LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শুক্রবার| ১৯ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

পাউবো’র নতুন প্রকল্প দাখিলের সাড়ে ৮ বছর এখানে দু’যুগ ধরে চলছে না অফিস \ সবই বেহাল দশায়



সাহারুল হক সাচ্চু, উত্তরাঞ্চল প্রতিনিধি 4TV 

উত্তরাঞ্চলে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) একটি প্রকল্প প্রায় সাড়ে ৮ বছর দাখিলেই আটকে আছে। প্রায় সাড়ে ৩শ কোটি টাকা ব্যয় সাপেক্ষে প্রকল্পটির অনুমোদন ও বাস্তবায়নে পাউবোর বিভাগীয় কার্যালয়টি আবারও পুনঃস্থাপন করা হবে বলে জানা যায়। এ প্রকল্পের বাস্তবায়ন হলে দু’জেলার প্রায় ৩০ লাখ জনবসতি আর্থ সামাজিক অবস্থার উন্নয়ন ঘটবে। উল­াপাড়া পাউবোর বর্তমান হাল হকিকত থেকে এ সবই মিলেছে।  

এদিকে প্রায় ২৮ বছর আগে উল­াপাড়ায় পাউবোর একটি বিভাগীয় অফিস ছিল। বর্তমানে অফিস ঠিকানা ঠিকই আছে। তবে এটি উপ-বিভাগীয় প্রকৌশলীর দফতরের পরিচালনা ও রক্ষণাবেক্ষণ বিভাগ নামে চলছে। এ অফিসের ঠিকানায় কার্যক্রম চলছে। বিভিন্ন ছোটখাটো প্রকল্পের কাজ হচ্ছে। তবে বাস্তবে এখানে অফিসটি চলছে না। কোন অফিসিয়াল(দাফতরিক) কার্যক্রম এখানে হচ্ছে না। এ অফিসের কর্মকর্তা ও কর্মচারি মিলে ১২ জনের কেউ এখানে অফিস করেন না। এভাবেই দু’যুগের বেশি সময় ধরে চলছে। এর একমাত্র কারণ এখানে অফিস করার মত কোন অবস্থা কিংবা পরিবেশ নেই। সরকারি এ অফিসের বিভিন্ন অবকাঠামোর সবই বেহাল দশায় আছে। এরই মধ্যে দরজা জানালা খোয়া গেছে। ভবনগুলো ভাঙ্গাচোড়া আর বিধ্বস্ত অবস্থায় দাঁড়িয়ে আছে। প্রায় দু’একরের গোটা এলাকা বন বাদাড়ে ভরপুর হয়ে আছে। সব মিলিয়ে পৌর এলাকার পাউবোর অফিসটি পরিত্যক্ত ভূতুড়ে জায়গা হয়েছে। 

জানা যায় বিগত ১৯৭৮ সালে উল­াপাড়ার পৌর এলাকার ঝিকিড়া মহল­ায় (বাখুঁয়া) পাউবোর একটি বিভাগীয় কার্যালয় স্থাপন করা হয়। এ অফিসের প্রায় ২ একর জায়গা বর্তমানে বাজার দরে প্রায় ২ কোটি টাকা হবে বলে হিসাব মেলে। এখানে পাকা ও আধা পাকা মিলে বড় ধরনের ৪টি ভবন রয়েছে। এর মধ্যে দোতলা একটি ও একটি একতলা পাকা ভবন রয়েছে। এছাড়া বড় মাপের পাকা গোডাউন ও অন্যান্য অবকাঠামো নির্মাণ আছে। এ অফিস স্থাপনের পেছনে জমি সম্পদসহ বিভিন্ন অবকাঠামো খাতে সরকারের মোটা অংকের টাকা ব্যয় হয়েছে। 

