদের গত বছরের চেয়ে এবার বেশি মজুরি দিতে হচ্ছে।

এদিকে মুন্সীগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, এ জেলায় ডায়মন্ড, কাডিনাল গ্রানালা, হীরাসহ ১১জাতের আলু চাষ হয়ে থাকে। এর মধ্যে ৯০ ভাগই ডায়মন্ড আলু চাষ হয়। এ বছর জেলায় ৩৮ হাজার ৮শ হেক্টর জমিতে আলু আবাদ করা হয়েছে। উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৩ লক্ষ ৫৮ হাজার মেট্রিক টন। এর আগে রোপন মৌসুমে ডিসেম্বরের কয়েকদিন বৃষ্টির কবলে পড়ে রোপনকৃত ১১ শত হেক্টর জমির আলু। পিছিয়ে যায় ১৪ হাজার ৪শত হেক্টর জমির আলুর রোপন। তবে বৃষ্টির কারণে জমিতে পানি জমে রোপনকৃত আলু নষ্ট হওয়ার আশঙ্কা করা হলেও তেমন কোন ক্ষতি হয়নি। আর বৃষ্টির আগে রোপনকৃত জমিতে বৃষ্টি হওয়ায় কৃষকদের আর পানি দিতে হয়নি। বৃষ্টি পেয়ে রোপনকৃত আলুর গাছ দ্রুত বেড়ে ওঠে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মুন্সীগঞ্জ উপ-পরিচালক কৃষিবিদ মো. হুমায়ূন কবীর জানান, কৃষকরা আলু উত্তোলন শুরু করেছে। এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় আলুর ফলন খুব ভালো হয়েছে। এ বছর আলুর জমিতে কোন ধরনের রোগ বালাই দেখা দেয়নি। আশা করছি পাইকাররা দ্রুত জমিতে চলে আসবে, কৃষকরা এবছর আলু বিক্রি করে লাভবান হবে।


1