LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ বৃহস্পতিবার| ২৮ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

গবাদি পশু উৎপাদনে ভোগান্তিতে গবাদি পশুর ওষুধ উৎপাদনকারীরা



আমিষের চাহিদা পূরণে গবাদি পশু উৎপাদনে বিশেষ নজর দেয়া হলেও, এখাতে দরকারি ওষুধ উৎপাদনে নেই কোন সুষ্ঠু নীতিমালা। উদ্যোক্তাদের অভিযোগ, নীতিমালা না থাকায় ওষুধ তৈরিতে প্রাণীসম্পদ ও ওষুধ প্রশাসন-দুই অধিদপ্তরেরই দৌঁড়াতে হয় তাদের। আবার আমদানি করা কাঁচামাল পরীক্ষা করতে বন্দরেই ব্যয় হয় ১৫-২০ দিন। এতে বেড়ে যায় উৎপাদন খরচ। নজরদারির বাইরেই রয়ে যাচ্ছে নিম্নমানের ওষুধ আমদানিও। তবে, গবাদিপশুর ওষুধ খাতে শৃঙ্খলা আনতে নীতিমালা প্রণয়নের আশ্বাস মৎস্য ও প্রাণী মন্ত্রণালয়ের।প্রাণীসম্পদ অধিদপ্তরের তথ্য মতে বর্তমানে দেশে গরু ও ছাগল'সহ গবাদিপশুর সংখ্যা প্রায় সাড়ে ৫ কোটি। মাংস ও দুধের চাহিদা মেটাতে গড়ে উঠছে বাণিজ্যিক খামার। পাশাপাশি বড় হচ্ছে পোল্ট্রি খাত। লক্ষ্য মতে, ২০২১ সাল নাগাদ দেশে পোল্ট্রি খামারের সংখ্যা বেড়ে দাঁড়াবে ৩ লাখে।


প্রাণিসম্পদ খাতের সম্প্রসারণের সাথে বাড়ছে ওষুধের চাহিদাও। খাত সংশ্লিষ্টরা বলছেন, ১০ হাজার কোটি টাকার গবাদিপশুর ওষুধের বাজারে ৪০টির মতো দেশীয় প্রতিষ্ঠানের অবদান মাত্র ৩০ শতাংশ। নীতিমালা না থাকায় ঘাটতি মেটাতে ৫শতাধিক প্রতিষ্ঠান ওষুধ আমদানি করছে, যার মান নিয়ে রয়েছে নানা প্রশ্ন।

স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের মহাব্যবস্থাপক বলেন, আমাদের আরও ক্রেতাদের পক্ষে কাজ করতে হবে। সেই সুযোগ তখনই আসবে যখন সরকারের বিভিন্ন মেকানিজম গুলো প্রয়োগ করা হবে। 

সম্প্রতি গবাদিপশুর ওষুধের কাঁচামাল আমদানির আড়ালে গুঁড়ো দুধ আমদানির ঘটনা ঘটেছে। এরপর থেকে বন্দরেই পরীক্ষা করাতে হচ্ছে সব কাঁচামাল। এতে সময় ও ব্যয় দুটোই বাড়ছে।রেনেটা বিভাগের মহাব্যবস্থাপক বলেন, ২০ থেকে ২৫ দিন বন্দরে পণ্য পড়ে থাকছে। আমাদের ঝামেলা পোহাতে হচ্ছে। এছাড়া কিছু কিছু ওষুধ নিয়ে আমরা ঝামেলায় পরি। 


এ অবস্থায় দ্রুত প্রাণিসম্পদ খাতে ওষুধ প্রস্তুত ও রপ্তানি নীতিমালা করার উদ্যোগ নিচ্ছে মন্ত্রণালয়।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীও বলেন,  বছরে কে কতটুকু ব্যবসা করবে তার একটা মাত্রা থাকা উচিত। একটা সুষ্ঠু নিতিমালা হলে এটা নিয়ন্ত্রণ হবে বলে আমরা মনে করি। 

উদ্যোক্তাদের দাবি ভ্যাকসিন বাদে গবাদিপশুর সব ওষুধ উৎপাদনে সক্ষম দেশীয় প্রতিষ্ঠান। আমদানি নির্ভরতা কমাতে তাই শিল্প স্থাপনে মেশিনারিজ আমদানিতে শুল্ক সুবিধা চান উদ্যোক্তারা। তবে সবার আগে প্রয়োজন, সুষ্ঠু নীতিমালা।


1