LatestsNews
# শ্রীমঙ্গলে ৬ ডিসেম্বর মুক্ত দিবস বধ্যভ‚মি-৭১ প্রাঙ্গণে মুক্তিযুদ্ধের যাদুঘর করার দাবি # শার্শার শিক্ষা প্রতিষ্ঠানে পৌছে গেছে নতুন বই# খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে চিকিৎসকদের অবাধ ও নিরপেক্ষ প্রতিবেদন দাখিল নিয়ে সংশয় প্রকাশ করেছেন বিএনপি# মুজিববর্ষের (২০২০) অনুষ্ঠানে যোগ দিতে ঢাকা আসবেন মোদি, প্রণব ও সোনিয়া# মহেশপুরের ঐতিহ্যবাহী ইছামতি নদী দখল করে মাছ চাষ # আজ যশোর মুক্ত দিবস# ইনজেকশন দেওয়ার পর প্রসূতির মৃত্যু, স্বজনদের অভিযোগ ভুল চিকিৎসা# প্রকল্প সংশ্লিষ্টরা বলছে চলতি মাসেই বসছে মেট্রোরেলের লাইন# সব জল্পনার অবসান সৃজিত-মিথিলার বিয়ে সন্ধ্যায়# ভুটানকে ১০ উইকেটে হারাল বাংলাদেশ# সিদ্ধেশ্বরীতে হত্যার শিকার তরুণীর পরিচয় জানা গেছে মিলেছে ধর্ষণের পর হত্যার আলামত# গণধর্ষণের পর পশু চিকিৎসককে নির্মমভাবে পুড়িয়ে হত্যার ঘটনায় অভিযুক্ত চারজনই পুলিশের গুলিতে নিহত । # নোয়াখালী হাতিয়ায় অস্ত্র ও গুলিসহ গ্রেপ্তার-১# অভাবের সঙ্গে যুদ্ধ করে অবহেলিত ফাতেমা এখন স্বাবলম্বী# ঝিনাইদহে অসহায় নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ # কালীগঞ্জে আন্তঃজেলা ডাকাত দলের ৮ সদস্য আটক# প্রশিক্ষণ আমাদের জ্ঞান ও কাজের দক্ষতা বাড়ায় - উপসচিব মোহাম্মদ শওকত ওসমান# নোয়াখালীতে এলজি ও দেশীয় অস্ত্রসহ ডাকাত গ্রেফতার# নোয়াখালীতে প্রথমবারের মতো খোলাবাজারে পেঁয়াজ বিক্রি করছে টিসিবি# শ্বাসরুদ্ধকর ও সংকটময় সেই ১২ ঘণ্টা
আজ শুক্রবার| ০৬ ডিসেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

আমদানি শুল্ক বৃদ্ধিতে বেনাপোল বন্দর দিয়ে বন্ধ হওয়ার পথে চাল আমদানি



শহিদুল ইসলাম,বেনাপোল প্রতিনিধি 4TV


নতুন বাজেটে আমদানি শুল্ক বাড়ার পর বেনাপোল স্থলবন্দর দিয়ে নতুন করে চাল আমদানি প্রায় বন্ধ হয়ে গেছে। বেনাপোল বন্দর ও ব্যবসায়ীদের সঙ্গে আলাপ করে এ তথ্য জানা গেছে।
এবারের বাজেটে চাল আমদানির ওপর শতকরা ২৮ ভাগ শুল্ক আরোপ করা হয়, যা আগে ছিল ২ শতাংশ।

ব্যবসায়ীরা জানান, এখন পুরনো কিছু এলসির চাল আমদানি হলেও নতুন করে কোনো এলসি খুলছেন না তারা। আগে বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন ২০০ থেকে ৩০০ ট্রাক চাল আমদানি হলেও বর্তমানে সেটি কমে দাঁড়িয়েছে ২০-৩০টিতে।

