LatestsNews
# শ্রীমঙ্গলে ৬ ডিসেম্বর মুক্ত দিবস বধ্যভ‚মি-৭১ প্রাঙ্গণে মুক্তিযুদ্ধের যাদুঘর করার দাবি # শার্শার শিক্ষা প্রতিষ্ঠানে পৌছে গেছে নতুন বই# খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে চিকিৎসকদের অবাধ ও নিরপেক্ষ প্রতিবেদন দাখিল নিয়ে সংশয় প্রকাশ করেছেন বিএনপি# মুজিববর্ষের (২০২০) অনুষ্ঠানে যোগ দিতে ঢাকা আসবেন মোদি, প্রণব ও সোনিয়া# মহেশপুরের ঐতিহ্যবাহী ইছামতি নদী দখল করে মাছ চাষ # আজ যশোর মুক্ত দিবস# ইনজেকশন দেওয়ার পর প্রসূতির মৃত্যু, স্বজনদের অভিযোগ ভুল চিকিৎসা# প্রকল্প সংশ্লিষ্টরা বলছে চলতি মাসেই বসছে মেট্রোরেলের লাইন# সব জল্পনার অবসান সৃজিত-মিথিলার বিয়ে সন্ধ্যায়# ভুটানকে ১০ উইকেটে হারাল বাংলাদেশ# সিদ্ধেশ্বরীতে হত্যার শিকার তরুণীর পরিচয় জানা গেছে মিলেছে ধর্ষণের পর হত্যার আলামত# গণধর্ষণের পর পশু চিকিৎসককে নির্মমভাবে পুড়িয়ে হত্যার ঘটনায় অভিযুক্ত চারজনই পুলিশের গুলিতে নিহত । # নোয়াখালী হাতিয়ায় অস্ত্র ও গুলিসহ গ্রেপ্তার-১# অভাবের সঙ্গে যুদ্ধ করে অবহেলিত ফাতেমা এখন স্বাবলম্বী# ঝিনাইদহে অসহায় নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ # কালীগঞ্জে আন্তঃজেলা ডাকাত দলের ৮ সদস্য আটক# প্রশিক্ষণ আমাদের জ্ঞান ও কাজের দক্ষতা বাড়ায় - উপসচিব মোহাম্মদ শওকত ওসমান# নোয়াখালীতে এলজি ও দেশীয় অস্ত্রসহ ডাকাত গ্রেফতার# নোয়াখালীতে প্রথমবারের মতো খোলাবাজারে পেঁয়াজ বিক্রি করছে টিসিবি# শ্বাসরুদ্ধকর ও সংকটময় সেই ১২ ঘণ্টা
আজ শনিবার| ০৭ ডিসেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

উল­াপাড়ায় পাট চাষে লক্ষ্যমাত্রায় ঘাটতি অর্ধেক জমিতে আবার ভারতীয় জাত



সাহারুল হক সাচ্চু, উত্তরাঞ্চল প্রতিনিধি 4TV
সিরাজগঞ্জের উল­াপাড়ায় এবারে পাট চাষে সরকারী লক্ষ্যমাত্রায় ঘাটতি থাকছে। লক্ষ্যমাত্রার প্রায় সাড়ে ৫৭ ভাগ জমিতে পাট চাষ হয়েছে। এর মধ্যে আবার অর্ধেক জমিতে ভারতীয় কেনাফ (আসমান তারা) জাতের পাট চাষ হয়েছে। গত বছর পাট চাষ করা হয়েছিলো মাঠের পর মাঠ জুড়ে এমন সব জমি কৃষকেরা  এবারে পাট চাষ না করে পতিত রেখেছে। ঘনঘন বৃষ্টিপাত ও আশানুরুপ দাম না পাওয়ায় কৃষকেরা পাট চাষ করেনি বলে জানানো হয়।
উপজেলা কৃষি অফিস সুত্রে, এবারের মৌসুমে গোটা উপজেলায় ২ হাজার ৭শ হেক্টর পরিমান জমিতে পাট চাষের সরকারী লক্ষ্যমাত্রা নির্ধারণ ছিল। সেখানে  মোট ১ হাজার ৫শ হেক্টর পরিমান জমিতে পাট চাষ করা হয়েছে। এর মধ্যে ৮শ ৫০ হেক্টরের ভারতীয় কেনাফ জাতের পাট চাষ করা হয়েছে। বাকী ৫শ হেক্টরের তোষা ও ১শ ৫০ হেক্টরে দেশী জাতের পাট চাষ করা হয়েছে।
সরেজমিনে বিভিন্ন মাঠ ঘুরে দেখা ও জানা গেছে, অনেক মাঠেই আগাম করে আবাদের ইরি ধান কেটেই সে সব জমিতে পাট চাষ করা হতো। বিগত ক’বছর এভাবে চাষ করা হলেও এবারে বেশিরভাগ জমি পতিত রয়েছে। বেশ ক’জন কৃষকের বক্তব্যে গত বছর তারা পাটের আশানুরুপ দাম পাইনি। এ ছাড়া পাট বীজ বপন মৌসুমে ঘনঘন বৃষ্টিপাতে পাট চাষ করতে পারিনি। আগাম করে রোপা আমন ধানের আবাদ করবে ভেবেই জমি পতিত রেখেছে।
নাগরৌহা গ্রামের কৃষক মোঃ করিম মিয়া জানান, গত বছর তিনি প্রায় ১৭ বিঘা জমিতে পাট চাষ করে ছিলেন। বেশ ভাল হারে ফলনও মিলে ছিলো তার হিসেবে পাটের আশানুরুপ দাম না পাওয়ায় লোকসান হয়েছে। এ কারণে এবার মাত্র আড়াই বিঘা জমিতে পাট চাষ  করেছেন।
উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ খিজির হোসেন প্রামানিক জানান, ঘন ঘন বৃষ্টিপাতে এবারে কৃষকেরা পাট চাষ করতে না পারায় লক্ষ্যমাত্রা পুরুণ হয়নি। তিনি জানান, পতিত রাখা জমিতে আগাম করে ধান ও রবি ফসলের চাষে পরিকল্পনা করে ইতিমধ্যেই কৃষকদেরকে পরামর্শ দেওয়া হচ্ছে।


1