LatestsNews
# শৈলকুপায় ব্রীজ আছে রাস্তা নেই!# তৃতীয় লিঙ্গ সম্প্রদায়ের মাঝে ঈদ সামগ্রী বিতরন।# অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে ২০২০-২১ অর্থবছরের নতুন মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক।# করোনার মধ্যেই বিয়ের পিঁড়িতে বসলেন মেহেদী হাসান# বাংলাদেশের জাতীয় সংসদ ও আশপাশের এলাকা সংস্কার করা হবে লুই কানের নকশাতেই স্পিকার ড. শিরীন শারমিন # সিটি কর্পোরেশনের সকল কর্মকর্তা কর্মচারীর ঈদ ছুটি বাতিল- মেয়র গাজপুর# সিটি কর্পোরেশনের সকল কর্মকর্তা কর্মচারীর ঈদ ছুটি বাতিল- মেয়র গাজপুর# সিটি কর্পোরেশনের সকল কর্মকর্তা কর্মচারীর ঈদ ছুটি বাতিল- মেয়র গাজপুর# সিটি কর্পোরেশনের সকল কর্মকর্তা কর্মচারীর ঈদ ছুটি বাতিল- মেয়র গাজপুর# গাজীপুরে পোশাক শ্রমিক বিক্ষোভ, মহাসড়ক অবরোধ# নাজিব রাজাকের বিরুদ্ধে আনা দুর্নীতির সব ক’টি অভিযোগ প্রমাণিত হওয়ায় ১২ বছর কারাদণ্ড ও ২১০ মিলিয়ন রিংগিত জরিমানা# প্রথম মুসলিম রাষ্ট্রদূত নিয়োগ দিল ইসরাইল# অবিশ্বাস্য হলেও সত্য যে অর্থবছরের শুরুতে রেমিট্যান্সের অবিশ্বাস্য চমক# লাইসেন্স না থাকা, নিম্নমানের আইসিইউসহ নানান অনিয়মের অভিযোগে উত্তরার আরেক হাসপাতাল বন্ধ# শৈলকুপায় সংস্কারের নামে রাস্তা কেটে দফারফা ৪০ গ্রামের মানুষের যাতায়াত বন্ধ# ইসরাফিল আলমের মৃত্যুতে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর শোক# সড়ক মহাসড়কে পশুর হাট বসানো ও তিন চাকার যান চলাচল বন্ধের নির্দেশনা সেতু মন্ত্রীর# গাজীপুরে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ দুইজন নিহত# গাজীপুরের কালিয়াকৈরে চলতি মাসের বেতন ও ঈদের ছুটি বৃদ্ধির দাবীতে শ্রমিক অসন্তোষ মহাসড়ক অবরোধ# গাজীপুরে নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় চারটি উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত
আজ সোমবার| ০৩ আগস্ট ২০২০
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

৭ কোটি টাকায় মেরামত, ছয় দিনে অচল



আসাদুজ্জামান সাজু, লালমনিরহাট 4TV :

লালমনিরহাটসহ উওরের জেলা গুলোর যাত্রীদের পরিবহনের জন্য রমজানের ঈদুল ফিতরে ৭ কোটি টাকা ব্যয়ে লালমনি এক্সপ্রেস ট্রেনে অতিরিক্ত ১৪ টি কোচ মেরামত করে সংযোজন করা হয়। ওই টেনের কোচ গুলো গত ৬ জুন আনুষ্ঠানিক ভাবে লালমনি এক্সপ্রেসের নামে স্পেশাল ট্রেন সার্ভিস শুরু করলেও ৬ দিন পর ১২ জনু কোচ গুলোতে  ত্রুটি ধরা পড়ে। ফলে চালুর ৬ দিনের মাথায় কোচগুলোকে ‘ড্যামেজ’ বা অচল ঘোষণা করে বাংলাদেশ রেলওয়ের লালমনিরহাট বিভাগীয় অঞ্চল । তবে আবারও মেরামত শেষে আগামী শনিবার থেকে নতুন করে কোচ গুলো চালু হতে পারে বলে জানান রেলওয়ে সৈয়দপুর কারখানার বিভাগীয় তত্ত¡াবধায়ক (ডিএস) মুহাম্মদ কুদরত-ই-খুদা ।

 

রেলওয়ে সুত্রে জানা গেছে, নব্বইয়ের দশকে ইরান থেকে আমদানি করা কিছু কোচ পরিত্যক্ত ঘোষণার পরে দীর্ঘদিন চট্টগ্রামের পাহাড়তলী রেলওয়ে কারখানার ইয়ার্ডে পড়েছিল। এর মধ্যে ১৯টি কোচ গত বছর সৈয়দপুর রেলওয়ে কারখানায় এনে মেরামত ও রং করা হয়। 

 

