LatestsNews
# ব্যাচেলর খ্যাত সালমান খান অবশেষে বিয়ের জন্য নায়িকা পাত্রী খুঁজে পেয়েছেন# সন্ত্রাসীদের অতর্কিত হামলায় ঠাকুরগাঁও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আহত # নকশা জালিয়াতির অভিযোগে কাসেম ড্রাইসেলের ব্যবস্থাপনা পরিচালক তাসভীর-উল-ইসলামকে গ্রেফতার।# ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তুচ্ছ বিষয়কে কেন্দ্র করে নার্স ও স্টাফদের সঙ্গে সংঘর্ষের ঘটনা# রোহিঙ্গা প্রত্যাবাসনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে মিয়ানমারকে আহ্বান জানিয়েছে জাতিসংঘ।# হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর জাতীয় পার্টির বিভক্তি আরো স্পষ্ট হয়ে উঠছে।# ডেঙ্গু মোকাবিলায় সতর্কতা ও সচেতনতা আরো বাড়ানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা# ঈদের আগে পরে মোট ১৩ দিনে এবার সড়ক, নৌ ও রেল পথে ২৪৪টি দুর্ঘটনায় মোট ২৫৩ জন নিহত ও ৯০৮ জন আহত।# গাইবান্ধা আধুনিক হাসপাতালের বেহাল অবস্থা # ভারতে নিহত মাইনুল ও তানিয়া মরদেহ দেশে আনা হয়েছে# যেভাবে চামড়ার দাম কমানো হয়েছে তা দূরভিসন্ধিমূলক:মসিউর রহমান রাঙ্গা।# বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প দেশের দ্বিতীয় মুক্তিযুদ্ধ।# চলনবিলে পর্যটকের ঢল# চলনবিলে পর্যটকের ঢল# সৌদি আরবে বাংলাদেশি হাজিদের বহনকারী একটি বাস দুর্ঘটনায় একজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন# সৌদি আরবে বাংলাদেশি হাজিদের বহনকারী একটি বাস দুর্ঘটনায় একজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন# পশ্চিমবঙ্গের কলকাতায় মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন বাংলাদেশের দুজন নাগরিক। # জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘ফ্রেন্ড অব দ্য ওয়ার্ল্ড’ বা ‘বিশ্ববন্ধু’ হিসেবে আখ্যা দেয়া হলো# ডেঙ্গু প্রতিরোধ-সচেতনতায় 'স্টপ ডেঙ্গু' অ্যাপ চালু # অবশেষে টাইগারদের নতুন কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে দক্ষিণ আফ্রিকার রাসেল ডোমিঙ্গাকে।
আজ সোমবার| ১৯ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

জাতীয় নির্বাচনে ইভিএমের ব্যবহার বাড়াতে চায় ইসি



আগামী জাতীয় সংসদ নির্বাচনে বড় পরিসরে ইভিএম ব্যবহার করা যায় কিনা, সেই সক্ষমতা যাচাই করছে নির্বাচন কমিশন। ইতিমধ্যে প্রশিক্ষণ আওতায় নিয়ে আসা হয়েছে কমিশন সচিবালয় থেকে শুরু করে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের। নির্বাচন কমিশন বলছে, সম্প্রতি অনুষ্ঠিত সিটি করপোরেশন নির্বাচনগুলোতে ইভিএম ব্যবহারের অভিজ্ঞতা কাজে লাগানো হবে জাতীয় নির্বাচনে। ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণকে ইতিবাচক উল্লেখ করে বিশ্লেষকরা বলছেন, কোন সিদ্ধান্তে পৌঁছানোর আগে দুর করতে হবে যান্ত্রিক ত্রুটি নিয়ে ভোটারদের মনের সন্দেহ।রংপুর সিটিতে একটি এবং খুলনা সিটি নির্বাচনে দু'টি কেন্দ্রে ইভিএম ব্যবহার করে নির্বাচন কমিশন। সর্বশেষ অনুষ্ঠিত গাজীপুর সিটি নির্বাচনে ছয়টি কেন্দ্রের মোট ৩৩টি ভোটকক্ষে ভোটগ্রহণ করা হয় যান্ত্রিক এই পদ্ধতিতে। স্থানীয় নির্বাচনগুলোতে পর্যায়ক্রমেই বাড়ছে ইভিএম ব্যবহারের পরিধি। এই অভিজ্ঞতা কাজে লাগিয়ে আগামী জাতীয় সংসদ নির্বাচনেও ইভিএম ব্যবহারের কথা ভাবছে নির্বাচন কমিশন।


নির্বাচন কমিশনার কবিতা খানম বলেন, 'পরবর্তীতে তিনটা সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। এই গুলোতে ইভিএম ব্যবহারের সুযোগ রাখবো। এছাড়াও যেকোন পরিসরে হয়তো জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের প্রস্তুতি আমরা নিবো।'

কমিশন সচিবালয়ের প্রথম শ্রেণির ৭৮জনসহ দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির সকল কর্মকর্তাকে এরইমধ্যে নিয়ে আসা হয়েছে ইভিএম বিষয়ক প্রশিক্ষণের আওতায়। চলছে মাঠ-পর্যায়ের কর্মকর্তাদেরও প্রশিক্ষণ কর্মসূচি।কমিশনের সঙ্গে অনুষ্ঠিত সংলাপে ইভিএমের পক্ষে মত দিয়েছিল আওয়ামী লীগ। তবে বরাবরই বিপক্ষে বিএনপি।


ইভিএম নিয়ে রাজনৈতিক এই মতবিরোধ দূর করার পাশাপাশি ভোটারদের মাঝেও এ বিষয়ে আগ্রহ ও আস্থা তৈরির পরামর্শ বিশ্লেষকদের।

স্থায়ী সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ বলেন, নির্বাচনে ইভিএম পদ্ধতি আসতে আসতে বাড়ানো হোক, সেটা ঠিক আছে। কিন্তু একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যন্ত তাদেরকে ধৈর্য ধরতে হবে। কারণ রাজনৈতিক সমঝোতায় না পৌঁছানোর পর্যন্ত করা ঠিক হবে না।

সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসেন বলেন, ইভিএমের মাধ্যমে ভোটিং হলে সেটা একবারেই সুষ্ঠু হবে। কারচুপি হওয়ার কোন সুযোগ নেই। তবে শুরুতে এই পদ্ধতিতে মানুষ যেতে চাইবেন না। কেননা তারা সন্দেহ করে। সেই জন্য আগে মানুষকে রাজি করাতে হবে।
 
গণপ্রতিনিধিত্ব আদেশ-আরপিও সংস্কারের প্রস্তাবনায় এরইমধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে ইভিএমকে। নতুন করে বেশকিছু সংখ্যক ইভিএম কেনার প্রক্রিয়াও শুরু হয়েছে বলে জানান ইসি কর্মকর্তারা।


1