LatestsNews
# ব্যাচেলর খ্যাত সালমান খান অবশেষে বিয়ের জন্য নায়িকা পাত্রী খুঁজে পেয়েছেন# সন্ত্রাসীদের অতর্কিত হামলায় ঠাকুরগাঁও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আহত # নকশা জালিয়াতির অভিযোগে কাসেম ড্রাইসেলের ব্যবস্থাপনা পরিচালক তাসভীর-উল-ইসলামকে গ্রেফতার।# ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তুচ্ছ বিষয়কে কেন্দ্র করে নার্স ও স্টাফদের সঙ্গে সংঘর্ষের ঘটনা# রোহিঙ্গা প্রত্যাবাসনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে মিয়ানমারকে আহ্বান জানিয়েছে জাতিসংঘ।# হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর জাতীয় পার্টির বিভক্তি আরো স্পষ্ট হয়ে উঠছে।# ডেঙ্গু মোকাবিলায় সতর্কতা ও সচেতনতা আরো বাড়ানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা# ঈদের আগে পরে মোট ১৩ দিনে এবার সড়ক, নৌ ও রেল পথে ২৪৪টি দুর্ঘটনায় মোট ২৫৩ জন নিহত ও ৯০৮ জন আহত।# গাইবান্ধা আধুনিক হাসপাতালের বেহাল অবস্থা # ভারতে নিহত মাইনুল ও তানিয়া মরদেহ দেশে আনা হয়েছে# যেভাবে চামড়ার দাম কমানো হয়েছে তা দূরভিসন্ধিমূলক:মসিউর রহমান রাঙ্গা।# বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প দেশের দ্বিতীয় মুক্তিযুদ্ধ।# চলনবিলে পর্যটকের ঢল# চলনবিলে পর্যটকের ঢল# সৌদি আরবে বাংলাদেশি হাজিদের বহনকারী একটি বাস দুর্ঘটনায় একজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন# সৌদি আরবে বাংলাদেশি হাজিদের বহনকারী একটি বাস দুর্ঘটনায় একজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন# পশ্চিমবঙ্গের কলকাতায় মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন বাংলাদেশের দুজন নাগরিক। # জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘ফ্রেন্ড অব দ্য ওয়ার্ল্ড’ বা ‘বিশ্ববন্ধু’ হিসেবে আখ্যা দেয়া হলো# ডেঙ্গু প্রতিরোধ-সচেতনতায় 'স্টপ ডেঙ্গু' অ্যাপ চালু # অবশেষে টাইগারদের নতুন কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে দক্ষিণ আফ্রিকার রাসেল ডোমিঙ্গাকে।
আজ সোমবার| ১৯ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

বাগেরহাটে নতুন সুগন্ধী আউশ ধানের বাম্পার ফলন খুশি চাষিরা




এস.এম. সাইফুল ইসলাম কবির, বাগেরহাট 4TV

:বাগেরহাটে আউশ মৌসুমে নতুন সুগন্ধী আউশ জাতের এক ধরনের নতুন জাত এ ধানের বাম্পার ফলন হয়েছে।আউশ ধানের মৌসুমে আউশের পরিবর্তে জৈব পদ্ধতিতে সুগন্ধী জাতের এই ধানের ভাল ফলন হওয়ায় চাষি ও কৃষি বিভাগ খুশি হয়েছে। কৃষকরা এখন বিলুপ্তি হওয়া আউশের মৌসুমে ব্যাপকভাবে এ ধানের চাষ করার চিন্তা করছেন।কৃষি বিভাগ চায় এ সুগন্ধী জাতের ধান ছড়িয়ে পড়–ক সারা দেশে।মৌসুমে এ অঞ্চলে এক সময়  ব্যাপক আউশ ধানের চাষ হত। কিন্তু জলবায়ু পরিবর্তনের কারণে আউশের ফলন কমে যাওয়ায় কৃষকরা আউশ ধান চাষ বন্ধ করে দেয়। 
বাগেরহাটের কচুয়া উপজেলার দড়িচর মালিপাটন এলাকায় আউশ ধানের এ মৌসুমে গ্রীন বাগেরহাট অর্গানিক এ্যাগ্রো লিমিটেড সুগন্ধী জাতের ধান চাষের উদ্যোগ নেয়। কৃষি বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে মার্চ মাসে ৪ বিঘা জমিতে সুগন্ধী জাতের ধান রোপন করেন। চার মাসে ৩৩ শতাংশে বিঘা প্রতি জমিতে ১৫-১৬ মন ধান উৎপাদন হয়েছে। ধানের ভাল ফলন হওয়ায় খুশি চাষিরা।চাষি মনিরুল ইসলাম বলেন, ‘আগে কখনও এই ধানের চাষ করতাম না কৃষি মন্ত্রীর কথা শুনে এই ধানের চাষ করেছি। এ ধানের ফলন খুবই ভাল। আর এই ফলন দেখে আমরা চিন্তা করছি, আগামীতে জমি বাড়াবো। আশ-পাশের চাষিদের উদ্ধুদ্ধ করব।গ্রিন বাগেরহাট অর্গানিক  এ্যাগ্রো লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আলী আকবর মিন্টু বলেন, বিভিন্ন সময় গনমাধ্যমে কৃষিমন্ত্রীর বক্তব্য উদ্বুদ্ধ হয়ে আউশ মৌসুমে আউশের পরিবর্তে নতুন ধানের সন্ধ্যান করতে থাকি।পরে রাজশাহী থেকে সুগন্ধি জাতের ধানের বীজ সংগ্রহ করে অর্গানিক পদ্ধতিতে চাষ করি।কোন রাসায়নিক সার ছাড়াই একমাত্র জৈব সারের ব্যবহারে আমাদের জমিতে যে ফলন হয়েছে তাতে আমরা খুবই খুশি। ভবিষ্যতে এই সুগন্ধি জাতের ধান চাষ বৃদ্েিধ করব। এলাকার কৃষকরা জাতে এই ধানের চাষ করে তার জন্যবীজ সরবরাহ করার ব্যবস্থাকরব।শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মো.ওবায়দুল ইসলাম বলেন, আউশ ধান আস্তে আস্তে বিলুপ্তির পথে। ফলন কমে যাওয়ায় এই সুন্দর সুস্বাদু ধান হারিয়ে যাচ্ছে।কৃষকরা লাভবান হচ্ছে না।আমরা এই জিনিসটাকে মেকাপ করার উদ্যোগ নিয়েছি। হাইবেলু টপ এ্যারোমেটিক রাইচ টাকে (সুগন্ধি ধান) আউশ মৌসুমে উৎপাদন করে চাষিদের জন্য যদি লাভজনক পর্যায়ে নিয়ে যাওয়া যায় তাহলে আমাদের ঐতিহ্যবাহি ধান আউশ মৌসুমটা আবার ফিরে আসবে। আমরা এক বছর গবেষনা চালিয়ে সফলতা পেয়েছি। বাগেরহাট কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো. আফতাব উদ্দিন বলেন, আউশ মৌসুম চাষিদের কাছে অবহেলিত বিভিন্ন কারনে, আমার মনে হয় এভাবে নতুন জাতের আবাদের প্রচার হলে চাষিদের আগ্রহ বাড়বে। সারাদেশে আউশ ফসলের ব্যাপক সাড়া জাগবে। আমরাও চেষ্টা করব চাষীদের মাধ্যমে সুগন্ধী জাতের ধান সর্বত্র ছড়িয়ে দিতে।


1