LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ বৃহস্পতিবার| ২৮ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

আমদানি শুল্ক বৃদ্ধিতে বেনাপোল বন্দর দিয়ে বন্ধ হওয়ার পথে চাল আমদানি



শহিদুল ইসলাম,বেনাপোল প্রতিনিধি 4TV


নতুন বাজেটে আমদানি শুল্ক বাড়ার পর বেনাপোল স্থলবন্দর দিয়ে নতুন করে চাল আমদানি প্রায় বন্ধ হয়ে গেছে। বেনাপোল বন্দর ও ব্যবসায়ীদের সঙ্গে আলাপ করে এ তথ্য জানা গেছে।
এবারের বাজেটে চাল আমদানির ওপর শতকরা ২৮ ভাগ শুল্ক আরোপ করা হয়, যা আগে ছিল ২ শতাংশ।

ব্যবসায়ীরা জানান, এখন পুরনো কিছু এলসির চাল আমদানি হলেও নতুন করে কোনো এলসি খুলছেন না তারা। আগে বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন ২০০ থেকে ৩০০ ট্রাক চাল আমদানি হলেও বর্তমানে সেটি কমে দাঁড়িয়েছে ২০-৩০টিতে।

দেশের প্রধান স্থলবন্দর বেনাপোল দিয়ে ভারত থেকে যেসব পণ্য আমদানি হয় তার মধ্যে চাল অন্যতম। ইতিপূর্বে প্রধান খাদ্য হিসেবে চাল আমদানির নামমাত্র শুল্ক কর নেয়া হতো। এ জন্য ব্যবসায়ীরা চাল আমদানিতে উৎসাহিত হতেন।

গত বছরও শুল্ক বাড়ানোর পর চাল আমদানি কমে গেলে এর নেতিবাচক প্রভাব পড়েছিল বাজারে। পরে শুল্ক কমিয়ে ২ শতাংশ করা হলে চালের বাজার কিছুটা স্থিতিশীল হয়।

এবারের বাজেটে ওই ২ শতাংশ থেকে বাড়িয়ে শল্ক আরোপ করা হয় ২৮ শতাংশ। অর্থাৎ প্রতি কেজি চালে আগে যেখানে শুল্ক ছিল ৭০ পয়সা, এবারের বাজেটে তা হয়েছে ৯ টাকা ৩৫ পয়সা। ১ জুলাই থেকে এই বাড়তি শুল্ক কার্যকর হবে। ফলে চাল আমদানি কমিয়ে দিয়েছেন ব্যবসায়ীরা।

বেনাপোল কাস্টম সূত্র জানায়, বর্তমানে ভারত থেকে প্রতি টন চাল ৩৯০ মার্কিন ডলারে আমদানি হয়। আগে ১০০ টন চালের শুল্ক ছিল ৭৭ হাজার টাকা। বর্তমানে তা বেড়ে ৯ লাখ ৫৬ হাজার টাকা হয়েছে। আমদানি কমে যাওয়ায় ভারতে চালের দামও কমে গেছে।

বেনাপোল কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার জাকির হোসেন জানান, আগে বেনাপোল বন্দর দিয়ে মাসে ৫৫-৫৬ হাজার মেট্রিক টন চাল আমদানি হতো। গত ১৭ দিনে চাল আমদানি হয়েছে মাত্র সাড়ে ৫ হাজার মেট্রিক টন।

চাল আমদানিকারক মিজানুর রহমান জানান, বাড়তি শুল্ক কর আরোপের কারণে আমদানিকারকরা নতুন করে এলসি খুলছেন না। বাজেটের আগে যেসব এলসি খোলা ছিল শুধু তাদেরই পুরতান এলসির চাল বন্দরে প্রবেশ করছে। তাও আবার মোটা অঙ্কের লোকসান গুনে শুল্ক করাদি পরিশোধ করে বন্দর থেকে খালাস নিতে হচ্ছে চাল।

ওই ব্যবসায়ীর ভাষ্য, ভারতের বর্ধমানে বহু আমদানিকারকের গুদামে হাজার হাজার টন চাল গুদামজাত করা আছে। শুল্ক কর বাড়ার কারণে গুদাম থেকে সেসব চাল খোলাবাজারে বিক্রির পরিকল্পনা করছেন।

চালের শুল্ক সরকার কমাবে- এই আশায় অনেক আমদানিকারক বন্দরে আসা চাল খালাস করছেন না বলে জানান বেনাপোল আমদানি রফতানিকারক সমিতির সহ-সভাপতি আমিনুল হক। তিনি বলেন, ‘ফলে বেনাপোল বন্দরে কয়েক হাজার টন চাল পড়ে আছে বাজেট ঘোষণার পর থেকে।’

চাল আমদানি ও রাজস্ব আহরণের কথা বিবেচনা করে সরকার বর্ধিত শুল্ক প্রত্যাহার করবে বলে আশা করেন ব্যবসায়ীরা।

বেনাপোল বন্দরের পরিচালক আমিনুল ইসলাম জানান, চালের ওপর শুল্ক কর বৃদ্ধি করায় বন্দরে চাল আমদানি কমে গেছে। ফাঁকা পড়ে আছে বন্দরের ট্রান্সশিপমেন্ট ইয়ার্ড ও। আগে যেখানে প্রতিদিন দু-তিন শ ট্রাক চাল আমদানি হতো বর্তমানে ২০ থেকে ৩০ ট্রাক আমদানি হচ্ছে।


1