বাংলাদেশ রেলওয়ে সৈয়দপুর কারখানার বিভাগীয় তত্ত¡াবধায়ক (ডিএস) মুহাম্মদ কুদরত-ই-খুদা জানান, লালমনিরহাট রেলওয়ে বিভাগীয় অঞ্চলে আমাদের কাছে ট্রেনের নতুন কোনো কোচ না থাকায় পুর্ব অঞ্চল রেলওয়ের ২ টি কোচ সহ মোট ১৯ টি পুরাতন কোচ মেরামত করা হয়েছে। কোচ গুলোর ৭০ থেকে ৮০ ভাগ যন্ত্র মেরামত করা হয়েছে। প্রতিটি কোচ মেরামতে ৭০ লক্ষ টাকা মেরামত ব্যয় ধরা হলেও ব্যয় হয়েছে কোচ প্রতি ৫০ লক্ষ টাকা করে। এতে ১৯ টি কোচে ১৩ কোটি ৩ লক্ষ টাকার বরাদের বিপরীতে ব্যয় হয়েছে সাড়ে ৯ কোটি টাকা। বাংলাদেশ রেলওয়ের নিজস্ব অর্থায়নে ওই কোচ গুলো মেরামত করা হয়েছে এবং হচ্ছে। ঈদে ঘর মুখী যাত্রীর চাপ থাকায় কোচ গুলো কিছু মেরামত না করেই চালু করা হয়ে ছিলো। মেরামতকৃত কোচের মধ্যে ১৪ টি ঈদুল ফিতরে স্পেশাল ট্রেন হিসেবে ঘোষণা দেওয়া লালমনি এক্সপ্রেসে সংযোজন করা হয়। ৬ জুন আনুষ্ঠানিকভাবে লালমনি এক্সপ্রেসের এই স্পেশাল ট্রেন সার্ভিস শুরু হয়। কিন্তু ১২ জুন কোচগুলোর ২ টি কোচে ত্রুটি ধরা পড়ে। ফলে ১৩ জুন ১৪ টি কোচকে অচল ঘোষণা করে লালমনিরহাট বিভাগীয় রেলওয়ের মেকানিক্যাল বিভাগ। লালমনিরহাট বিভাগীয় রেলওয়ের খোলা ইয়ার্ডে কোচ গুলো রাখা হয়েছে। জরুরী ভিত্তিতে মেরামত চলছে। আজ-কালের মধ্যে মেরামত কাজ শেষ হবে। আগামী শনিবার থেকে আবারও কোচ গুলো চালু হতে পারে বলে জানান রেলওয়ের এ কর্মকর্তা। 

 

লালমনিরহাট থেকে ট্রেনে ঢাকা যাত্রী স্কুল শিক্ষক সফিকুল ইসলাম বলেন, জেলার পাটগ্রাম উপজেলায় তিনবিঘা আঙ্গরপোতা দহগ্রাম ছিটমহল বিনিময়ের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষনা দিয়ে ছিলেন, তিনবিঘা এক্সপ্রেস নামে ঢাকা গামী একটি ট্রেন চালু করবেন। কিন্তু দীর্ঘ দিনেও প্রধানমন্ত্রীর প্রতিশ্রæতি বাস্তবায়ন হচ্ছে না। ফলে আমাদের সড়ক পথে ঢাকাসহ বিভিন্ন স্থানে যেতে চরম দূভোর্গের শিকার হতে হচ্ছে। তারপরও ঈদের আগে লালমনি এক্সপ্রেস টেনে নতুন কোচ চালু হওয়ায় আমরা জেলাবাসী খুশি হয়ে ছিলাম। কিন্তু পরিত্যক্ত কোচে রং লাগিয়ে আমাদের দেয়া হয়ে ছিলো তা জানতাম না। 

 

লালমনিরহাট রেলওয়ে বিভাগীয় অঞ্চলের ম্যানেজার নাজমুল ইসলাম বলেন, ‘দুর্ভাগ্যবশত কোচগুলো ড্যামেজ ঘোষণা করতে হয়েছে। কোচগুলো দ্রুত মেরামত করে সচল করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলাপ-আলোচনা চলছে।

 

লালমনিরহাট জেলা আওয়ামীলীগের সভাপতি ও সাবেক প্রতিমন্ত্রী মোতাহার হোসেন এমপি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রæতি বুড়িমারী তিনবিঘা এক্সপ্রেস চালু হবে। অল্প সময়ের মধ্যে লালমনি এক্সপ্রেসে নতুন সংযোজন কোচ গুলো কি কারণে অচল হলো তা রেলওয়ে তদন্ত করে দেখছে। আমি রেলওয়ের কর্মকর্তাদের সাথে কথা বলছি শ্রীঘই আবারও নতুন কোচ সংযোজন করা হবে। 

 


1