LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শুক্রবার| ২৯ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

লাহাগড়া স্বাস্থ্য কমপ্লেক্স ৫০ শয্যায় উন্নীতকরণ ভবন হলেও মেলেনি অনুমোদন চিকিৎসক সংকট



এস এম আলমগীর কবির নিজস্ব প্রতিবেদক

নড়াইলের লোহাগড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ৫০ শয্যায় উন্নীতকরণের জন্য তিনতলা নতুন ভবন নির্মাণ করা হয়েছে প্রায় চার বছর আগে। ২০১৪ সালের নভেম্বরে নতুন ভবনটি যথাযথ কর্তৃপক্ষের নিকট হস্তন্তর করা হলেও স্বাস্থ্য কমপ্লেক্সটির শুধুমাত্র ৫০ শয্যার খাদ্যের অনুমোদন হয়েছে। তবে চার বছর ধরে এ স্বাস্থ্য কমপ্লেক্সটি ৫০ শয্যায় উন্নীতকরণের জন্য চিকিৎসকসহ জনবল নিয়োগের অনুমোদন মেলেনি। এদিকে, চিকিৎসক সংকটের ফলে চিকিৎসা সেবা ব্যাহত হয়ে পড়েছে। চিকিৎসকের ১০টি পদ থাকলেও বর্তমানে কর্মরত আছেন ৪ জন। আর এর ফলে দুর্ভোগে পড়েছেন এখানে সেবা নিতে আসা রোগী ও স্বজনরা।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, ৩১ শয্যার এই হাসপাতালকে ৫০ শয্যায় উন্নীত করার জন্য ২০০১-০২ অর্থবছরে ৭ কোটি ১৭ লাখ ৩৪১ টাকা ব্যয়ে তিন তলা ভবনের নির্মাণকাজ শুরু হয়। দীর্ঘ ১৩ বছর পর নির্মাণ কাজ শেষে ২০১৪ সালের নভেম্বরে নতুন ভবনটি যথাযথ কর্তৃপক্ষের নিকট হস্তন্তর করা হয়। এরপর দীর্ঘ চার বছরেও প্রশাসনিক অনুমোদন না পাওয়ায় বতর্মানে পুরনো ভবনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি চলছে। এ ভবনে বেড রয়েছে ৩১টি। লোহাগড়া উপজেলার জনসংখ্যা প্রায় তিন লাখ। এ কারণে স্বাস্থ্য কমপ্লেক্সটিতে রোগী ভর্তির চাপ অনেক বেশী হয়ে থাকে। শয্যার অভাবে তাদের মেঝেতে রেখে চিকিৎসা দিতে হয়। বহির্বিভাগেই প্রতিদিন ২০০-৩০০ রোগী সেবা নিতে আসেন। স্বাস্থ্য কমপ্লেক্সটিতে ১০টি চিকিৎসক পদের বিপরীতে কর্মরত আছেন মাত্র ৪জন চিকিৎসক। তাদেরকে আন্তঃবিভাগ, বহির্বিভাগ ও জরুরি বিভাগ সামাল দিতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে।
সরেজমিনে দেখা যায়,জন গুরত্বপূর্ণ এ কমপ্লেক্সেটি কাগজে-কলমে ৫০ শয্যা বিশিষ্ট হলেও অনুমোদন না হওয়ায় ৩১ শয্যায় চলছে চিকিৎসা সেবা। পুরুষ ওয়ার্ডে ভেতরে প্রবেশ করলে দেখা মেলে রোগীরা গাদাগাদি করে কোন রকম চিকিৎসা সেবা নিচ্ছে। আবার কিছু রোগী সিট না পাওয়ায় মেঝেতেই চিকিৎসা দিচ্ছে কর্তব্যরত এক চিকিৎসক।
আরো দেখা গেছে, বহির্বিভাগে চিকিৎসা সেবা নিতে এসে রোগীরা ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করছেন। অপেক্ষা করতে গিয়ে অনেকে অসুস্থ হয়ে পড়ছেন। উপজেলার লাহুড়িয়া গ্রামের রেজাউল হক জানান, ভিড়ের কারণে প্রায় ২ ঘণ্টা অপেক্ষায় আছি। বাটিকা বাড়ি গ্রামের হেনা বেগম জানান, সকাল ১০টায় এসেছি। দেড় ঘণ্টায়ও ডাক্তারের সিরিয়াল পাইনি। পার মল্লিকপুর গ্রামের অবসর প্রাপ্ত সেনাসদস্য হামিমুর রহমান ক্ষোভ প্রকাশ করে বলেন, এই স্বাস্থ্যকেন্দ্র থেকে প্রয়োজনীয় চিকিৎসা পেতে চরম দুর্ভোগ পোহাতে হয়। মাই গ্রামের প্রশান্ত কুমার দাশ ব্যথার ওষুধ নিতে এসেছেন। ২ ঘণ্টা অপেক্ষা করে ডাক্তারের দেখা পেলেও বাইরে থেকে তাকে ওষুধ কিনে নিতে বলা হয়েছে।
নাম প্রকাশ না করার শর্তে বহির্বিভাগের এক চিকিৎসক বলেন, বহির্বিভাগে মাত্র দু’জন চিকিৎসককে কয়েক শত রোগীকে চিকিৎসা পরামর্শ দিতে হয়। এক মুহূর্তের জন্য চেয়ার থেকে ওঠা যায় না। নিজেরা অসুস্থ হলেও ছুটি নেয়া বা পাওয়া যায় না। এত চাপেরমুখে ভালো চিকিৎসা দেয়া সম্ভব নয়। ৫০ শয্যা বাস্তবায়ন হলে আরো ১২জন চিকিৎসকের পদ সৃষ্টি হতো। তখন রোগীদের সঠিকভাবে চিকিৎসা দেয়া সম্ভব হতো।
এ ব্যাপারে লোহাগড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা লুৎফুন নাহার জানান, ‘৩১ শয্যার এ হাসপাতালে চিকিৎসকের পদ মাত্র ১০টি। ৫০ শয্যা হলে চিকিৎসকের পদ হবে ২১টি। এছাড়া অপারেশন থিয়েটার ও আরো ১৯টি শয্যার প্রয়োজনীয় আসবাবপত্রসহ অন্যান্য উপকরণ এখনো পাওয়া যায়নি। নতুন ভবন নির্মিত হলেও প্রশাসনিক অনুমোদন না পাওয়া এবং ১২টি চিকিৎসকের পদসহ অন্যান্য উপকরণের অভাবে ৫০ শয্যা চালু করা সম্ভব হচ্ছে না।’
নড়াইলের সিভিল সার্জন মুন্সি আসাদুজ্জামান জানান, লোহাগড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি শুধু ৫০ শয্যার খাদ্যের অনুমোদন আছে। অন্য সবকিছুই চলছে ৩১ শয্যার ঘাটতি জনবল দিয়ে। হাসপাতালটি ৫০ শয্যায় উন্নীত করতে স্বাস্থ্য অধিদপ্তর ও মন্ত্রণালয়ে লিখিতভাবে জানানো হয়েছে। গত মাসেও এ বিষয়ে একটি চিঠি মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। ৫০ শয্যা অনুমোদনের জন্য আমরা আন্তরিকভাবে চেষ্টা করছি।#


1