দেশের প্রধান স্থলবন্দর বেনাপোল দিয়ে ভারত থেকে যেসব পণ্য আমদানি হয় তার মধ্যে চাল অন্যতম। ইতিপূর্বে প্রধান খাদ্য হিসেবে চাল আমদানির নামমাত্র শুল্ক কর নেয়া হতো। এ জন্য ব্যবসায়ীরা চাল আমদানিতে উৎসাহিত হতেন।

গত বছরও শুল্ক বাড়ানোর পর চাল আমদানি কমে গেলে এর নেতিবাচক প্রভাব পড়েছিল বাজারে। পরে শুল্ক কমিয়ে ২ শতাংশ করা হলে চালের বাজার কিছুটা স্থিতিশীল হয়।

এবারের বাজেটে ওই ২ শতাংশ থেকে বাড়িয়ে শল্ক আরোপ করা হয় ২৮ শতাংশ। অর্থাৎ প্রতি কেজি চালে আগে যেখানে শুল্ক ছিল ৭০ পয়সা, এবারের বাজেটে তা হয়েছে ৯ টাকা ৩৫ পয়সা। ১ জুলাই থেকে এই বাড়তি শুল্ক কার্যকর হবে। ফলে চাল আমদানি কমিয়ে দিয়েছেন ব্যবসায়ীরা।

বেনাপোল কাস্টম সূত্র জানায়, বর্তমানে ভারত থেকে প্রতি টন চাল ৩৯০ মার্কিন ডলারে আমদানি হয়। আগে ১০০ টন চালের শুল্ক ছিল ৭৭ হাজার টাকা। বর্তমানে তা বেড়ে ৯ লাখ ৫৬ হাজার টাকা হয়েছে। আমদানি কমে যাওয়ায় ভারতে চালের দামও কমে গেছে।

বেনাপোল কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার জাকির হোসেন জানান, আগে বেনাপোল বন্দর দিয়ে মাসে ৫৫-৫৬ হাজার মেট্রিক টন চাল আমদানি হতো। গত ১৭ দিনে চাল আমদানি হয়েছে মাত্র সাড়ে ৫ হাজার মেট্রিক টন।

চাল আমদানিকারক মিজানুর রহমান জানান, বাড়তি শুল্ক কর আরোপের কারণে আমদানিকারকরা নতুন করে এলসি খুলছেন না। বাজেটের আগে যেসব এলসি খোলা ছিল শুধু তাদেরই পুরতান এলসির চাল বন্দরে প্রবেশ করছে। তাও আবার মোটা অঙ্কের লোকসান গুনে শুল্ক করাদি পরিশোধ করে বন্দর থেকে খালাস নিতে হচ্ছে চাল।

ওই ব্যবসায়ীর ভাষ্য, ভারতের বর্ধমানে বহু আমদানিকারকের গুদামে হাজার হাজার টন চাল গুদামজাত করা আছে। শুল্ক কর বাড়ার কারণে গুদাম থেকে সেসব চাল খোলাবাজারে বিক্রির পরিকল্পনা করছেন।

চালের শুল্ক সরকার কমাবে- এই আশায় অনেক আমদানিকারক বন্দরে আসা চাল খালাস করছেন না বলে জানান বেনাপোল আমদানি রফতানিকারক সমিতির সহ-সভাপতি আমিনুল হক। তিনি বলেন, ‘ফলে বেনাপোল বন্দরে কয়েক হাজার টন চাল পড়ে আছে বাজেট ঘোষণার পর থেকে।’

চাল আমদানি ও রাজস্ব আহরণের কথা বিবেচনা করে সরকার বর্ধিত শুল্ক প্রত্যাহার করবে বলে আশা করেন ব্যবসায়ীরা।

বেনাপোল বন্দরের পরিচালক আমিনুল ইসলাম জানান, চালের ওপর শুল্ক কর বৃদ্ধি করায় বন্দরে চাল আমদানি কমে গেছে। ফাঁকা পড়ে আছে বন্দরের ট্রান্সশিপমেন্ট ইয়ার্ড ও। আগে যেখানে প্রতিদিন দু-তিন শ ট্রাক চাল আমদানি হতো বর্তমানে ২০ থেকে ৩০ ট্রাক আমদানি হচ্ছে।


1