LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শুক্রবার| ২৯ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

উল­াপাড়ায় দেশীয় পদ্ধতিতে হাঁসের বাচ্চা উৎপাদন খামার অনেকেরই কাছে অনুকরণীয় হয়ে উঠছেন



সাহারুল হক সাচ্চু (সিরাজগঞ্জ) প্রতিনিধি 4TV

সিরাজগঞ্জের উল­াপাড়ায় পরিশ্রম, আত্মবিশ্বাস আর নিজ মেধায় আব্দুল হামিদ মোল­া স্বাবলম্বি হয়েছেন। নিজ হাতে গড়া হাঁসের বাচ্চা উৎপাদন খামার তাকে স্বাবলম্বি করেছে। দেশের অনেক এলাকায় পরিচিতি এনে দিয়েছে। তিনি অর্থের সফলতা পেয়েছেন। এক সময় রিক্সা চালক ছিলেন। তিন টিনের ছাপড়া ঘরে বসবাস করেছেন। এখন মোল­া হ্যাচারীর মালিক হয়েছেন। আগের সেই ভিটেতেই ছাপড়া বদলে সেখানে পাকা দোতলা ভবন গড়েছেন। তার সাফল্য দেখে এমন খামার গড়তে আগ্রহীদেরকে বিভিন্ন সহযোগীতা “ দিচ্ছেন। 

উল­াপাড়া উপজেলার ভুতগাছা গ্রামের আব্দুল হামিদ মোল­া প্রায় ২২ বছর আগে নিজ আগ্রহে ব্র্যাক থেকে ২৫ দিনের প্রশিক্ষণ নিয়ে হাঁসের ডিম থেকে বাচ্চা উৎপাদনে জড়িত হন বলে জানান। নিজ বাড়ীতেই দেশীয় পদ্ধতিতে ধানের তুষ ও হ্যারিকেনের আলোয় হাসের ডিম থেকে বাচ্চা উৎপাদন শুরু করেন। তিনি জানান প্রতি তিনদিন পর ১৮ হাজার ডিম ঢোকানো হয়। একবার ডিম ঢোকানোর ৩০ দিনে তা থেকে বাচ্চা ফুটে বের হয়। সে হিসাবে তার খামারে চক্রাকারে প্রায় দিনই বাচ্চা মেলে। তিনি আরো জানান প্রথম শুরু থেকে বছর চারেক আগ অবধি প্রায় ১৮ বছর কাল পুরোপুরি দেশীয় তুষ পদ্ধতিতে বাচ্চা উৎপাদন করেছেন। এখন তুষ পদ্ধতিসহ  নিজ মেধায় তৈরী মেশিন প্রযুক্তিতে বাচ্চা উৎপাদন করা হচ্ছে। এরই মধ্যে বড় ধরনের চারটি মেশিন বসিয়েছেন। একটি মেশিন তৈরীতে প্রায় দেড় লাখ টাকা ব্যয় হয়েছে বলে জানান। প্রতিদিন উল­াপাড়ার বিভিন্ন এলাকাসহ তাড়াশ, শাহাজাদপুর, সিংড়া, বনপাড়া, বড়াইগ্রাম এলাকা থেকে হাসের ডিম সংগ্রহ করা হয়। তার খামারের উৎপাদিত বাচ্চা ঢাকা, গাজীপুর, ময়মনসিংহ, বগুড়া, পাবনা, কুষ্টিয়া, বরিশালসহ আরো বেশ কয়টি এলাকার ব্যবসায়ীরা নিজেরাই এসে পাইকারী বাচ্চা কিনে নেয় বলে জানান। বেশির ভাগ ব্যবসায়ী আগাম তাদের চাহিদা জানিয়ে দেয়। তার খামারে নিয়মিত আট জন কাজ করেন। আব্দুল হামিদ মোল­া জানান সব মিলিয়ে তার খামারের পেছনে প্রায় ৭০ লাখ পুজি খাটছে। প্রতিমাসে সব খরচ বাদে এক থেকে সোয়া লাখ টাকা তার আয় হয় বলে জানান। তিনি এরই মধ্যে এমন খামার গড়তে আপন ভাইসহ বিভিন্ন এলাকার আগ্রহী আট জনকে হাতে কলমে প্রশিক্ষণ দিয়ে খামার গড়তে যাবতীয় সহযোগীতা করেছেন।

 


1