LatestsNews
# অবশেষে বড় অংকের অর্থের বিনিময়ে মিশরের ইজিপ্ট এয়ার থেকে লিজ নেয়া নষ্ট দুটি উড়োজাহাজ ফেরত দেয়া হচ্ছে।# শুধু সেমির আশা বাঁচিয়ে রাখার জন্যই নয়, দলের আত্মবিশ্বাস ফিরে পাওয়ার জন্য জয়ই দরকার ছিল# রাজশাহীতে জমে উঠেছে হরেক রকম আমের বেচাকেনা।# রোহিঙ্গা সংকট মোকাবিলায় ব্যর্থ বলে দায় স্বীকার করেছে জাতিসংঘ।# ২৩ উপজেলায় ভোটগ্রহণ চলছে# নোয়াখালী সদর উপজেলা পরিষদ নির্বাচনে প্রথমবারের মতো ইভিএম পদ্ধতীতে ভোট গ্রহণ # নোয়াখালীর হাতিয়ায় অস্ত্র ও গুলিসহ শীর্ষ জলদস্যু ফরিদ কমান্ডারকে গ্রেপ্তার করেছে কোস্টগার্ড# বেনাপোলে হুন্ডি করে অর্থ পাচারের অভিযোগে ৩ পুলিশ ক্লোজড # নড়াইলে শিক্ষার্থীদের গুলি করে হত্যার হুমকিতে ৪ জনের নামে মামলা দায়ের# ভিসা ছাড়াই ব্রাজিল যেতে পারবেন চার দেশের পর্যটক# এমপি হারুনের স্ত্রীর প্লট বাতিল নিয়ে সংসদে হাসির রোল# বগুড়ায় জালিয়াতি করতে ইভিএমে ভোট নিতে চায় কমিশন: রিজভী# বাজেট যথাযথভাবে প্রণয়ন ও বাস্তবায়ন হয়েছে বলেই বাংলাদেশ সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে।# ওসি মোয়াজ্জেমকে হত্যা মামলার আসামি করার আবেদন করা হবে’# খাওয়ার মসলা দিয়ে তৈরি হচ্ছে হার্টের ব্যথানাশক ক্যাপসুল!# নোয়াখালী উপজেলা নির্বাচন, ১৩১ কেন্দ্রেই হবে ইভিএম-এ ভোট, # ভারতে কারাভোগ শেষে দেশে ফিরল ৬ তরুনী# চুনারুঘাটে করাঙ্গী নদীর বাধঁ ভেঙ্গে সাত / আটটি গ্রাম প্লাবিত# যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৫৫ কোটি ৭২ লাখ টাকার বাজেট ঘোষণা# বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা উন্নয়ন ও শান্তির প্রতীক মোহাম্মদ নাসিম
আজ মঙ্গলবার| ১৮ জুন ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

ঢাকায় যানজটে দিনে ৫০ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে।



নাহিদ হাসান,ঢাকা
 
রাজধানীতে যানজটের কারণে প্রতিদিন গড়ে নষ্ট হচ্ছে প্রায় ৫০ লাখ কর্মঘণ্টা। এতে বছরে কমপক্ষে ২০ থেকে ৫৫ হাজার কোটি টাকার ক্ষতি হচ্ছে। বুয়েটের এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। তবে, সঠিক পরিকল্পনা গ্রহণ করা গেলে এ ক্ষতি ৬০ ভাগ কমিয়ে আনা সম্ভব বলছেন বিশেষজ্ঞরা। 
প্রতিদিন অসহনীয় যানজটে পড়তে হয় রাজধানীবাসীকে। এতে দীর্ঘ কর্মঘণ্টা অপচয়ের পাশাপাশি আর্থিক ও স্বাস্থ্যগত ক্ষতি হচ্ছে নগরবাসীর। 
এ পরিস্থিতিতে মহানগরীর যানজট নিয়ে গোলটেবিল বৈঠকের আয়োজন করে বুয়েট ও রোড সেফটি ফাউন্ডেশন। বৈঠকে যানজটের কারণ ও নিরসনে নানা পদক্ষেপ তুলে ধরেন বিশেষজ্ঞরা।
পরিবহন বিশেষজ্ঞদের মতে, অপরিকল্পিত নগরায়ন, প্রধান সড়কে পাশে শপিংমল, ফুটপাত দখল, সড়কে পার্কিং, নাজুক গণপরিবহন, সঠিক লেন বিভাজনসহ নানা কারণে তৈরি হচ্ছে যানজট। 
যানজট নিরসনে কমিউটার ট্রেন সেবা উন্নত করার পাশাপাশি গণপরিবহনকে ঢেলে সাজানো, বাস বে নির্মাণ, করিডোর নির্মাণ, রেড লাইন জোন তৈরির পরামর্শ দেন বিশেষজ্ঞরা।
বৈঠকে অভিযোগ করা হয়, যানজট নিরসনে নানা প্রকল্প নিলেও বিশেষজ্ঞ পরামর্শ আমলে নেয় না সরকারি সংস্থাগুলো। এ সংকট নিরসনে সমন্বিত পদক্ষেপের বিকল্প নেই বলে জানান আলোচকরা। 
শুধু অর্থনৈতিক ক্ষতি নয়, স্বাস্থ্যগত নানা সমস্যাও তুলে ধরে বিশেষজ্ঞরা বলেন, দীর্ঘক্ষণ অপেক্ষায় থাকার কারণে হ্রাস পাচ্ছে কর্মদক্ষতাও।


1