উল­াপাড়ার পাউবোর অফিসটি স্থাপনের মূল উদ্দেশ্য ছিল সিরাজগঞ্জ ও পাবনা জেলার ৭ উপজেলার বন্যা নিয়ন্ত্রণ প্রকল্পের কার্যক্রম দ্রæত ও সঠিকভাবে বাস্তবায়ন এবং পরবর্তীতে এর সুষ্ঠ রক্ষণাবেক্ষণ ও পরিচালনা করা বলে জানা যায়। উপজেলাগুলো হলো- উল­াপাড়া, শাহজাদপুর, তাড়াশ, রায়গঞ্জ, ভাঙ্গুড়া, চাটমোহর ও ফরিদপুর। সিরাজগঞ্জ সমন্বিত পল­ী উন্নয়ন প্রকল্পের (এসআইআরডিপি) আওতায় ইফাদ সাহায্যপুষ্ট এ প্রকল্পে বন্যা নিয়ন্ত্রণ, পানি নিষ্কাশন ও সেচ সুবিধা প্রদান ব্যবস্থা ছিল। এর মধ্যে প্রকল্প এলাকায় বাঘাবাড়ি থেকে নিমাইচরা পর্যন্ত ৫৪ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণ, পানি নিষ্কাশনে ২৪টি ফার্ম ইনলেট নির্মাণ, নদ-নদীতে স্লুইচ গেট নির্মাণ সহ বিভিন্ন অবকাঠামো নির্মাণ করা হয়। প্রকল্পটির কার্যক্রম চলাকালে শাহাজাদপুরের বাঘাবাড়ির কাছাকাছি রাউতারা এলাকায় ফি বছর বাঁধ ভাঙ্গন দেখা দেয়। এ প্রকল্পটি বাস্তবায়নের মূল বাঁধা চিহ্নিত করে এর সমাধানের নতুন করে আরও কয়েকটি বাঁধসহ অবকাঠামো নির্মাণ প্রয়োজন জানিয়ে আরেকটি প্রকল্প হাতে নেওয়া হয় বলে জানা যায়। সেখানে এর বাস্তবায়নের আগেই বিগত ১৯৯১ সালে প্রকল্পটির যাবতীয় কার্যক্রম বন্ধ হয়ে যায়। এরপর উল­াপাড়ার বিভাগীয় কার্যালয়টি বিভিন্ন কারণে গুটিয়ে নেওয়া হয়। এটি উপ-বিভাগীয় প্রকৌশলী দফতর হয়ে তখন থেকে নামমাত্র বছর দুয়েক চলে। এদিকে সিরাজগঞ্জ জেলা সদরের পাউবোর অফিস থেকেই উল­াপাড়ার পাউবোর আওতায় এলাকায় বিভিন্ন ছোটখাটো প্রকল্প বাস্তবায়নের কাজ হয়ে আসছে। সেখান থেকেই যাবতীয় কার্যক্রম পরিচালনা ও তদারকি করা হয়। উল­াপাড়ার পাউবোর কার্যালয়ে বর্তমানে একজন উপ-বিভাগীয় প্রকৌশলীসহ বিভিন্ন পদে মোট ১২ জন আছেন। এর মধ্যে শাখা কর্মকর্তা ২ জন, কার্য সহকারী ৪ জন, হিসাব করণিক ১ জন, ডাটা এন্ট্রি বিভাগে ১ জন ও ৩ জন অফিস সহায়ক পদে আছেন। উল­াপাড়া অফিসটিতে ৪র্থ শ্রেণির একজন কর্মচারী থেকে দেখাশোনা করেন। এ অফিসের আওতায় ছোটখাটো নতুন প্রকল্প বাস্তবায়ন সহ আগে নির্মিত বন্যা নিয়ন্ত্রণ বাঁধ রক্ষণাবেক্ষণ ও সংস্কার হয়ে আসছে। এদিকে পুরানো প্রকল্পে নির্মিত বিভিন্ন অবকাঠামোর অনেক কিছুরই ক্ষতি হয়ে গেছে। বিভিন্ন নদীতে পানি নিষ্কাশনে নির্মিত স্লুইচ গেট গুলো পাকা স্থাপনা নিয়ে দাঁড়িয়ে আছে। এর দু’পাশের মাটি অনেক আগেই ধসে গেছে। উল­াপাড়ার পাউবোর আওতায় অতি স¤প্রতি সোনতলা এলাকায় করতোয়া নদী খনন ও নদী তীর সংরক্ষণ এবং ঘাটিনা পালপাড়া, এনায়েতপুর গুচ্ছগ্রাম ও বড়হর নবান্নপাড়া এলাকায় নদী তীর সংরক্ষণের প্রকল্প গ্রহণ করা হয়েছে। এতে সম্ভাব্য ব্যয় ৪৮ কোটি টাকা ধরা হয়েছে বলে জানা যায়। 

জানা গেছে, বিগত ২০১১ সালে উল­াপাড়ার পাউবোর আওতায় প্রকল্প সীমা এলাকা চিহ্নিত করে প্রায় ৩শ ৩৬ কোটি ৩১ লাখ ৯২ হাজার টাকা ব্যয় সাপেক্ষে নতুন একটি প্রকল্প পাউবোর উর্ধ্বতন বিভাগে দাখিল করা হয়েছে। এতে প্রকল্প এলাকার ৪ হাজার ৫শ ৬০ হেক্টর জমি চিহ্নিত করে বিভিন্ন ফসলের সুষ্ঠ আবাদ, নিরাপদ গোচারণ ভূমি সহ বিপুল জনগোষ্ঠীর আর্থসামাজিক অবস্থার উন্নয়নে জনকল্যাণকর প্রকল্পটি গ্রহণ করা হয় বলে জানা যায়। প্রকল্পটি দু’টি জেলার ৭ উপজেলার প্রায় ৩০ লাখ জনবসতির আর্থসামাজিক উন্নয়নমূলক একটি প্রকল্প বলে জানা যায়।

উল­াপাড়ার পাউবোর উপ-বিভাগীয় প্রকৌশলী একেএম রফিকুল ইসলাম জানান, প্রায় সাড়ে ৮ বছর আগে হাতে নেওয়া প্রকল্পটি বাস্তবায়ন হলে এলাকার বিভিন্ন শ্রেণি পেশার নারীর ক্ষমতায়ন ও বিপুল জনগোষ্ঠী আর্থিক সামাজিক অবস্থার ব্যপক উন্নয়ন ঘটবে। প্রকল্পটি বাস্তবায়নে অনুমোদন ও অর্থ বরাদ্দ হলে উল­াপাড়ায় পাউবোর বিভাগীয় কার্যালয়টি সহজেই পুনঃস্থাপন হবে বলে জানান। তবে প্রকল্পটি দাখিলের পর তা ওই অবস্থাতেই রয়েছে বলে জানা যায়।   এছাড়া উল­াপাড়া এলাকায় করতোয়া নদীর উৎস মুখ থেকে বড়াল নদী পর্যন্ত নদী পুনঃখননে অবাধ পানি প্রবাহ, মৎস্য চাষসহ নদী পথে পণ্যবাহী নৌযান গুলোর সহজ যোগাযোগ ব্যবস্থা আবারও গড়ে উঠবে। তিনি আরও জানান, উল­াপাড়ায় অফিস করার মত কোন পরিবেশ নেই। এটি পরিত্যাক্ত হয়ে অছে। এ অফিসটি ফের চালুতে বিগত সময় বেশ কয়েকবার উদ্যোগ নেওয়া হলেও বিভিন্ন কারণে তা আর হয়নি।  

 


1