LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শুক্রবার| ১৯ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

১ টি সেতু বদলাতে পারে ১৮ গ্রামের চিত্র



আসাদুজ্জামান সাজু, লালমনিরহাট 4TV : 

দীর্ঘ দিন ধরে অনেকেই বহু প্রতিশ্রæতি দিলেও বাস্তবে দুর্ভোগ লাঘবে ১৮ গ্রামের মানুষ দেখতে পাননি একটি সেতু। একদিকে খর¯্রােতা তিস্তা ও অপর দিকে সতী নদীর মাঝখানে ছিট মহলের মত অবরুদ্ধ হয়ে মানবেতর জীবন-যাপন করছেন লালমনিরহাট সদর উপজেলার রাজপুর ইউনিয়নের অর্ধলক্ষাধিক মানুষজন।

 

এসব গ্রামের বাসিন্দারা জানান, খর¯্রােতা তিস্তার ভাঙনে মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে লালমনিরহাট সদর উপজেলার রাজপুর ইউনিয়নের ১, ২ ও ৩ নম্বর ওয়ার্ডের প্রায় ১৫ থেকে ১৮টি গ্রাম। এরমধ্যে রয়েছে খলাইঘাট, চর খলাইঘাট, সৈয়দ পাড়া, বগুড়াটারী, মলবিটারী, চিনাতুলি, কিসামত চিনাচুলি, ঠিকানা বাজার, পাগলার হাট, বালিমারী এবং কাউনিয়া উপজেলার প্রাণনাথ, হারাগাছ, মিলন বাজার ও একতা বাজারসহ আশেপাশের বেশ কিছু এলাকা। লালমনিরহাটের সঙ্গে যোগাযোগ করতে এসব গ্রামের মানুষদের অতিক্রম করতে হয় পানি ও বালুময় প্রায় ৩৫ থেকে ৪০ কিলোমিটার পথ। 

 

অপর দিকে রংপুরের কাউনিয়া উপজেলা সদরের দূরত্ব মাত্র দেড় থেকে দুই কিলোমিটার। আর কাউনিয়া যেতে জেলার সীমান্তে রয়েছে সতী নদী। স্থানীয়রা বাঁশের সাঁকো বানিয়ে কাউনিয়া সদরের সঙ্গে যোগাযোগ সচল রেখেছেন। সতী নদীটি রংপুরের কাউনিয়া উপজেলার শহীদবাগ ইউনিয়নের প্রাণনাথ গ্রামে গিয়ে পড়েছে। লালমনিরহাটের জনগণের জন্য সেখানে একটি সেতুর প্রয়োজন। দুই জেলার সীমান্তের রশি টানাটানিতে দীর্ঘ ৪৭ বছরেও সেতু নির্মিত হয়নি জনবহুল এই পথে। লালমনিরহাটের আদিতমারী ও সদর উপজেলার তিস্তা চরাঞ্চলের মানুষজন রংপুর যেতে এ পথ ব্যবহার করেন। দৈনিক গড়ে প্রায় ৩০ থেকে ৩৫ হাজার লোকের যাতায়ত। চরাঞ্চলের মানুষের উৎপাদিত পণ্য পরিবহনে এটিই একমাত্র পথ। যোগাযোগ সমস্যার কারণে চরবাসী তাদের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছেন। বাঁশের সাঁকো হয়ে চরাঞ্চলের গ্রামগুলোতে গাড়ি ঢুকতে পারে না। ফলে তাদের উৎপাদিত পণ্য মহাজনকে সাঁকো পাড় করে দিতে হয়, যেটা তাদের জন্য ব্যয়বহুল। রংপুর শহরের বাজারগুলোতে যে সবজি ও কৃষিপণ্য আসে তার সিংহভাগই এসব চরাঞ্চলের চাষিদের উৎপাদিত পণ্য।

 

রাজপুর ইউনিয়নের খলাইঘাট গ্রামের কৃষক নুর ইসলাম বলেন, ভোট এলে দুই জেলার প্রার্থীরা সেতু নির্মাণের প্রতিশ্রæতি দিলেও ভোটের পরে তাদের আর খুঁজে পাওয়া যায় না। ইউপি চেয়ারম্যানসহ মেম্বররাও শহরের বাড়িতে থাকেন। চরের মানুষ কৃষিতে মূল ভূখণ্ডের চেয়ে দ্বিগুণ এগিয়ে গেছে। শুধু যোগাযোগ ব্যবস্থার উন্নত হলেই উন্নয়নের সুদিন তারাও দেখতে পাবেন। দুই জেলার সীমান্ত হলেও বিভাগ বা দেশ তো একটাই। তবে কেন সেতুটি নির্মাণ হবে না? এমনটাই প্রশ্ন ওই কৃষকের।

 

খলাইঘাট গ্রামের কলেজছাত্র রবিউল ইসলাম বলেন, জীবনের ঝুঁকি নিয়ে বাঁশের সাঁকো পাড়ি দিয়ে প্রাথমিক, মাধ্যমিক শেষ করে উচ্চ মাধ্যমিক পড়তে হচ্ছে পাশ্ববর্তী কাউনিয়া সদরের শিক্ষা প্রতিষ্ঠানে। তাদের গ্রামের প্রাথমিক পর্যায়ের ক্ষুদে শিক্ষার্থীরা সাঁকো দিয়ে স্কুলে যেতে অনিহা প্রকাশ করে। অনেক সময় পরিবারের লোকজন নিজেরা সাঁকো পাড় করে স্কুলে দিয়ে যান এবং ছুটির সময় তাদের সন্তানদের নিয়ে আসেন, যা অত্যন্ত কষ্টকর। সেতুটি দ্রুত নির্মাণের দাবি জানান তিনিও।

 

এ পথে সেতু নির্মিত হলে তিস্তার কড়াল গ্রাসে ছিন্নমূল মানুষগুলোর অবরুদ্ধ জীবনের মুক্তির পাশাপাশি অর্থনৈতিক মুক্তিও মিলবে। পাল্টে যাবে তাদের জীবনযাত্রা। তাই চরবাসীর দীর্ঘ দিনের দাবি প্রাণনাথ গ্রামের সতী নদীর ওপর একটি সেতু নির্মাণ করা। সেতুটি নির্মিত হলে বদলে দিতে পারে এ অবহেলিত জনপদের ভাগ্যের চাকা।

 

রাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোফাজ্বল হোসেন মোফা বলেন, সতী নদীটি তার এলাকায় নয়। তাই সেতুর দাবি তোলা তার পক্ষে অসম্ভব। তবে ওই পথে তার ইউনিয়নের প্রায় ৩০ থেকে ৩৫ হাজার মানুষের যাতায়াত রয়েছে। তাই সেতুটি নির্মাণের খুবই প্রয়োজন বলে তিনি মনে করেন।

 


1