LatestsNews
# কাদের মোল্লাকে ‘শহীদ’ সম্বোধন করায় সংগ্রাম পত্রিকার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত# ১৬ ডিসেম্বর ১৬ টাকায় বিমান টিকিট!# বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।# নোয়াখালীতে ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষ্যে র‌্যালি ও সেমিনার অনুষ্ঠিত# টঙ্গীতে গাজীপুরা মহিলা ও নূরুল কোরআন মাদ্রাসার শুভ উদ্বোধন# চারণকবি বিজয় সরকারের ৩৪তম মৃত্যুবার্ষিকী আজ।# আগামী ১০ জানুয়ারি (শুক্রবার) শুরু হবে ৫৫ তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।# পেঁয়াজের দাম বাড়ায় চলতি বছরের নভেম্বরে মূল্যস্ফীতি বেড়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।# পদ্মা ব্যাংক থেকে ৪ কোটি টাকা জালিয়াতি ও আত্মসাতের অভিযোগে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে চার্জশিট# প্রিয়াঙ্কা-ফারহানের অন্তরঙ্গ ভিডিও ফাঁস! # ২৮ দিন ধরে হাসপাতালে নিউমোনিয়া চিকিৎসা নেওয়ার পর রোববার বাড়ি ফিরেছেন লতা # ২০১৯ বেগম রোকেয়া পদক পাচ্ছেন এবার যারা # সচিবালয়ের আশপাশে হর্ন বাজালেই জেল# ইন্টারনেট থেকে মিথিলা-ফাহমির ছবি সরানোর নির্দেশ# মোশতাকদের বিষয়ে সবাইকে সতর্ক থাকা কথা বলেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।# কর শনাক্তকরণ নম্বর বা ‘টিআইএনধারী সবাইকে রিটার্ন দাখিল করতে হবে’# স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ছাত্রী রুম্পা হত্যা: প্রেমিক সৈকত ৪ দিনের রিমান্ডে# সিনেমার উন্নয়নের জন্য মফস্বল শহরের হলগুলোর প্রতি গুরুত্ব দিতে হবে - প্রধানমন্ত্রী# শ্রীমঙ্গলে ৬ ডিসেম্বর মুক্ত দিবস বধ্যভ‚মি-৭১ প্রাঙ্গণে মুক্তিযুদ্ধের যাদুঘর করার দাবি # শার্শার শিক্ষা প্রতিষ্ঠানে পৌছে গেছে নতুন বই
আজ রবিবার| ১৫ ডিসেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার অবহেলিত গ্রাম ঘোনা বিছনা



 এম এ সাজেদুল ইসলাম নবাবগঞ্জ দিনাজপুর 4TV :

 দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার করতোয়া নদী ঘেসে প্রত্যন্ত অঞ্চল হচ্ছে ঘোনা বিছনা। উপজেলা থেকে প্রায়  ১০-১২ কিঃমিঃ পুর্বদিকে এই গ্রামটি অবস্থিত। স্বাধীনতার ৪৭ বছর পেরুলেও সরকারী সকল সুযোগ সুবিধা থেকে বঞ্চিত এই গ্রামটি। 

ভাবতেও  অবাক লাগে বঙ্গবন্ধুর স্বাধীন সোনার বাংলায় একটি গ্রাম এখনো অবহেলিত আছে, সেখানে আমরা কি করে মধ্যম আয়ের দেশের আনন্দে আনন্দীত হয়ে র‌্যালী ও শোভা যাত্রা করি।

ঘোনা বিছনায় সরে জমিনে গিয়ে দেখা যায়, দুর থেকে মনে হয় “ব” দ্বীপেরমত একটি গ্রাম। গ্রামে প্রবেশ করার জন্য কোন রাস্তা নেই, নেই কোন পথচলার ব্যবস্থা। আকা বাকা ফসলী জমির আইল বা মেঠ পথে যেতে হয় গ্রামটিতে। বর্ষা মৌসুমে দেখা যায় গ্রামটির চারিদিকে  থই থই পানি আর মাঝ খানে দ্বীপের মত একটি গ্রাম যার নাম ঘোনা বিছনা। যেতে হলে করতোয়ার শাখা নদী পেরুতে হয়। আর সেই করতোয়ার শাখা নদীতেও নেই কোন ব্রিজ বা কালর্ভাট। সরকারী স্থাপনা বলতে একটি মাত্র প্রাইমারী স্কুল রয়েছে। বর্ষা কালে গ্রামটিতে যেতে হলে ব্যবহার করতে হয় নৌকা বা কলা গাছের ভেলা। ঘোনা বিছনা গ্রামে সকল মানুষ মুসলমান কিন্তু সেখানে নেই নামাযের জন্য ভাল একটি মসজিদ, নেই অযু করার কোন ব্যবস্থা।

বঙ্গবন্ধুর স্বপ্নের ডিজিটাল বাংলার কোন ছোয়ায় লাগেনি গ্রামটিতে। নেই কোন বিদ্যুৎ ব্যবস্থা অন্ধকার আর অর্দাহারে কাটে তাদের জন জীবন। নেই কোন ভাল শিক্ষার ব্যবস্থা প্রাথমিক শিক্ষায় যেন তাদের শেষ শিক্ষা। উচ্চ শিক্ষার জন্য প্রয়োজন ভালো যোগাযোগ ব্যবস্থা কিন্তু জীবনের সঙ্গে যুদ্দ করে চলতে হয় তাদের।

যেন দেখার কেউ নেই অভিভাবক হীন হয়ে পড়েছে গ্রামটি। কোন এম,পি চেয়ারম্যান কিংবা কোন ইউপি সদস্য খোজ খবর নেননা এই গ্রামটির।

এ ব্যপারে ঐ গ্রামের বাসিন্দা মোঃ রবিউল ইসলাম বলেন, আমরা একমাত্র দিনাজপুর জেলার নবাবগঞ্জের বানভাসি মানুষ আমাদের কেউ কোন খোজ খবর নেয় না। মনে হয় আমরা বাংলাদেশের মানুষ না যদি বাংলার মানুষ হতাম তাহলে আমাদের কেই না কেউ অবশ্যই খোজ খবর রাখত ।  আমাদের পথ চলার মত নেই কোন রাস্তা আমাদের ছেলে মেয়েদের ভালো শিক্ষা দিতে পারি না, একটি প্রাথমিক বিদ্যালয়। যা বর্ষা মৌসুমে বিদ্যালয়ে আসতে পারে না কোন শিক্ষক ফলে ছেলে মেয়েদের পাঠ্যভ্যাসে ব্যঘাত ঘটে।

এ ব্যপারে আরো বলেন, নির্বাচন আসলে জন প্রতিনিধিগণ বিভিন্ন প্রতিশ্রæতি দিয়ে থাকেন কিন্তু নির্বাচন পেরিয়ে গেলে তাদের প্রতিশ্রæতি ভুলে জান আর আমাদের অবস্থা পূর্বে অবস্থাতেই থেকে যায়।

এব্যপারে উপজেলা মহিলা ভাইচ চেয়ারম্যান মোছাঃ পারুল বেগম জানান, আমি ঘোনা বিছনায় গিয়েছিলাম সেখানে একটি রাস্তা এবং ৬০ ফিটের একটি ব্রিজ প্রয়োজন। বর্তমানে উপজেলায় ৬০ ফিটের কোন ব্রিজের বরাদ্দ না থাকায় ব্রিজ দেয়া সম্ভব হয়নি তবে আগামিতে ৬০ ফিটের ব্রিজের জন্য উর্ধতন কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়েছে। অতি শীর্ঘরই বাস্তবায়ন হবে

 


1